ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

জলাবদ্ধতা নিরসনে খাল সংস্কারসহ চার দফা দাবি বাসদের 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৬ ঘণ্টা, আগস্ট ২২, ২০২৩
জলাবদ্ধতা নিরসনে খাল সংস্কারসহ চার দফা দাবি বাসদের 

বরিশাল: জলাবদ্ধতা নিরসনে খাল সংস্কার, ডেঙ্গু প্রতিরোধে ব্যবস্থা গ্রহণ, পার্কিং স্ট্যান্ড নির্মাণসহ ভোলার গ্যাস দক্ষিণাঞ্চলের উন্নয়নে ব্যবহারের দাবিতে বরিশালে বিক্ষোভ সমাবেশ ও মিছিল অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (২২ আগস্ট) বেলা ১১ টায় বরিশাল নগরের অশ্বিনী কুমার হল চত্বর এ কর্মসূচির আয়োজন করে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল বাসদ।

সমাবেশে সভাপতিত্ব করেন বাসদ বরিশাল জেলা শাখার সদস্য সচিব ডা. মনীষা চক্রবর্তী।

বক্তব্য রাখেন বাসদ বরিশাল জেলা শাখার সদস্য ও বরিশাল রিকশা-ভ্যান চালক-শ্রমিক ইউনিয়নের সভাপতি দুলাল মল্লিক, সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট
বরিশাল জেলা শাখার সাধারণ সম্পাদক মানিক হাওলাদার, বাসদ উজিরপুর উপজেলা শাখার সংগঠক মঞ্জুর মোর্শেদ ও সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট বরিশাল জেলা শাখার সদস্য শহিদুল ইসলাম।  

এ সময় বক্তারা বলেন, প্রাচ্যের ভেনিস হিসেবে খ্যাত বরিশাল নগরীর ২৪টি খাল দীর্ঘদিন ধরে পুনরুদ্ধার ও পুনঃখনন না হওয়ায় নগরীতে জলাবদ্ধতা বাড়ছে এবং পরিবেশ বিনষ্ট হচ্ছে। জলাবদ্ধতার কারণে ডেঙ্গু রোগের প্রকোপ বাড়ছে। আগস্ট মাসে বরিশালে রেকর্ড পরিমাণ জলাবদ্ধতা হয়েছে এবং আগস্ট মাসে এ পর্যন্ত হাসপাতালে সাড়ে ছয় হাজার ডেঙ্গু রোগী ভর্তি হয়েছে যা
যেকোনো সময়ের চেয়ে বেশি।  

বক্তারা জলাবদ্ধতা নিরসনে খাল সংস্কার এবং ডেঙ্গু প্রতিরোধে মশক নিধনসহ ওয়ার্ড পর্যায়ে প্রাথমিক চিকিৎসা কেন্দ্র খোলার দাবি জানান। একইসাথে তারা ডেঙ্গু ও জলাবদ্ধতা নিয়ন্ত্রণে ব্যর্থ হওয়ায় মেয়রের পদত্যাগ দাবি করেন।

বক্তারা আরও বলেন, ভোলার গ্যাসসম্পদ দক্ষিণাঞ্চলের মানুষের উন্নয়নের চাবিকাঠি হিসেবে প্রতিভাত হয়েছিল। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৮ সালে এই
গ্যাস দক্ষিণাঞ্চলের উন্নয়নে ব্যবহারের প্রতিশ্রুতি দিয়েছিলেন। কিন্তু সরকার এ প্রতিশ্রুতি ভঙ্গ করে ও গণদাবি উপেক্ষা করে গত ২১শে মে ২০২৩ বেসরকারি কোম্পানি ইন্ট্রাকোর সঙ্গে ভোলার গ্যাস ঢাকা, আশুলিয়া, গাজীপুর, ময়মনসিংহসহ অন্যত্র সরবরাহের জন্য ১০ বছর মেয়াদি চুক্তি করেছে।
এ চুক্তি অনুন্নত দক্ষিণাঞ্চলের উন্নয়নের স্বপ্নকে পিছিয়ে দেবে।

বক্তারা অবিলম্বে ভোলার গ্যাস দক্ষিণাঞ্চলের উন্নয়নে ব্যবহারের দাবি জানান। সমাবেশ শেষে একটি বিক্ষোভ মিছিল বৃষ্টির উপেক্ষা করে নগরীর গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে।

মিছিল শেষে একটি প্রতিনিধি দল জেলা প্রশাসক ও মেয়র বরাবর স্মারকলিপি পেশ করেন।

বাংলাদেশ সময়: ১৬৫০ ঘণ্টা, আগস্ট ২২, ২০২৩
এমএস/এসআইএস  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।