ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

বিদ্যুৎ ও জ্বালানি

শাহজিবাজার ৩৫ মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্রের ৯ নং ইউনিট বন্ধ

জিয়া উদ্দিন দুলাল, জেলা প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৯ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০১০
শাহজিবাজার ৩৫ মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্রের ৯ নং ইউনিট বন্ধ

জেলা প্রতিনিধি: হবিগঞ্জের শাহজিবাজার বিদ্যুৎকেন্দ্রের ৩৫ মেগাওয়াট ক্ষমতার ৯ নং  ইউনিটে বুধবার মধ্যরাত থেকে উৎপাদন বন্ধ রয়েছে। ফলে এ কেন্দ্র থেকে এখন ৯০ মেগাওয়াটের স্থলে জাতীয় গ্রিডে সরবরাহ হচ্ছে মাত্র ৫৫ মেগাওয়াট বিদ্যুৎ।



বিদ্যুৎকেন্দের সিবিএ সাধারণ সম্পাদক আজিজুল ইসলাম মতিন বাংলানিউজকে জানান, বুধবার রাত ১২টা ১১ মিনিটে বিদ্যুৎকেন্দ্রের ৯নং ইউনিটের জেনারেটরের রোটরে ময়লা জমে তা আকস্মিকভাবে বন্ধ হয়ে যায়। এরপর থেকে এ ইউনিটে বিদ্যুৎ উৎপাদন বন্ধ রয়েছে।

এদিকে বৃহষ্পতিবার দুপুরে ঢাকার সিদ্ধিরগঞ্জ বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রের নির্বাহী প্রকৌশলী বোরহান উদ্দিন বন্ধ হয়ে পড়া বিদ্যুৎ ইউনিটটি পরীক্ষা-নিরীক্ষার জন্য শাহজিবাজার আসেন। দুপুর পৌনে ২টায় এ রিপোর্ট লেখা পর্যন্ত পরীক্ষা চলছে।

শাহজিবাজার বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রের ব্যবস্থাপক ধূর্জটিপ্রসাদ সেন জানান, পরীক্ষা-নিরীক্ষা শেষে বলা যাবে কবে নাগাদ ইউনিটটি ফের চালু করা সম্ভব হবে।

উল্লেখ্য, ১৯৬৮ সালে শাহজিবাজার এলাকায় ৭টি ইউনিটে ১০৪ মেগাওয়াট মতা সম্পন্ন গ্যাস ভিত্তিক বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র চালু হয়। ওই সময় স্থাপিত মেশিনগুলোর মেয়াদকাল ছিল ২০ বছর। মেয়াদোত্তীর্ণ ইউনিটগুলো দিয়ে প্রায় ৩০ বছর চলার পর ৫টি ইউনিট অকেজো হয়ে পড়ে। এর মধ্যে দীর্ঘদিন বন্ধ থাকা ২০ মেগাওয়াট ক্ষমতার ৫ ও ৬ নং ইউনিট দু’টি গত সেপ্টেম্বর মাসে প্রায় ১ কোটি টাকা ব্যয়ে স্থানীয় প্রকৌশলীরা ফের চালু করতে সক্ষম হন।

বিগত আওয়ামীলীগ সরকার ২০০১ সালে এ বিদ্যুৎ উৎপাদনকেন্দ্রে ৩৫ মেগাওয়াট করে ৭০ মেগাওয়াট ক্ষমতার ৮ ও ৯ নং ইউনিট দু’টি চালু করে।
 
বাংলাদেশ সময়: ১৪০১ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।