ঢাকা, বৃহস্পতিবার, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

রাজনীতি

ড. ইউনূসকে হয়রানি বন্ধের দাবি জাবির বিএনপিপন্থী শিক্ষকদের 

জাবি করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১, ২০২৩
ড. ইউনূসকে হয়রানি বন্ধের দাবি জাবির বিএনপিপন্থী শিক্ষকদের  নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূস: ফাইল ফটো

জাবি: শান্তিতে নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূসের বিরুদ্ধে ফৌজদারি মামলা দায়েরের প্রতিবাদ জানিয়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) বিএনপিপন্থী শিক্ষকরা।

একইসঙ্গে তারা এ মামলাকে হয়রানি ও ষড়যন্ত্রমূলক আখ্যা দিয়ে উদ্বেগ প্রকাশ করেন এবং হয়রানি বন্ধের দাবি জানান।

শুক্রবার (১ সেপ্টেম্বর) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে বিএনপিপন্থী শিক্ষকদের সংগঠন জাতীয়তাবাদী শিক্ষক ফোরামের নেতারা এ দাবি জানান।

বিবৃতিতে নেতারা বলেন, দীর্ঘদিন ধরে ব্যাংক হিসাব তলব, তদন্ত ও জিজ্ঞাসাবাদের নামে ড. ইউনূসকে ক্ষমতাসীন সরকারের বিভিন্ন প্রতিষ্ঠান হয়রানি করছে। এমনকি সরকারের সর্বোচ্চ পর্যায় থেকে তার বিরুদ্ধে ক্রমাগত আক্রমণাত্মক ও অশোভন বক্তব্য প্রদান করা হচ্ছে। শত-শত মামলার বেড়াজালে আটকে মানহানি করা হচ্ছে বিশ্বের বুকে রাষ্ট্রের মর্যাদা উঁচু করা জাতির এ শ্রেষ্ঠ সন্তানের। উত্থাপিত অভিযোগগুলো দেওয়ানি চরিত্রের হলেও সরকারের পক্ষ থেকে ফৌজদারি মামলা দায়ের করায় এসব মামলাকে 'হয়রানিমূলক' হিসেবে বর্ণনা করছেন অধ্যাপক ইউনুসের আইনজীবী। এমনকি মামলাগুলো অস্বাভাবিক দ্রুতগতিতে নিষ্পত্তি করার ক্ষেত্রে সরকারের ভূমিকা দেশবাসীকে বিস্মিত করেছে।

নেতারা আরও বলেন, নোবেল শান্তি পুরস্কার, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্সিয়াল মেডেল অব ফ্রিডম ও কংগ্রেশনাল গোল্ড মেডেলসহ বিভিন্ন আন্তর্জাতিক পুরস্কারে ভূষিত হয়ে দেশের জন্য বিরল সম্মান বয়ে আনলেও একটি বিশেষ মহল কেনো তার প্রতি বৈরী মনোভাব পোষণ করে তা সত্যিই বিস্ময়কর। অধ্যাপক ইউনূসের দেশপ্রেম এদেশের জন্মলগ্ন থেকেই অবিসংবাদিত। ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের প্রতি সমর্থন আদায় করতে আমেরিকায় বসে গঠন করেছিলেন বাংলাদেশ সিটিজেনস কমিটি ও আমেরিকায় অবস্থিত দূতাবাসগুলোতে ঘুরে ঘুরে বাংলাদেশের পক্ষে সমর্থন আদায় করেছিলেন। আমেরিকার বিশ্ববিদ্যালয়ের চাকরির প্রস্তাব ফিরিয়ে তিনি মনোনিবেশ করেছিলেন সদ্য যুদ্ধপীড়িত বাংলাদেশ গঠনে। তাই দরিদ্র ও প্রান্তিক জনগোষ্ঠীর অবস্থার উন্নয়নে প্রতিনিয়ত উদ্ভাবনী কর্মকাণ্ড পরিচালনা করে চলা ড. ইউনূসকে দেশপ্রেমিক কোনো নাগরিক বিষোদগার করতে পারে না বলে জাতীয়তাবাদী শিক্ষক ফোরাম মনে করে।

নেতারা বলেন, দেশবাসী যখন নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচনের একদফা দাবিতে আন্দোলনরত তখন ড. ইউনূসের এ আইনি হয়রানি মূলত স্বৈরাচারী সরকারের প্রতিহিংসা চরিতার্থ করার ও জনগণের দৃষ্টিকে অন্যদিকে ফেরানোর অপচেষ্টা মাত্র।

বিবৃতিতে জাতীয়তাবাদী শিক্ষক ফোরামের নেতারা অধ্যাপক ড. ইউনূসের বিরুদ্ধে মামলাকে হয়রানি ও ষড়যন্ত্রমূলক আখ্যা দিয়ে অনতিবিলম্বে হয়রানি বন্ধের দাবি জানিয়েছেন।

বাংলাদেশ সময়: ২১৪৫ ঘণ্টা, সেপ্টেম্বর ০১,২০২৩
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।