ঢাকা, সোমবার, ১৮ ভাদ্র ১৪৩১, ০২ সেপ্টেম্বর ২০২৪, ২৭ সফর ১৪৪৬

রাজনীতি

৫০ ইউনিটে কাজ করবেন ২ হাজার স্বেচ্ছাসেবক

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩৪৫ ঘণ্টা, অক্টোবর ২১, ২০১৬
৫০ ইউনিটে কাজ করবেন ২ হাজার স্বেচ্ছাসেবক ছবি: শাকিল- বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: দেশের সার্বিক পরিস্থিতি মাথায় রেখে আওয়ামী লীগের ২০তম জাতীয় সম্মেলনকে নির্বিঘ্ন করতে ঢেলে সাজানো হয়েছে নিরাপত্তা ব্যবস্থা। আইন-শৃঙ্খলা বাহিনীর পাশাপাশি নিরাপত্তার দায়িত্বে থাকবেন আওয়ামী লীগের ভ্রাতৃপ্রতীম সংগঠনের প্রশিক্ষণপ্রাপ্ত দুই হাজার স্বেচ্ছাসেবক।

সম্মেলনস্থল সোহরাওয়ার্দী উদ্যানে নিরবচ্ছিন্ন কঠোর নিরাপত্তা দেওয়ার আশ্বাস দিয়েছে আইন-শৃঙ্খলা বাহিনীও। তাদের পক্ষ থেকে জানানো হয়েছে, শুধু সম্মেলনস্থলই নয় পুরো রাজধানীজুড়ে নিরাপত্তা নিশ্চিত করতে নেওয়া হয়েছে বাড়তি প্রস্তুতি।

আইন-শৃঙ্খলা বাহিনীর সঙ্গে সমন্বয় করে সম্মেলনস্থল, প্রবেশপথসহ চারপাশে দলীয় স্বেচ্ছাসেবকরা কাজ করবেন বলে জানিয়েছেন সম্মেলনের শৃঙ্খলা ও স্বেচ্ছাসেবক বিষয়ক উপ-কমিটির সদস্য সচিব আ ফ ম বাহাউদ্দিন নাছিম।

তিনি বাংলানিউজকে জানান, সম্মেলনে ছাত্রলীগ, স্বেচ্ছাসেবক লীগ, যুবলীগসহ বিভিন্ন ভ্রাতৃপ্রতীম সংগঠনের দুই হাজার স্বেচ্ছাসেবক নিরাপত্তার দায়িত্বে থাকবেন। তারা সম্মেলনস্থল, ৭টি প্রবেশপথসহ আশেপাশের এলাকায় ৫০টি ইউনিটে ভাগ হয়ে কাজ করবেন। প্রত্যেক ইউনিটে একজন টিম লিডার থাকবেন, তারা আইন-শৃঙ্খলা বাহিনীর সঙ্গে সমন্বয় করে দায়িত্ব পালন করবেন।

তিনি বলেন, সারাদেশের তৃণমূলের নেতাকর্মী যারা আসবেন, তাদেরকে রিসিভ করাসহ পুরো সম্মেলনস্থলের নিরাপত্তা নিশ্চিত করতে সার্বক্ষণিক দায়িত্ব পালন করবেন স্বেচ্ছাসেবকরা।

স্বেচ্ছাসেবকরা দু’টি ভাগে বিভক্ত হয়ে ইতোমধ্যে সোহরাওয়ার্দী উদ্যানে মহড়াও দিয়েছেন। বাহাউদ্দিন নাছিম বলেন, স্বেচ্ছাসেবকদের অনেকেই ইতোপূর্বে দায়িত্ব পালন করেছেন, আবার অনেকেই নতুন। সকলকেই একসঙ্গে পুরো দায়িত্ব বুঝিয়ে দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (২০ অক্টোবর) রাতে সোহরাওয়ার্দী উদ্যানে গিয়ে দেখা গেছে, পুরো মাঠ জুড়েই সাজ-সাজ রব। চোখ ধাঁধাঁনো আলোকসজ্জা আর নানা রঙের ব্যানার ফেস্টুন ও পোস্টারসহ অপরূপ সাজে সেজেছে উদ্যানটি। নৌকার আঙ্গিকে তৈরি করা হয়েছে সম্মেলনের মূল মঞ্চ। এখন চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি।

ইতোমধ্যে সম্মেলনের ৯৫ শতাংশ প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে উল্লেখ করে বাহাউদ্দিন নাছিম বলেন, ‘আশা রাখছি, আজ (বৃহস্পতিবার) রাতের মধ্যেই শতভাগ কাজ সম্পন্ন হয়ে যাবে’।

শুক্রবার (২১ অক্টোবর) দুপুর ২টার মধ্যে সকল প্রস্তুতি সম্পন্ন করে সম্মেলনস্থল আইন-শৃঙ্খলা বাহিনীর কাছে হস্তান্তর করা হবে বলেও জানান তিনি।

আইন-শৃঙ্খলা বাহিনী সূত্র জানিয়েছে, সম্মেলনকে কেন্দ্র করে সোহরাওয়ার্দী উদ্যানসহ আশপাশের এলাকায় আইন-শৃঙ্খলা বাহিনীর ১০ হাজার সদস্য মোতায়েন থাকবেন। তবে স্পেশাল সিকিউরিটি ফোর্স (এসএসএফ) সোহরাওয়ার্দী উদ্যানের নিরাপত্তার নির্দেশনা দেবে।

এদিকে, সম্মেলনকে ঘিরে পুরো রাজধানীকে বর্ণিল সাজে সাজিয়েছে আওয়ামী লীগ। আলোকসজ্জা, তোরণ, ব্যানার, ফেস্টুনে ছেয়ে গেছে প্রতিটি সড়ক ও অলি-গলি, এমনকি বড় বড় স্থাপনাগুলোও। আওয়ামী লীগের নানা উন্নয়নমূলক স্লোগান সম্বলিত প্ল্যাকার্ডও দৃষ্টি কাড়ছে সবার।

বাংলাদেশ সময়: ০৩৪০ ঘণ্টা, অক্টোবর ২১, ২০১৬
পিএম/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।