ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

অর্থ-সম্পদ থাকলেই কোনো দেশ উন্নত হয় না: শাজাহান ওমর

স্পেশাল করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৩ ঘণ্টা, মার্চ ৩, ২০২৪
অর্থ-সম্পদ থাকলেই কোনো দেশ উন্নত হয় না: শাজাহান ওমর

ঢাকা: প্রাকৃতিক সম্পদ ও অর্থ সম্পদ থাকলেই কোনো দেশ উন্নত হয় না বলে মন্তব্য করেছেন ক্ষমতাসীন দলের সংসদ সদস্য শাজাহান ওমর। এর জন্য রাষ্ট্রীয় পরিকল্পনা দরকার বলেও তিনি জানান।

রোববার (৩ মার্চ) জাতীয় সংসদের অধিবেশনে রাষ্ট্রপতির ভাষণের ওপর আনা ধন্যবাদ প্রস্তাবের আলোচনায় অংশ নিয়ে তিনি এসব কথা বলেন।

শাজাহান ওমর বলেন, কোনো দেশ এবং জাতি যেমন প্রাকৃতিক সম্পদ, অর্থ সম্পদ থাকলেই উন্নতি লাভ করতে পারে না। এ জন্য একটি সর্বজন স্বীকৃতি রাষ্ট্রীয় পলিসি দরকার। সাবেক ব্রিটিশ প্রধানমন্ত্রী মার্গারেট থ্যাচার বলেছিলেন, রাশিয়ায় আছে, তেল, গ্যাস, আয়রন কিংবা গোল্ড সবকিছু কিন্তু রাশিয়ার অর্থনীতি মোস্ট লোয়ার দ্যান অব ক্লোজ নেইবার্স। আমরা অতদূর যাবো না; আমাদের পার্শ্ববর্তী দেশ বার্মা, বার্মা আমাদের সাইজে ৫ গুণ। জনসংখ্যা তিনভাগের এক ভাগ, তাদের মাথা পিছু আয় ১২০০ আমাদের মাথা পিছু আয় ২৮০০ ডলার।  

তিনি বলেন, এটার কারণ পলিসি, বার্মাতে পলিসি নাই, মিলিটারি ক্ষমতা দখল করে, গণতান্ত্রিক সিস্টেমকে চলতে দেওয়া হয় না। ফল কি দরিদ্র বার্মা! আর আমাদের এই দেশে আমাদের গণতন্ত্র আমাদের মতো, আমাদের গণতন্ত্র ওয়েস্ট মিনিস্টার টাইপ হবে না। আমাদের গণতন্ত্র আমেরিকার মতো হবে যেখানে ইলেকটোরাল কলেজের ২৭৩টা ভোট পেলেই হবে। আমাদের গণতন্ত্র ফ্রান্সের মতো হবে না যেখানে ৫১ ভাগ ভোট পেতে হবে, আমাদের গণতন্ত্র নর্থ কোরিয়ার মতো হবে না ডেমোক্রাটিক পিপলস রিপাবলিক অব নর্থ কোরিয়া যেখানে ডেমোক্রেসির উপস্থিত নাই এক দলীয় শাসন।  

এ সংসদ সদস্য বলেন, কোনো দল চিরস্থায়ী থাকে না। রাজনীতিতে একটা গ্লোরি আছে যে, সব সময় জেতা এর ভেতরে কোনো গ্লোরি নাই। কখনও জিতবে, কখনও হারবে, আবার জিতবে আবার হারবে। এই সাইকেলের মধ্যেই গ্লোরি রান করে। আমাদের এখানে রাজনৈতিক দল বিশেষ করে আমার দল ১৯৫৮ সালে ক্ষমতা হারিয়েছে, ৭৫ সালে হারিয়েছে আবার ২০০১ সালে হারিয়েছে, জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামী লীগ আবার ঘুরে দাঁড়িয়েছে। টানা চতুর্থবার উনি প্রধানমন্ত্রী হয়েছেন, উনার দল ক্ষমতায় এসেছে এজন্য উনি কৃতিত্বেও দাবিদার। কো আমাদের গণতন্ত্র ফ্রান্সের মতো হবে না যেখানে ৫১ ভাগ ভোট পেতে হবে, আমাদের গণতন্ত্র নর্থ কোরিয়ার মতো হবে না ডেমোক্রাটিক পিপলস রিপাবলিক অব নর্থ কোরিয়া যেখানে ডেমোক্রেসির ‘ড’ উপস্থিত নাই; এক দলীয় শাসন। আমাদের গণতন্ত্র আমরা যে ধরনের মানুষ, সংস্কৃতি, সমাজ, শিক্ষা সে অনুযায়ী আমাদের গণতন্ত্র প্রযোজ্য। একদিন আস্তে আস্তে আমরা এমন গণতান্ত্রিক পদ্ধতিতে পৌঁছে যাবো যে সমগ্র পৃথিবী আমাদেরকে ধন্যবাদ জানাবে।

বাংলাদেশ সময়: ২১৩৭ ঘণ্টা, মার্চ ৩, ২০২৪
এসকে/এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।