ঢাকা, রবিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

রাজনীতি

কৃষক হত্যাকারীদের ক্ষমতায় না চাইলে নৌকায় ভোট দিন: প্রতিমন্ত্রী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৬ ঘণ্টা, নভেম্বর ৪, ২০২৩
কৃষক হত্যাকারীদের ক্ষমতায় না চাইলে নৌকায় ভোট দিন: প্রতিমন্ত্রী

বরিশাল: কৃষক হত্যাকারীদের ক্ষমতায় না চাইলে নৌকায় ভোট দেওয়ার আহ্বান জানিয়েছেন পানিসম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কর্নেল (অব.) জাহিদ ফারুক শামীম।

শনিবার (০৪ নভেম্বর) বরিশাল সদর উপজেলা পরিষদ মিলনায়তনে এক উদ্বোধনী অনুষ্ঠানে এ আহ্বান জানান তিনি।

অনুষ্ঠানে ২০২৩-২০২৪ অর্থবছরের রবি মৌসুমে গম, ভুট্টা, সরিষা, সূর্যমুখী, চিনাবাদাম, সয়াবিন, মুগ, মসুর ও খেসারি ফসলের উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে কৃষি পুনর্বাসন কর্মসূচির আওতায় ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের বিনামূল্যে বীজ ও সার বিতরণ করা হয়।  

কর্নেল (অব.) জাহিদ ফারুক শামীম বলেন, ১৯৯৫ সালে যখন বিএনপির সরকার ক্ষমতায় ছিল, তখন দিনাজপুরের কৃষক ভাইয়েরা সারের দাবি করেছিল। আর সেই সময়কার সরকার কৃষক ভাইদের ওপর তখন গুলি চালিয়েছিল এবং প্রায় ১৮ জন কৃষক ভাইয়ের জীবন কেড়ে নিয়েছিল। পক্ষান্তরে আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার গুলি তো চালায় না বরং আপনারা যাতে ভালোভাবে ফসল উৎপাদন করতে পারেন, সার অল্প টাকায় কিনতে পারেন এজন্য ভর্তুকি দিচ্ছে।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষির ওপর সবসময় জোড় দিতেন মন্তব্য করে প্রতিমন্ত্রী বলেন, বঙ্গবন্ধুর দিক নির্দেশনা এবং স্বপ্ন বাস্তবায়ন করতে আমাদের প্রধানমন্ত্রী দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছেন। বাংলাদেশ আজ কৃষি নির্ভর দেশ। দেশের কৃষক ভাইয়েরা যাতে ফসল উৎপাদন করতে পারেন এবং সঠিক মূল্যটা পান সেদিকে প্রধানমন্ত্রী নজর দিয়েছেন। শুধু কৃষির জন্য যে সকল সার প্রয়োজন হয়, তার জন্য সরকার প্রতিবছর ভর্তুকি দেয়। প্রতিবছর প্রায় ২৬ হাজার ৫৫ লাখ টাকা ভর্তুকি দেয় সরকার। অতীতে কোনো সরকার এত ভর্তুকি দিয়ে কখনোই কৃষক ভাইদের কাছে সার ও বীজ পৌঁছে দেয়নি।

তিনি আরও বলেন, আমরা কৃষি নির্ভর দেশ আবার আমাদের জনসংখ্যাও বেশি।  জনসংখ্যা বৃদ্ধির কারণে কৃষি জমির ওপর প্রভাব পড়ছে। কৃষি জমির পরিমাণ যাতে কমে না যায় সেজন্য সরকার উদ্যোগ নিয়েছে। প্রধানমন্ত্রী এরই মধ্যে নির্দেশনা দিয়েছেন যে, আমাদের এক ইঞ্চি জমিও খালি রাখা যাবে না।  এছাড়া কৃষিকাজের ওপর জোড় দিয়ে বিভিন্ন ধরনের গবেষণা চলমান রয়েছে। যে গবেষণায় নতুন নতুন ধানের জাত আবিষ্কার হওয়ার মধ্য দিয়ে এর উৎপাদনও বাড়ছে।

এসময় তিনি কৃষকদের তাদের কাজের প্রতি আরও মনোযোগী হওয়ার আহ্বান জানিয়ে বলেন, যত বেশি ফসল উৎপাদন করতে পারবেন আপনারা তত আর্থিকভাবে ভালো থাকবেন, পরিবার-পরিজন নিয়ে ভালো থাকবেন। পদ্মা সেতু যোগাযোগ ব্যবস্থার উন্নয়নের কারণে বরিশাল থেকে এখন ঢাকায় নিয়েও ফসল করে বিক্রি করে ভালো দাম পাওয়া সম্ভব।

অনুষ্ঠানে উপজেলা নির্বাহী কর্মকর্তা মনিরুজ্জামানের সভাপতিত্বে আরও বক্তব্য রাখেন বরিশাল সদর উপজেলার ভাইস চেয়ারম্যান মাহবুবুর রহমান মধু ও উপজেলা কৃষি কর্মকর্তা উত্তম ভৌমিক প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৬৫৪ ঘণ্টা, নভেম্বর ০৪, ২০২৩
এমএস/এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।