ঢাকা, রবিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

রাজনীতি

গ্যাসের দাম না বাড়াতে বিএনপির আহ্বান

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬১৫ ঘণ্টা, ডিসেম্বর ২৬, ২০১৬
গ্যাসের দাম না বাড়াতে বিএনপির আহ্বান

আগামী জানুয়ারি থেকে সরকার গ্যাসের দাম বাড়ানোর যে সিদ্ধান্ত নিয়েছে তা থেকে সরে দাড়াঁনোর আহ্বান জানিয়েছে বিএনপি।  

ঢাকা: আগামী জানুয়ারি থেকে সরকার গ্যাসের দাম বাড়ানোর যে সিদ্ধান্ত নিয়েছে তা থেকে সরে দাড়াঁনোর আহ্বান জানিয়েছে বিএনপি।  

সোমবার (২৬ ডিসেম্বর) সকালে রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মলনে এ আহ্বান জানান দলের সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।


 
রিজভী জানান, বিগত অর্থবছরে গ্যাস কোম্পানিগুলো যেমন মোটা অংকের মুনাফা করেছে তেমনি সরকারের কোষাগারে দিচ্ছে মোটা অংকের অর্থ। তারপরও কেন গ্যাসের দাম বাড়াঁনো হচ্ছে?
 
তিনি আরো জানান, গড়ে ৮৮ শতাংশ বাড়ানোর প্রস্তাব করেছে গ্যাসে খাতের কোম্পানিগুলো। এর মধ্যে সর্বোচ্চ দাম বৃদ্ধি হচ্ছে গৃহস্থালি কাজে ব্যবহৃত গ্যাসের যা ১৪০ শতাংশ। এর ফলে বাসাবাড়ির গ্যাসের দাম এক চুলার জন্য মাসিক ৬শ থেকে ১ হাজার ১শ টাকা এবং দুই চুলার জন্য মাসিক বিল ৬শ ৫০ টাকা থেকে বেড়ে ১ হাজার ২শ টাকা হতে পারে।
 
এছাড়াও দ্বিতীয় সর্বোচ্চ ১৩০ শতাংশ দাম বৃদ্ধির প্রস্তাব করা হয়েছে ক্যাপটিভ বিদ্যুৎ কেন্দ্রে ব্যবহৃত গ্যাসের। বিদ্যুতে ব্যবহৃত গ্যাসের ক্ষেত্রে ৬০ শতাংশ, সাড়ে ৭১ শতাংশ, শিল্পে ব্যবহৃত গ্যাসের ক্ষেত্রে ৬২ শতাংশ ,বাণিজ্যিকে ৭২ শতাংশ, সিএনজিতে ৮৩ শতাংশ দাম বৃদ্ধি হবে বলে সংবাদ সম্মেলনে জানানো হয়।
 
গ্যাস কোম্পানিগুলোর মোটা অংকের মুনাফার পুরো বছর ঘুরতে না ঘুরতে গ্যাসের দাম বৃদ্ধির উদ্দেশ্য হচ্ছে লুটপাট ও ক্ষমতাসীনদের পকেট ভারী করা বলেও মন্তব্য করেছেন বিএনপির এ সিনিয়র নেতা।
 
রিজভী বলেন, এমনিতেই সরকারের দুর্নীতি, ল‍ুটপাটে সারাদেশের মানুষ অতিষ্ট। আওয়ামী শাসকবৃন্দের দুর্নীতি বিশ্ব মিডিয়ায় এতোই প্রচার পেয়েছে যে, বঙ্গপসাগরের সব পানি দিয়ে ধুলেও সে কালিমা মুছবে না।
 
সরকারের এ সিদ্ধান্তে তীব্র নিন্দা জানিয়ে রিজভী বলেন, গ্যাসের দাম বাড়লে উৎপাদন খরচ বাড়বে। বিদ্যুৎ খরচ বাড়বে সেই সাথে বাড়বে কৃষি খাতের উৎপাদন। এসময় গ্যাসের মূল্য বৃদ্ধির সিদ্ধান্ত একেবারেই অম‍ূলক।
 
তবে সরকার তার সিদ্ধান্ত থেকে সরে না দাঁড়ালে কোনো কর্মসূচি দেবে কিনা বিএনপি এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, কর্মসূচি  বিষয়ে এখনো কোনো সিদ্ধান্ত নেয়া হয়নি। দলের সর্বোচ্চ নীতি নির্ধারনী ফোরাম আলোচনা করে কর্মস‍ূচির সিদ্ধান্ত নেবে।
 
সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন- বিএনপি  যুগ্ম মহাসচিব মোয়াজ্জেম হোসেন আলাল, যুব দলের কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য গিয়াস উদ্দিন মামুন, বিএনপির প্রচার সম্পাদক আব্দুস সালাম প্রমুখ।
 
বাংলাদেশ সময়: ১২০৫ ঘণ্টা, ডিসেম্বর ২৬,২০১৬/আপডেট ১৩১৩
জেডএফ/বিএস

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।