ঢাকা, বৃহস্পতিবার, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৩ মে ২০২৪, ১৪ জিলকদ ১৪৪৫

রাজনীতি

যুক্তরাষ্ট্রের সঙ্গে নয়া সামরিক চুক্তির পাঁয়তারায় সিপিবির নিন্দা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৬ ঘণ্টা, এপ্রিল ৯, ২০২২
যুক্তরাষ্ট্রের সঙ্গে নয়া সামরিক চুক্তির পাঁয়তারায় সিপিবির নিন্দা সিপিবি

ঢাকা: সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে বাংলাদেশ সরকারের বেশ কিছু নয়া সামরিক চুক্তি সম্পাদনের অপচেষ্টার নিন্দা জানিয়েছেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)।

শনিবার (৯ এপ্রিল) বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)’র সভাপতি কমরেড মোহাম্মদ শাহ আলম ও সাধারণ সম্পাদক কমরেড রুহিন হোসেন প্রিন্স এক বিবৃতিতে এ নিন্দা জানান।

বিবৃতিতে সিপিবি নেতারা বলেন, সম্প্রতি সরকার আমাদের মুক্তিযুদ্ধের অন্যতম প্রধান বিরোধী শক্তি মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে নতুন করে দুটি সামরিক চুক্তি সম্পাদনের পাঁয়তারা শুরু করেছে। বর্তমানে সে চুক্তি সম্পাদনের প্রক্রিয়া আরো অগ্রসর হয়েছে। ‘ইন্দো-প্যাসিফিক স্ট্যাটাজির’ মার্কিনি কাঠামোর অধীনে সরকার ‘জেনারেল সিকিউরিটি অব মিলিটারি ইনফরমেশন অ্যাগ্রিমেন্ট’ ও ‘একুইজিশন ক্রস-সার্ভিসিং অ্যাগ্রিমেন্ট’ নামের এই দুটি চুক্তি করার দিকে অগ্রসর হচ্ছে। এই দুটি চুক্তি সম্পাদিত হলে, বাংলাদেশের ওপর মার্কিন সাম্রাজ্যবাদের সামরিক নজরদারি এবং আধিপত্য আরও বেড়ে যাবে। বাংলাদেশের সামরিক তথ্য ও নিরাপত্তা সংক্রান্ত অনেক স্পর্শকাতর তথ্য মার্কিনের হস্তগত হবে। এটা দেশের সার্বভৌমত্ব এবং আত্মমর্যাদার প্রতি হুমকি।  

তারা আরও বলেন, তথাকথিত নিরাপত্তা সহযোগিতা সংলাপের নামে ৬ এপ্রিল ওয়াশিংটন ডিসিতে মার্কিন ও বাংলাদেশ সরকারের মধ্যে অনুষ্ঠিত বৈঠকের আসল উদ্দেশ্য হলো, এই চুক্তিসমূহ সম্পাদন করা। বহুদিন ধরে এ দেশের মানুষ জোট-নিরপেক্ষ নীতির আন্দোলন পরিচালনা করেছে এবং মহান মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে এ দেশে একটি মৌলিক নীতি হিসেবে স্বীকৃত হয়েছিল, সরকারের এমন তৎপরতা তার সরাসরি বরখেলাপ। এর ফলে দেশকে সাম্রাজ্যবাদের অভিপ্রায় পূরণের জন্য আন্তর্জাতিক উত্তেজনা ও সংঘাতের মধ্যে টেনে নেওয়ার বিপদ সৃষ্টি হবে।

বিবৃতিতে বলা হয়, দ্রব্যমূল্যের চরম ঊর্ধ্বগতিতে দেশের মানুষের জীবনে যখন নাভিশ্বাস উঠেছে, যখন দেশে জাতীয় অর্থনীতিতে লুটপাট, যখন দেশে নির্বাচন ও নির্বাচনী ব্যবস্থা প্রহসনে পরিণত হয়েছে, তখন এধরনের চুক্তি দেশকে আরও দেউলিয়া করে দেবে।  

বাংলাদেশ সময়: ১৪৫৩ ঘণ্টা, এপ্রিল ০৯, ২০২২
আরকেআর/এসআইএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।