ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

এক মামলায় আমীর খসরুর জামিন, আরেকটিতে আদেশ পরে

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১৫ ঘণ্টা, জানুয়ারি ২৪, ২০২৪
এক মামলায় আমীর খসরুর জামিন, আরেকটিতে আদেশ পরে

ঢাকা: গত ২৮ অক্টোবর সমাবেশকে ঘিরে বিভিন্ন অভিযোগে রাজধানীর পল্টন থানার আরও এক মামলায় জামিন পেয়েছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী। তবে প্রধান বিচারপতির বাসভবনে হামলার অভিযোগে রমনা থানার অপর মামলায় জামিন বিষয়ে পরে আদেশ দিতে রেখেছেন আদালত।

 

বুধবার (২৪ জানুয়ারি) ঢাকার অতিরিক্ত চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট তোফাজ্জল হোসেন এ আদেশ দেন।  

রাজধানীর পল্টন থানায় দায়ের করা নাশকতার দুই মামলায় গত ১৭ জানুয়ারি আমীর খসরুকে জামিন দেন আদালত। এরপর ১৮ জানুয়ারি মোট ৮ মামলায় আমীর খসরুর পক্ষে করা জামিন আবেদনের শুনানির দিন ধার্য ছিল। এর মধ্যে ওইদিন চারটিতে তাকে জামিন দেন। তবে বাকি ৪ মামলার মূল নথি মহানগর দায়রা জজ আদালতে থাকায় শুনানির জন্য ২১ জানুয়ারি দিন ধার্য করেন আদালত। ওইদিন আরও দুই মামলায় তাকে জামিন দেওয়া হয়।  

আজ আরেকটিতে জামিন পাওয়ায় আমীর খসরু তার বিরুদ্ধে থাকা ১০ মামলার ৯টিতে জামিন পেলেন। আদেশ অপেক্ষমান থাকা মামলায় জামিন পেলে তার মুক্তি মিলবে বলে জানিয়েছেন আইনজীবী।

গত ১৩ ডিসেম্বর ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতের দুজন বিচারকের বরাবর ৮ মামলায় জামিন আবেদন করা হয়। তবে তদন্ত কর্মকর্তা গ্রেপ্তার দেখানোর আবেদন করার আগে এসব মামলায় জামিন শুনানিতে অপারগতা প্রকাশ করেন আদালত।  

এরপর এসব মামলায় গ্রেপ্তার দেখানোসহ জামিন আবেদন নিষ্পত্তির জন্য হাইকোর্টে আবেদন করেন আমীর খসরু। সেই আবেদনের পরিপ্রেক্ষিতে গত ৮ জানুয়ারি বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপতি মো. আতাবুল্লাহর হাইকোর্ট বেঞ্চ তার জামিন আবেদন গ্রহণ করে তা আইন অনুযায়ী নিষ্পত্তি করতে ঢাকার সিএমএমকে নির্দেশ দেন।  

সরকার পতনের এক দফা দাবিতে গত ২৮ অক্টোবর বিএনপির সমাবেশকে কেন্দ্র করে প্রধান বিচারপতির বাসভবনের ফটক ভেঙে ইটপাটকেল নিক্ষেপ করা হয়। সমাবেশের দিন হামলা-সংঘর্ষের পর রাজধানীর পল্টন ও রমনা থানায় মোট ১১টি মামলা করে পুলিশ। এর মধ্যে ১০ মামলায় আমীর খসরু মাহমুদ চৌধুরীকে আসামি করা হয়।  

গত ২৮ অক্টোবর সমাবেশের দিন পুলিশ কনস্টেবল আমিনুল পারভেজ হত্যা মামলায় ২ নভেম্বর আমীর খসরু মাহমুদ চৌধুরীকে গ্রেপ্তার করে পুলিশ।

বাংলাদেশ সময়: ১৪০৬ ঘণ্টা, জানুয়ারি ২৪, ২০২৪
কেআই/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।