ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

বিদ্যুৎ ও জ্বালানি

পল্লী বিদ্যুতের নাশকতা ঠেকাতে গ্রাহক প্রতিনিধিই যথেষ্ঠ

টিএম মামুন, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৫ ঘণ্টা, আগস্ট ১৯, ২০১৪
পল্লী বিদ্যুতের নাশকতা ঠেকাতে গ্রাহক প্রতিনিধিই যথেষ্ঠ ছবি: প্রতীকী

বগুড়া: বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডে(বিআরইবি) ধ্বংসাত্মক ও নাশকতা ঠেকাতে গ্রাহক প্রতিনিধিরাই যথেষ্ঠ। গ্রাহকদের পাশাপাশি প্রশাসনের নজরদারি থাকলে পল্লী বিদ্যুতে কোনো ধরনের ধ্বংসাত্মক বা নাশকতামূলক কাজ করা কঠিন হবে কর্মরত বা আন্দোলনরত শ্রমিকদের।



এছাড়া বিষয়টির দিকে সর্বদা নজর রাখছে পল্লী বিদ্যুতের সংশ্লিষ্ট কার্যালয়গুলো।

মঙ্গলবার বগুড়া পল্লী বিদ্যুৎ সমিতির সিনিয়র জেনারেল ম্যানেজার (জিএম) ডিএজে শামছুদ্দিন বাংলানিউজকে এসব কথা জানিয়েছেন।

তিনি জানান, পল্লী বিদ্যুৎ আইনে নিষেধ থাকা সত্ত্বেও বেশ কিছুদিন ধরে বিআরইবি'র লাইনম্যানরা ট্রেড ইউনিয়ন গঠনের জন্য নানা ভাবে পায়তারা চালিয়ে আসছে। অবৈধ এ ধরনের কাজে পল্লী বিদ্যুৎ কর্মকর্তারা সহযোগিতা না করায় তারা বিভিন্ন ভাবে ঊর্ধ্বতন কর্মকর্তাদের নিয়ে বিভ্রান্তিমূলক তথ্য ছড়াচ্ছে।

শামছুদ্দিন বলেন, দেশের বেশকিছু এলাকায় কর্মচারীরা বিধি বহির্ভূতভাবে সভা-সেমিনারসহ হয়তো নাশকতা বা ধ্বংসাত্মক কাজের পরিকল্পনা করছেন। যে কারণে প্রতিষ্ঠানের চেয়ারম্যান এ সংক্রান্ত একটি আদেশ (স্মারক নম্বর২৭.১২.৬৬৩৭.০০১.০০.০০৪.১০.৩১১) পাঠিয়েছেন দেশের সব পল্লী বিদ্যুৎ অফিসে।

এই মুহূর্তে বগুড়াতে কোনো নাশকতা হতে পারে কিনা?- এমন প্রশ্নের জবাবে এই কর্মকর্তা জানান, এধরনের কোনো বড় ধরনের ঘটনা চোখে পড়েনি। তবে আন্দোলনরত শ্রমিকরা যাই করুক না কেন গ্রাহক প্রতিনিধি বা বিভিন্ন পর্যায়ের পরিচালকরা ঠিক থাকলে দ‍ুর্ঘটনা ঘটার সুযোগ নেই।

এর আগে নাশকতার আশঙ্কায় নেতৃত্বদানকারী ১৭ কর্মচারীর নাম উল্লেখ করে তাদের নজরদারি এবং বিভাগীয় ব্যবস্থা নেওয়াসহ বিভিন্ন বিষয়ে আইন-শৃঙ্খলা বাহিনীকে জানাতে বিআরইবি-এর চেয়ারম্যান কার্যালয় থেকে নির্দেশ দেওয়া হয়।

১৪ আগস্ট দেশের সবগুলো (৭২ টি) কার্যালয়ে সিনিয়র জেনারেল ম্যানেজার ও জেনারেল ম্যানেজারকে এ সংক্রান্ত একটি চিঠি পাঠিয়েছেন প্রতিষ্ঠানটির চেয়ারম্যান ব্রিগেডিয়ার জেনারেল মঈন উদ্দিন।

এদিকে, এ চিঠির সংবাদ পেয়ে সু-সংগঠিত হয়ে উঠছে বিআরইবি’র আন্দোলনরত শ্রমিকরা।
চেয়ারম্যানের দেওয়া চিঠি অনুযায়ী জেনারেল ম্যানেজাররা কোনো কর্মচারীকে বরখাস্ত বা আইন শৃঙ্খলা বাহিনী তাদের আটক করে তাহলে পরিস্থিতি ভালো হবেনা বলেও হুঁশিয়ারি দিয়েছেন শ্রমিক বা কর্মচারীরা।

অন্যদিকে বাংলানিউজে এ সংক্রান্ত সংবাদ প্রকাশ হওয়ার পর থেকেই বিভিন্ন এলাকা থেকে পল্লী বিদ্যুতের শ্রমিক নেতা পরিচয়ে বগুড়া স্টাফ করেসপন্ডেন্ট টি এম মামুনকে মোবাইল ফোনে ও সাক্ষাতে হুমকি অব্যহত রেখেছে।

বগুড়া পুলিশ সুপার মোজাম্মেল হক বাংলানিউজকে জানান, বস্তুনিষ্ট ও সত্য প্রকাশের জন্য কোনো সাংবাদিককে হুমকি দেওয়া হলে অভিযোগের পরিপ্রেক্ষিতে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

পল্লী বিদ্যুতে হামলা করলে কাউকে ছাড় দেওয়া হবে না বলেও জানান তিনি।

এর আগে বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডে (বিআরইবি) চেয়ারম্যান ব্রিগেডিয়ার জেনারেল মঈন উদ্দিন জানিয়েছিলেন, ইতোমধ্যে কর্মচারীদের আন্দোলন বিভিন্ন এলাকায় ধ্বংসাত্মক বা নাশকতামূলক কর্মকাণ্ডে জড়িয়ে পড়েছে। এজন্য তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশ দেওয়া হয়েছে।  
  
বাংলাদেশ সময়: ২০৪৮  ঘণ্টা, আগস্ট ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।