ঢাকা, রবিবার, ১৬ আষাঢ় ১৪৩১, ৩০ জুন ২০২৪, ২২ জিলহজ ১৪৪৫

রাজনীতি

১২ দলীয় জোটের গণঅনশনে খালেদার মুক্তি ও বিদেশে পাঠানোর দাবি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৯ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০২৩
১২ দলীয় জোটের গণঅনশনে খালেদার মুক্তি ও বিদেশে পাঠানোর দাবি

ঢাকা: একদফা দাবিতে যুগপৎ আন্দোলনের ধারাবাহিকতায় বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তি এবং উন্নত চিকিৎসার জন্য বিদেশে পাঠানোর দাবিতে গণঅনশন কর্মসূচি পালন করেছে ১২ দলীয় জোট।

শনিবার শনিবার (১৪ অক্টোবর) সকাল সাড়ে ১০টা থেকে বেলা ১টা পর্যন্ত রাজধানীর বিজয়নগরে পানির ট্যাংকির সামনে (বিজয় চত্বর) এই প্রতীকী অনশন অনুষ্ঠিত হয়।

সেইসঙ্গে বেগম খালেদা জিয়ার সুস্থতা কামনা করে গণদোয়া করা হয়। দোয়া পরিচালনা করেন মুফতি গোলাম মহিউদ্দিন ইকরাম।

তবে একই ইস্যুতে নয়াপল্টনে বিএনপির গণঅনশন থাকায় নিজেদের কর্মসূচি সংক্ষিপ্ত করে বিএনপির গণঅনশনে যোগ দেন ১২ দলীয় জোটের কয়েকজন শীর্ষ নেতা।

প্রতীকী অনশন ও গণদোয়ায় উপস্থিত ছিলেন জাতীয় পার্টির চেয়ারম্যান সাবেক মন্ত্রী ১২দলীয় জোট প্রধান মোস্তফা জামাল হায়দার, কল্যাণ পার্টির চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মেজর জেনারেল অব. সৈয়দ মুহাম্মদ ইবরাহিম বীরপ্রতীক, বাংলাদেশ জাতীয় দলের চেয়ারম্যান অ্যাডভোকেট সৈয়দ এহসানুল হুদা, বাংলাদেশ এলডিপির মহাসচিব শাহাদাত হোসেন সেলিম, জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের মহাসচিব মুফতি গোলাম মহিউদ্দিন ইকরাম।

জাতীয় পার্টির চেয়ারম্যান মোস্তফা জামাল হায়দার বলেন, এই সরকার রাজনৈতিক প্রতিহিংসার বশবর্তী হয়ে খালেদা জিয়াকে মিথ্যা মামলায় সাজা দিয়ে কারাবন্দি রেখেছে। বর্তমানে গুরুতর অসুস্থ অবস্থায় হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন তিনি। খালেদা জিয়ার চিকিৎসকেরা জানিয়েছেন তাকে সুস্থ করতে হলে অবিলম্বে বিদেশে উন্নত চিকিৎসার জন্য পাঠানোর কোনো বিকল্প নেই। কিন্তু এই সরকার তা আমলে নিচ্ছে না।  

অবিলম্বে খালেদা জিয়াকে মুক্তি দিয়ে বিদেশে পাঠিয়ে উন্নত চিকিৎসার সুযোগ দিতে সরকারের প্রতি আহ্বান জানান তিনি।  

বাংলাদেশ কল্যাণ পার্টির চেয়ারম্যান সৈয়দ মুহাম্মদ ইব্রাহিম বলেন, আমরা অবিলম্বে সাবেক প্রধানমন্ত্রী ও বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তি ও বিদেশে উন্নত চিকিৎসার সুযোগ দিতে দাবি জানাচ্ছি। সেইসঙ্গে তার দ্রুত আরোগ্য কামনা করছি।

১২ দলীয় জোটের সমন্বয়ক ও বাংলাদেশ জাতীয় দলের চেয়ারম্যান অ্যাডভোকেট সৈয়দ এহসানুল হুদা বলেন, সম্পূর্ণ রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত হয়ে খালেদা জিয়াকে মিথ্যা মামলায় সাজা দিয়ে কারাবন্দি রেখেছে। খালেদা জিয়ার কিছু হলে এই সরকার দায়ী থাকবে।  
এ সময় আরো উপস্থিত ছিলেন, বাংলাদেশ মুসলিম লীগের (বিএমএল) চেয়ারম্যান অ্যাডভোকেট শেখ জুলফিকার বুলবুল চৌধুরী, জাতীয় গণতান্ত্রিক পার্টির (জাগপা) সিনিয়র সহসভাপতি রাশেদ প্রধান, ন্যাপ ভাসানীর চেয়ারম্যান আজহারুল ইসলাম, বাংলাদেশ লেবার পার্টির চেয়ারম্যান ফারুক রহমান, ইসলামিক ঐক্যজোটের মহাসচিব মাওলানা আব্দুল করিমসহ, ইসলামিক পার্টির মহাসচিব আবুল কাশেম ও বাংলাদেশ জাস্টিস পার্টির সভাপতি ড. সৈয়দ জাভেদ মোহাম্মদ সালেহউদ্দিন।  

অনশন কর্মসূচি পরিচালনা করেন বাংলাদেশ এলডিপির অতিরিক্ত মহাসচিব তমিজউদ্দিন টিটু।

বাংলাদেশ সময়: ১৩৫৭ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০২৩
টিএ/এসআইএস  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।