ঢাকা, বৃহস্পতিবার, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

রাজনীতি

আওয়ামী লীগ এদেশে সংকট সৃষ্টি করেছে: ফারুক

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৯ ঘণ্টা, মে ১, ২০২৪
আওয়ামী লীগ এদেশে সংকট সৃষ্টি করেছে: ফারুক

ঢাকা: ক্ষমতাসীন দল আওয়ামী লীগ সরকারকে পদত্যাগ করতে আহ্বান জানিয়েছেন বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ও জাতীয় সংসদের সাবেক বিরোধী দলীয় চিফ হুইপ জয়নুল আবদিন ফারুক।

তিনি বলেন, আসুন পদত্যাগ করুন, নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন দিন।

তত্ত্বাবধায়ক সরকার প্রথা চালু করেন। তত্ত্বাবধায়ক সরকারের জন্য ১৭৪ দিন হরতাল করেছেন, বাসে আগুন লাগিয়ে মানুষ হত্যা করেছেন। আজকে সেই তত্ত্বাবধায়ক সরকারের প্রথা বাতিল করেছেন। সংকট আপনিই সৃষ্টি করেছেন। আওয়ামী লীগই এদেশে সংকট সৃষ্টি করেছে। এই সংকট আপনাকেই নিরসন করতে হবে। পার্লামেন্ট ভেঙে দিন, নির্বাচন দিন। তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন দিয়ে জনপ্রিয়তা যাচাই করুন। কে ভোট চুরি করে ক্ষমতায় গিয়েছে তার প্রমাণ দেবে জনগণ।

বুধবার (১ মে) জাতীয় প্রেস ক্লাবের সামনে সেনবাগ জাতীয়তাবাদী ফোরামের উদ্যোগে আয়োজিত সারা দেশে চলমান তীব্র তাপদাহে অতিষ্ঠ নগরীর পথচারীদের মাঝে খাবার পানি ও স্যালাইন বিতরণ কর্মসূচিতে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

জয়নুল আবদিন ফারুক বলেন, এ সরকারের আমলে তাপপ্রবাহের সৃষ্টি হয়েছে। এই অবৈধ গণতান্ত্রিক সরকারের আমলে পুরো বাংলাদেশে খাল দখল, গাছ কেটে ফেলা হয়েছে। যে গাছের বয়স পাঁচ বছর হয়নি, সেই গাছ গুলোকেও টেন্ডার দিয়ে আওয়ামী লীগ যুবলীগ, ছাত্রলীগের হাতে সঁপে দেওয়া হয়েছে। আজকে তাপপ্রবাহের কারণ হলো- বাংলাদেশে এই ১৫ বছর ক্ষমতায় থেকে যারা মেগা প্রকল্প লুট করেছে, খাল ও গাছ লুট করে বাংলাদেশ তাপ প্রবাহ সৃষ্টি করেছে। ইতিমধ্যে জনগণ এগুলো বলা শুরু করেছে।  

তিনি বলেন, এ সরকার চিন্তা করে মেগা প্রকল্প কোথায় আছে, কীভাবে টাকা উপার্জন করা যায়, কোথায় লুট করা যায়। কিন্তু সীমান্তে গুলি করে মানুষ মারা হচ্ছে সরকারের সেদিকে কোনো খেয়ালই নেই। আমরা নির্দলীয় সরকারের অধীনে নির্বাচন চাই। আমরা আপনার (আওয়ামী লীগ সরকার) অধীনে কোনো নির্বাচনে যাব না। বাংলাদেশের মানুষ আপনাদেরকে গ্রহণ করে নাই। গ্রহণ করবেও না। যদি সাহস থাকে তাহলে একবার নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন দিয়ে জনপ্রিয়তা যাচাই করুন।

বাংলাদেশের টাকা লুট করে যারা থাইল্যান্ড, কানাডা, আমেরিকায় বাড়ি করেছে তাদেরকে আইনের আওতায় নিয়ে আসার দাবি জানিয়ে ফারুক বলেন, তাহলে মানুষ বুঝবে আপনি জনগণের সরকার। যে দল বিরোধী দলকে দমন নিবেদন করার জন্য গুম করে, বিনা বিচারে কারাগারে নিয়ে যাওয়া হয়, বিনা কারণে গ্রেপ্তার হতে হয়, এ সরকারকে দেশের মানুষ কখনো গ্রহণ করতে পারে না।

সেনবাগ জাতীয়তাবাদী ফোরামের সভাপতি এবিএম ফারুকের সভাপতিত্বে এবং সংগঠনের সাধারণ সম্পাদক মোজাম্মেল হোসেন সেলিমের পরিচালনায় কর্মসূচিতে আরও উপস্থিত ছিলেন, বিএনপি শিশু বিষয়ক সম্পাদক আবুল কালাম আজাদ, তথ্য ও গবেষণা সহবিষয়ক সম্পাদক কাদের গণি চৌধুরী, বিএনপি নির্বাহী কমিটি সদস্য মাওলানা নেছারুল হক, নবীন দলের সভাপতি হুমায়ুন আহমেদ তালুকদার, মৎস্যজীবী দলের ইসমাইল হোসেন সিরাজী, আদর্শ নাগরিক আন্দোলনের সভাপতি মীর আমির হোসেন আমু প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৬৩০ ঘণ্টা, মে ১, ২০২৪
ইএসএস/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।