ঢাকা, বৃহস্পতিবার, ২৫ মাঘ ১৪২৯, ০৯ ফেব্রুয়ারি ২০২৩, ১৭ রজব ১৪৪৪

রাজনীতি

সার্চ কমিটি: জাফর ইকবালসহ ৩ জনের নাম প্রস্তাব বিকল্প ধারার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩২৮ ঘণ্টা, জানুয়ারি ২, ২০২২
সার্চ কমিটি: জাফর ইকবালসহ ৩ জনের নাম প্রস্তাব বিকল্প ধারার

ঢাকা: নির্বাচন কমিশনার (ইসি) নিয়োগে সার্চ কমিটি গঠনের জন্য লেখক-অধ্যাপক মুহম্মদ জাফর ইকবালসহ তিনটি নাম প্রস্তাব করেছে বিকল্প ধারা।

বিকল্প ধারার দেওয়া তিনটি নামের বাকি দুইজন হলেন তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ব্যবসায়ী রোকেয়া আফজাল রহমান ও সাবেক মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ মোশাররাফ হোসাইন ভূইঞা।

রোববার (০২ জানুয়ারি) বঙ্গভবনে সার্চ কমিটি গঠন নিয়ে রাষ্ট্রপতির সঙ্গে আলোচনায় অংশগ্রহণ শেষে বেরিয়ে যাওয়ার সময় এ তিনটি নাম প্রস্তাব করার কথা সাংবাদিকদের জানান বিকল্প ধারার মুখপাত্র ও দলটির সিনিয়র যুগ্ম মহাসচিব মাহী বি চৌধুরী।

সন্ধ্যায় বিকল্পধারার মহাসচিব মেজর (অব.) আবদুল মান্নানের নেতৃত্বে সাত সদস্যের একটি প্রতিনিধিদল বঙ্গভবনের দরবার হলে অনুষ্ঠিত আলোচনায় অংশ নেয়।

মাহী বি চৌধুরী বলেন, আমরা যাদের নাম প্রস্তাব করেছি, আমরা বিশ্বাস করি, নির্বাচন কমিশনার হিসেবেও তারা গ্রহণযোগ্য হবেন।

নাম প্রকাশ করে দেওয়া প্রসঙ্গে মাহী বলেন, আমরা রাষ্ট্রপতিকেও বলেছি এ নামগুলো আমরা প্রকাশ করব। বাংলাদেশে গ্রহণযোগ্য মানুষের অভাব নেই। বিকল্পধারা উন্মুক্ত রাজনীতি চায়।

বিকল্প ধারার এ নেতা বলেন, আমরা বলেছি, নির্বাচন কমিশন গঠনের জন্য একটি স্থায়ী আইন থাকা জরুরি। রাষ্ট্রপতিও আমাদের কথায় সায় দিয়েছেন। তিনিও মনে করেন, একটি আইন থাকা দরকার।

মাহী আরও বলেন, আইন করতে গেলে সময় লাগতে পারে। তাড়াহুড়া করে করতে গেলে বিতর্কিত আইন হলে নির্বাচন ব্যবস্থাটাই বিতর্কের মধ্যে আসতে পারে। সেজন্য এ মুহূর্তে আইন করতে গেলে সব দলের সমন্বয়ের প্রয়োজন থাকতে পারে। সেজন্য আমরা বিকল্প ব্যবস্থা হিসেবে সার্চ কমিটি গঠনের কথা বলেছি। এবারের পর স্থায়ী আইনের দরকার।

বিকল্পধারার প্রতিনিধিরা নিবন্ধিত রাজনৈতিক দলগুলো দ্বারা প্রধান নির্বাচন কমিশনারের নাম ও কমিশনারদের নাম প্রস্তাবের সুপারিশ করেন, যেখান থেকে সার্চ কমিটি রাষ্ট্রপতির কাছে প্রধান নির্বাচন কমিশনার ও নির্বাচন কমিশনারদের নাম প্রস্তাব করবে।

এর আগে রাষ্ট্রপতির চলমান সংলাপে অংশ নিয়ে নতুন ইসি গঠনে সার্চ কমিটির জন্য জাতীয় পার্টি চার-পাঁচজন এবং তরীকত ফেডারেশন পাঁচজনের নাম প্রস্তাব করলেও তা প্রকাশ করেনি।

এখন পর্যন্ত সংলাপে অংশ নেওয়া বেশ কয়েকটি দল নাম প্রস্তাব করেনি। অন্যদিকে বিএনপিসহ কয়েকটি দল সংলাপে অংশ নেবে না বলে জানিয়েছে।

সিইসি কে এম নূরুল হুদার নেতৃত্বাধীন বর্তমান নির্বাচন কমিশনের মেয়াদ শেষ হচ্ছে আগামী ১৪ ফেব্রুয়ারি। পরবর্তী নির্বাচন কমিশন গঠনের জন্য রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপ করছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

সার্চ কমিটির মাধ্যমেই প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা, নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার, রফিকুল ইসলাম, কবিতা খানম ও শাহাদাত হোসেন চৌধুরীকে বাছাই করে বর্তমান নির্বাচন কমিশন গঠন করা হয়। ২০১৭ সালের ১৫ ফেব্রুয়ারি তারা শপথ নিয়েছিলেন। নূরুল হুদার নেতৃত্বাধীন নির্বাচন কমিশনের (ইসি) মেয়াদ আগামী ১৪ ফেব্রুয়ারি শেষ হবে। তার আগেই নতুন ইসি নিয়োগ দিতে হবে রাষ্ট্রপতিকে।

বাংলাদেশ সময়: ২৩২০ ঘণ্টা, জানুয়ারি ০২, ২০২১
এমইউএম/এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa