ঢাকা, রবিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

রাজনীতি

নাগরিক ঐক্যের নেতাদের সঙ্গে এবি পার্টির মতবিনিময়

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৩ ঘণ্টা, জুলাই ২১, ২০২২
নাগরিক ঐক্যের নেতাদের সঙ্গে এবি পার্টির মতবিনিময়

ঢাকা: জাতীয় ঐক্য প্রতিষ্ঠা ও রাজনৈতিক দলগুলোর সঙ্গে ধারাবাহিক মতবিনিময় কর্মসূচির অংশ হিসেবে বৃহস্পতিবার (২১ জুলাই) এবি পার্টির নেতাদের সঙ্গে নাগরিক ঐক্যের নেতাদের আনুষ্ঠানিক মতবিনিময় ও সৌজন্য বৈঠক অনুষ্ঠিত হয়। নাগরিক ঐক্যের কেন্দ্রীয় কার্যালয়ে এ মতবিনিময় সভায় দলের সভাপতি ও সাবেক ডাকসু ভিপি মাহমুদুর রহমান মান্নাসহ কেন্দ্রীয় নেতারা উপস্থিত ছিলেন।

 

এবি পার্টির প্রতিনিধিদলের নেতৃত্ব দেন দলের আহ্বায়ক ও সাবেক সচিব এএফএম সোলায়মান চৌধুরী। এবি পার্টির পক্ষ থেকে দলীয়ভাবে আনুষ্ঠানিক মতবিনিময় ও সাক্ষাতের আগ্রহ প্রকাশ করলে নাগরিক ঐক্যের নেতারা তাদের আমন্ত্রণ জানান। এবি পার্টির নেতারা নাগরিক ঐক্যের কেন্দ্রীয় কার্যালয়ে গিয়ে পৌঁছালে দলের প্রেসিডিয়াম সদস্য জিন্নুর চৌধুরী দীপু তাদের স্বাগত জানান।  

বৈঠকের শুরুতে মাহমুদুর রহমান মান্না শুভেচ্ছা বক্তব্য দেন এবং এবি পার্টির নেতাদের ধন্যবাদ জানান। তিনি রাজনৈতিক দলগুলোর মধ্যকার পরস্পর মতবিনিময় ও সৌজন্য বৈঠককে ইতিবাচক হিসেবে আখ্যা দিয়ে বলেন, শেখ হাসিনা ও খালেদা জিয়ার মধ্যে যদি এ ধরনের সৌজন্য মতবিনিময় চালু থাকতো তাহলে আমরা বাংলাদেশে আরও উত্তম রাজনৈতিক পরিবেশ পেতাম। তিনি দেশের বর্তমান রাজনৈতিক পরিস্থিতি তুলে ধরে বলেন, সরকার গণমাধ্যমগুলোর সংবাদে ব্যাপক নিয়ন্ত্রণ আরোপ সত্ত্বেও যে খবর আমরা প্রতিদিন পাচ্ছি তাতে স্টেইটমেন্ট অব ফ্যাক্ট হল মানুষ খুব কষ্টে আছে। সাম্প্রতিক আইএমএফ এর ব্যর্থ ভিজিটে সরকারের রিজার্ভ ক্যালকুলেশন যে ভুল তা স্পষ্ট করে বলা হয়েছে। অথচ তবুও তারা গলাবাজি করেই চলছে। তিনি বলেন, মতাদর্শিক বিরোধ ভুলে সবাইকে গণতন্ত্র পুনরুদ্ধারের জন্য রাজপথে নামতে হবে।  

নতুন রাজনৈতিক দল হিসেবে এবি পার্টি গঠনের প্রেক্ষাপট ও নীতিমালা তুলে ধরে বৈঠকে বক্তব্য দেন এবি পার্টির সদস্য সচিব মজিবুর রহমান মন্জু। রাজনৈতিক পরিস্থিতি ও দেশের আন্দোলন গতিধারা বিশ্লেষণ করে মতবিনিময়ে অংশ নেন- নাগরিক ঐক্যের সেক্রেটারি শহীদুল্লাহ কায়সার, এবি পার্টির যুগ্ম-আহ্বায়ক প্রফেসর ডাক্তার মেজর (অব.) আব্দুল ওহাব মিনার, নাগরিক ঐক্যের প্রেসিডিয়াম সদস্য জিন্নুর চৌধুরী দীপু, এবি পার্টির যুগ্ম সদস্য সচিব ব্যারিষ্টার আসাদুজ্জামান ফুয়াদ, নাগরিক ঐক্যের যুগ্ম সম্পাদক ডা. জাহেদ উর রহমান, এবি যুব পার্টির সমন্বয়ক এবিএম খালিদ হাসান, মহানগর উত্তরের আহ্বায়ক আলতাফ হোসেইন, নাগরিক ঐক্যের কেন্দ্রীয় কমিটির সদস্য সাকিব আনোয়ার প্রমুখ।  

এবি পার্টির আহ্বায়ক এএফএম সোলায়মান চৌধুরী নাগরিক ঐক্যের নেতাদের ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়ে বলেন, আমাদের মতের পার্থক্য থাকতে পারে কিন্তু কল্যাণ রাষ্ট্র গঠনের অঙ্গীকারে আমাদের লক্ষ্য অভিন্ন। তিনি বলেন, আগামী নির্বাচন অবশ্যই অবাধ-নিরপেক্ষ হতে হবে, তবেই এবি পার্টি নির্বাচনে অংশ নেওয়ার বিষয়টি বিবেচনা করবে। তিনি সব ধরনের হটকারিতার ব্যাপারে গণতান্ত্রিক শক্তিগুলোকে সতর্ক থাকার আহ্বান জানান।  

মতবিনিময় ও সৌজন্য বৈঠকে আরও উপস্থিত ছিলেন- এবি পার্টি ঢাকা মহানগর দক্ষিণের আহ্বায়ক বিএম নাজমুল হক, সিনিয়র সহকারী সদস্য সচিব অ্যাডভোকেট আব্দুল্লাহ আল মামুন রানা, মহানগর দক্ষিণের সদস্য সচিব আনোয়ার সাদাত টুটুল, নাগরিক ঐক্যের কেন্দ্রীয় নেতা মঞ্জুর কাদের, এবি পার্টির অর্থ সম্পাদক আমিনুল ইসলাম (এফসিএ), কেন্দ্রীয় নেতা শাহাদাতুল্লাহ টুটুল, নারী নেত্রী সুলতানা রাজিয়া, শীলা আক্তার প্রমুখ।

এবি পার্টির প্রথম দফা কর্মসূচি ‘জাতীয় ঐক্য প্রতিষ্ঠা’র অংশ হিসেবে রাজনৈতিক দলগুলোর সঙ্গে এবি পার্টি ধারাবাহিকভাবে মতবিনিময় করছে। ইতোমধ্যে নিবন্ধিত রাজনৈতিক দল খেলাফত আন্দোলন, কৃষক শ্রমিক জনতা লীগ ও ইসলামী আন্দোলন বাংলাদেশ নেতাদের সঙ্গে তারা আনুষ্ঠানিক বৈঠকে মিলিত হয়েছে। আজ তারই অংশ হিসেবে নাগরিক ঐক্যের সঙ্গে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ সময়: ১৮৩০ ঘণ্টা, জুলাই ২১, ২০২২
এমএইচ/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।