ঢাকা, মঙ্গলবার, ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৮ মে ২০২৪, ১৯ জিলকদ ১৪৪৫

বিদ্যুৎ ও জ্বালানি

রূপপুরে পৌঁছাল ইউরেনিয়ামের প্রথম চালান

উপজেলা করেসপন্ডেন্ট   | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৪ ঘণ্টা, সেপ্টেম্বর ২৯, ২০২৩
রূপপুরে পৌঁছাল ইউরেনিয়ামের প্রথম চালান

পাবনা (ঈশ্বরদী): পাবনার ঈশ্বরদী উপজেলার রূপপুরে নির্মাণাধীন পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের প্রথম ইউনিটের ফ্রেশ নিউক্লিয়ার ফুয়েল বা ইউরেনিয়ামের প্রথম চালান পৌঁছেছে।  

বিশেষ নিরাপত্তাবলয়ে সড়কপথে শুক্রবার (২৯ সেপ্টেম্বর) দুপুর ১টা ১৬ মিনিটে ইউরেনিয়ামের গাড়িবহর রূপপুর পারমাণবিক প্রকল্পের অভ্যন্তরে প্রবেশ করে।

 

পাকশী হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আশীষ কুমার স্যানাল বাংলানিউজকে এ তথ্য নিশ্চিত করেছেন।  

শুক্রবার দুপুর ১টা ১৬ মিনিটে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প এলাকায় ইউরেনিয়ামের গাড়িবহর প্রবেশ করলে কর্মরত বাংলাদেশি ও রাশিয়ান কর্মকর্তা-কর্মচারী ও শ্রমিকরা দু’দেশের জাতীয় পতাকা ও বেলুন উড়িয়ে স্বাগত জানান।  

গতকাল বৃহস্পতিবার বিকেলের দিকে রাশিয়া থেকে ঢাকার শাহজালাল বিমানবন্দরে আসে ইউরেনিয়ামের এ চালান।  বিশেষ নিরাপত্তা বলয়ে ঢাকা থেকে সড়ক পথে এই ইউরেনিয়ামের চালান শুক্রবার ভোরে রূপপুরের উদ্দেশে রওনা হয়।  

পাবনার পুলিশ সুপার (এসপি) আকবর আলী মুন্সি বাংলানিউজকে বলেন, পাবনা-নাটোর-কুষ্টিয়া সড়ক ব্যস্ততম সড়ক। অনেক সময় যানজটের সৃষ্টি হয়। এজন্য ২৯ সেপ্টেম্বর সকাল থেকে দুপুর পর্যন্ত যানজট নিয়ন্ত্রণে ও নিরাপত্তার স্বার্থে সব বড় যানবাহন চলাচল বন্ধ ছিল।  

আগামী ৫ অক্টোবর রূপপুর প্রকল্পে জ্বালানি আনুষ্ঠানিকভাবে প্রকল্প কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করা হবে। জ্বালানি হস্তান্তর অনুষ্ঠানকে ঘিরে প্রকল্প এলাকায় সাজ সাজ রব চলছে। অনুষ্ঠানকে সফল করতে ইতোমধ্যেই রাশিয়া থেকে বিভিন্ন উচ্চ পর্যায়ের প্রতিনিধি ঈশ্বরদীর রূপপুরে অবস্থান করছে।

** রূপপুরে ইউরেনিয়াম পৌঁছাবে শুক্রবার, বন্ধ থাকবে বাস চলাচল

বাংলাদেশ সময়: ১৫০০ ঘণ্টা, সেপ্টেম্বর ২৯, ২০২৩
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।