ঢাকা, সোমবার, ১৮ ভাদ্র ১৪৩১, ০২ সেপ্টেম্বর ২০২৪, ২৭ সফর ১৪৪৬

রাজনীতি

‘গোটা নির্বাচন ব্যবস্থাই প্রশ্নবিদ্ধ’ (ভিডিও)

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০০ ঘণ্টা, অক্টোবর ২৭, ২০১৬
‘গোটা নির্বাচন ব্যবস্থাই প্রশ্নবিদ্ধ’ (ভিডিও) ছবি: সুমন শেখ, বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: বর্তমানে গোটা নির্বাচন ব্যবস্থাই প্রশ্নবিদ্ধ বলে মন্তব্য করেছেন সাবেক রাষ্ট্রপতি প্রফেসর ডা. এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী।

বৃহস্পতিবার (২৭ অক্টোবর) দুপুরে জাতীয় প্রেসক্লাবের হলরুমে ‘গণতন্ত্র প্রতিষ্ঠায় সব দলের অংশগ্রহণে জাতীয় নির্বাচন দাবিতে’ শীর্ষক আলোচনা সভায় তিনি এ মন্তব্য করেন।

আলোচনা সভার আয়োজন করে স্বাধীনতা ও মানবাধিকার বাস্তবায়ন ফাউন্ডেশন।

বদরুদ্দোজা চৌধুরী বলেন, এখন নির্বাচন ব্যবস্থা বলতে কিছু নেই। কেননা আজ গোটা নির্বাচন ব্যবস্থা জাতির কাছে প্রশ্নবিদ্ধ। এজন্য একটি সুষ্ঠু ও অবাধ নির্বাচনের জন্য নির্বাচন কমিশনকে আরো বেশি শক্তিশালী হতে হবে।

তিনি আরো বলেন, সম্প্রতি প্রধানমন্ত্রী বলেছেন, কোনো নির্বাচনই প্রশ্নবিদ্ধ হতে দেয়া যাবে না। এর মানে আগে যত নির্বাচন হয়েছে তা সবই প্রশ্নবিদ্ধ। এই কথাটি অকপটে স্বীকার করার জন্য প্রধানমন্ত্রীকে ধন্যবাদ।

ত্রুটিহীন ভোটার তালিকা সংশোধন করতে হবে মন্তব্য করে তিনি বলেন, একটি সুষ্ঠু নির্বাচনের জন্য প্রয়োজন ত্রুটিহীন ভোটার তালিকা। এজন্য সবার আগে এখন ত্রুটিহীন ভোটার তালিকা সংশোধন করতে হবে। কেননা ভোট দেওয়ার অধিকার সবার রয়েছে। কেউ ভোট দেবে আর কেউ দেবে না এটা হতে পারে না।

তিনি আরো বলেন, দেশের সকল বিরোধী দলকে নির্বাচন নিয়ে কথা বলার সমান সুযোগ দিতে হবে। নির্বাচনী প্রচারনায় কোনো প্রতিবন্ধকতা সৃষ্টি করা যাবে না।

বদরুদ্দোজা চৌধুরী বলেন, দেশের আজকের এই উন্নয়নের পেছনে অতীতে যাদের অবদান ছিলো তাদেরকে স্বীকৃতি দিতে হবে। তবেই দেশে গণতন্ত্র ফিরে আসবে। কেননা একার পক্ষে কোনো উন্নয়ন ও গণতন্ত্র রক্ষা করা সম্ভব নয়।

আলোচনা সভায় বক্তব্য রাখেন- বিএলডিপির চেয়ারম্যান নাজিম উদ্দিন আল আজাদ, বাংলাদেশ সুপ্রিমকোর্টের সিনিয়র আইনজীবী নূর মোহাম্মদ খান, স্বাধীনতা ও মানবাধিকার বাস্তবায়ন ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা সেক্রেটারি আহসান উল্লাহ শামীমসহ প্রমুখ।
 
বাংলাদেশ সময়: ১৪৫৩ ঘণ্টা, অক্টোবর ২৭, ২০১৬
এসজে/বিএস    

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।