ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

ঢাবিতে শিক্ষার্থী মারধরের ঘটনায় ছাত্র সংগঠনগুলোর নিন্দা

ইউনিভার্সিটি করেস্পনডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩০৪ ঘণ্টা, মার্চ ১৪, ২০২৪
ঢাবিতে শিক্ষার্থী মারধরের ঘটনায় ছাত্র সংগঠনগুলোর নিন্দা

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদের একদল শিক্ষার্থীর ওপর ছাত্রলীগের হামলার ঘটনায় নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে ক্যাম্পাসে ক্রিয়াশীল ছাত্র সংগঠনগুলো।

বৃহস্পতিবার (১৪ মার্চ) বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্রদলের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা, বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদের কেন্দ্রীয় কমিটি, সর্বদলীয় ছাত্র ঐক্য, বাম সংগঠনগুলোর মোর্চা গণতান্ত্রিক ছাত্র জোট, বাংলাদেশ ছাত্র ফেডারেশনের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা নিন্দা জানিয়ে বিজ্ঞপ্তি দেয়।

ছাত্রদলের ঢাবি শাখার সভাপতি গণেশ চন্দ্র রায় ও সাধারণ সম্পাদক নাহিদুজ্জামান শিপন স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়, ছাত্রলীগ প্রগতিশীলতার একক ইজারাদার সেজে সকল বিপরীত মত দমন করতে চায়।  তারা মনে করে, সাংস্কৃতিক, ধর্মীয়, রাজনৈতিক সকল ক্ষেত্রে তাদের দলীয় চিন্তা ও চর্চা সবাই মেনে নিতে বাধ্য।  এ ধরনের চিন্তাধারা ও কার্যক্রম নব্য মৌলবাদী ও ফ্যাসিবাদী মতাদর্শের পরিচায়ক।

ছাত্র অধিকার পরিষদের সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক নাজমুল হাসান স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ১৫ বছর ধরে শিক্ষাঙ্গনে ছাত্রলীগ এক ভয় ও ত্রাসের রাজত্ব কায়েম করেছে।  

গণতান্ত্রিক ছাত্র শক্তির সংগঠক সাজিদ-আল-ইসলাম স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়, বর্তমানে শিক্ষার্থীদের সাধারণ কোনো আয়োজনও ছাত্রলীগের সন্ত্রাস থেকে রেহাই পাচ্ছে না।  এই পরিস্থিতি তৈরির পেছনে রাষ্ট্র, প্রশাসন ও শিক্ষার্থীদের আন্দোলন বিমুখিতা দায়ী।  

হামলায় জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে এবং ক্যাম্পাসে গণতান্ত্রিক পরিবেশ সৃষ্টি করতে শিক্ষার্থীদের আহ্বান জানায় ছাত্র সংগঠনগুলো।

উল্লেখ্য, ১২ মার্চ ঢাকা বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু টাওয়ারে ‘প্রোডাক্টিভ রমাদান’ শীর্ষক আলোচনা সভার আয়োজন করেন আইন অনুষদের কয়েকজন শিক্ষার্থী।

সভাটির জের ধরে উপস্থিত শিক্ষার্থীদের ‘শিবির’ ট্যাগ দিয়ে মারধর করেন ছাত্রলীগের শাহবাগ থানার সাধারণ সম্পাদক তাওহিদুল সুজনসহ ২৫-৩০ জন। এতে অন্তত ৫ জন আহত হয়েছেন।

বাংলাদেশ সময়: ২৩০২ ঘণ্টা, মার্চ ১৪, ২০২৪
এমজেএফ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।