ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

৭ মার্চের ভাষণ পৃথিবীর মুক্তিকামী জনতার জন্য প্রাসঙ্গিক: নৌ প্রতিমন্ত্রী

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩২ ঘণ্টা, মার্চ ৭, ২০২৪
৭ মার্চের ভাষণ পৃথিবীর মুক্তিকামী জনতার জন্য প্রাসঙ্গিক: নৌ প্রতিমন্ত্রী

ঢাকা: বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ এত শক্তিশালী যে, সামরিক জান্তারা এ ভাষণ বাজানোর অপরাধে মানুষকে হত্যা করেছিল। এমনটি জানিয়েছেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী।

এ ভাষণ পুরো পৃথিবীর মুক্তিকামী জনতার জন্য প্রাসঙ্গিক বলেও মন্তব্য করেন তিনি।

প্রতিমন্ত্রী বৃহস্পতিবার ঢাকায় সিরডাপ মিলনায়তনে ঐতিহাসিক ৭ মার্চ উপলক্ষে সম্প্রীতি বাংলাদেশ আয়োজিত গোলটেবিল আলোচনায় প্রধান অতিথির বক্তব্যে এ মন্তব্য করেন।

খালিদ মাহমুদ চৌধুরী বলেন, পৃথিবীর কোনো ভাষণের সঙ্গেই বঙ্গবন্ধুর ভাষণের তুলনা নেই। ১৯৭১ সালের ৭ মার্চ  বাংলাদেশের সাড়ে সাত কোটি মানুষ স্তব্ধ হয়ে গিয়েছিল। রেসকোর্স মাঠের বাইরেও উন্মাদনা ছিল। বঙ্গবন্ধু অক্ষরে অক্ষরে নির্দেশনা দিয়ে গেছেন।  

তিনি বলেন, ৭ মার্চের মঞ্চ এক দিনে তৈরি হয়নি। হাজার বছরের বঞ্চনার মঞ্চ ৭ মার্চ। বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ এত শক্তিশালী যে, সামরিক জান্তারা এ ভাষণ বাজানোর দায়ে মানুষকে হত্যা করেছিল, নির্যাতন করেছিল, নিপীড়ন চালিয়েছিল। মাইক ব্যবসায়ীদের ব্যবসা বন্ধ করে দিয়েছিল। কাউকে মাইক ভাড়া দেওয়া হতো না।  

তিনি আরও বলেন, ৭ মার্চের ভাষণ এখনো আমাদের জীবনে প্রাসঙ্গিক। শুধু জাতীয় জীবনে নয়, সারা পৃথিবীর মুক্তিকামী জনতার জন্য প্রাসঙ্গিক। কীভাবে একটি জাতি মুক্তি লাভ করতে পারে, সেই নির্দেশনা এ ভাষণে রয়েছে। এ ভাষণ শুধু শুনলে হবে না, প্রতিটি শব্দ পড়তে হবে, এর ভেতরে যেতে হবে, গভীরে যেতে হবে- কত বড় মহাকাব্য রচিত হয়েছে।

নৌপরিবহন প্রতিমন্ত্রী বলেন, শেখ হাসিনার নেতৃত্বে দেশ এগিয়ে যাচ্ছে। অনেক সংকট আছে; চ্যালেঞ্জ আছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার যে সাহস ও শক্তি এটাই হচ্ছে সবচেয়ে বড় অর্জন ও সম্পদ। বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়নের জন্য এ সাহস ও শক্তি নিয়ে এগিয়ে যেতে হবে।

সম্প্রীতি বাংলাদেশের আহ্বায়ক পীযূষ বন্দ্যোপাধ্যায়ের সভাপতিত্বে এবং সদস্য সচিব অধ্যাপক ডা. মামুন আল মাহতাব স্বপ্নীলের সঞ্চালনায় অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন অধ্যাপক উত্তম কুমার বড়ুয়া, অধ্যাপক রফিকুল ইসলাম, অধ্যাপক বিশ্বজিৎ চন্দ্র চন্দ, জ্যেষ্ঠ সাংবাদিক শফিকুল করিম সাবু, মেজর (অব.) হাফিজুর রহমান প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৯২৬ ঘণ্টা, মার্চ ৭, ২০২৪
এসকে/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।