ঢাকা, মঙ্গলবার, ৩১ বৈশাখ ১৪৩১, ১৪ মে ২০২৪, ০৫ জিলকদ ১৪৪৫

রাজনীতি

বৈষম্যের অবসান করে সমাজতন্ত্রের পথে এগিয়ে যেতে হবে: ইনু

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৯ ঘণ্টা, জুলাই ২১, ২০২২
বৈষম্যের অবসান করে সমাজতন্ত্রের পথে এগিয়ে যেতে হবে: ইনু

ঢাকা: শোষণ-বৈষম্য-দুর্নীতি অবসান করে সমাজতন্ত্রের পথে এগিয়ে যেতে হবে বলে উল্লেখ করেছেন জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) সভাপতি এবং সংসদ সদস্য (এমপি) হাসানুল হক ইনু।

বৃহস্পতিবার (২১ জুলাই) দুপুরে সিপাহী-জনতার অভ্যুত্থানের মহানায়ক, বিপ্লবী শহীদ আবু তাহের বীর উত্তমকে জিয়ার সামরিক আদালতে সাজানো মিথ্যা মামলায় ফাঁসিতে ঝুলিয়ে নির্মম হত্যাকাণ্ডের ৪৬তম বার্ষিকী উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় তিনি এ কথা বলেন।

হাসানুল হক ইনু শহীদ কর্নেল তাহের বীর উত্তমের প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে বলেন, তিনি ছিলেন একজন মহান দেশপ্রেমিক ও বিপ্লবী। ১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধুকে হত্যা করে যে পাকিস্তানযাত্রা শুরু হয়েছিল সেই পাকিস্তানযাত্রা থেকে বাংলাদেশকে বাংলাদেশের পথে রাখার জন্যই ১৯৭৫ সালের ৭ নভেম্বর শহীদ কর্নেল তাহেরের নেতৃত্বে ঐতিহাসিক সিপাহী-জনতার অভ্যুত্থান সংঘঠিত হয়েছিল। জেনারেল জিয়া সিপাহী-জনতার অভ্যুত্থানের সঙ্গে বিশ্বাসঘাতকতা করে পাকিস্তানযাত্রা অব্যাহত রাখেন এবং জিয়া পাকিস্তানের প্রক্সি যোদ্ধা হিসেবে কাজ শুরু করেন।

জাসদ সভাপতি বলেন, দুর্ভাগ্যক্রমে এখনো বিএনপি-জামায়াত-রাজনৈতিক মোল্লারা পাকিস্তানের পক্ষে প্রক্সি যোদ্ধা হিসেবে বাংলাদেশ রাষ্ট্রের বিরুদ্ধে যুদ্ধ অব্যাহত রেখেছে। বাংলাদেশের চির শত্রু পাকিস্তানের এই প্রক্সি যোদ্ধারা নির্বাচন ও গণতন্ত্র নিয়ে যতই নাকিকান্না করুক না কেন তাদের আসল এজেন্ডা দেশকে সংবিধানের বাইরে ঠেলে দিয়ে অসাংবিধানিক সরকার আনা ও বাংলাদেশের অগ্রযাত্রা রুদ্ধ করা।

ইনু শহীদ কর্নেল তাহেরের চেতনাকে ধারণ করে বাংলাদেশের চির শত্রু পাকিস্তানের পক্ষে প্রক্সি যোদ্ধাদের পরাজিত করে শোষণ-বৈষম্য-দুর্নীতির অবসান করে বাংলাদেশকে সমাজতন্ত্রের পথে এগিয়ে নেওয়ার সংগ্রাম অব্যাহত রাখার জন্য দলের নেতাকর্মীদের প্রতি আহ্বান জানান।

সভায় আরও বক্তব্য রাখেন বাংলাদেশের সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক কমরেড দিলীপ বড়ুয়া, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা, সাবেক অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল, আন্তর্জাতিক যুদ্ধাপরাধ ট্রাইব্যুনালে সরকার পক্ষের কৌশুলীদের অন্যতম প্রধান সমন্বয়কারী অ্যাডভোকেট এম কে রহমান, জাসদের সাধারণ সম্পাদক শিরীন আখতার, জাসদের কার্যকরী সভাপতি অ্যাডভোকেট রবিউল আলম, জাসদের সহ-সভাপতি ও ঢাকা মহানগর জাসদের সমন্বয়ক মীর হোসাইন আখতার প্রমুখ।

এদিন সকাল ৬টায় দলীয় কার্যালয়ে দলের পতাকা অর্ধনমিতকরণ ও কালোপতাকা উত্তোলনের মাধ্যমে ঢাকাসহ সারা দেশে জেলা-উপজেলায় জাসদের তাহের দিবসের কর্মসূচি শুরু হয়।

জাসদ কেন্দ্রীয় কমিটির পক্ষ থেকে সকাল ১০টায় বঙ্গবন্ধু এভিনিউয়ে শহীদ কর্নেল তাহেরের প্রতিকৃতিতে মাল্যদান করে শ্রদ্ধা নিবেদন করা হয়।

অপরদিকে এদিন সকালে কর্নেল তাহেরের সহধর্মিণী সাবেক সংসদ সদস্য মিসেস লুৎফা তাহেরকে সঙ্গে নিয়ে জাসদ কেন্দ্রীয় কমিটির পক্ষ থেকে জাসদ কেন্দ্রীয় কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক অ্যাডভোকেট সাদিক হোসেন, সাংগঠনিক সম্পাদক সৈয়দ শফিকুল ইসলাম মিন্টু, সংখ্যালঘু বিষয়ক সম্পাদক নির্মল কুমার দাসসহ নেতারা নেত্রকোনার পূর্বধলা উপজেলার কাজলা গ্রামে শহীদ কর্নেল তাহেরে সমাধিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন।

বাংলাদেশ সময়: ১৫৫৯ ঘণ্টা, জুলাই ২১, ২০২২
আরকেআর/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।