ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

বিদ্যুৎ ও জ্বালানি

শিকল বাহা পাওয়ার প্ল্যান্টের চুক্তি স্বাক্ষর

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১১ ঘণ্টা, আগস্ট ২৪, ২০১৪
শিকল বাহা পাওয়ার প্ল্যান্টের চুক্তি স্বাক্ষর ছবি : বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড ও  ভারতীয় কোম্পানি লার্সেন্ট অ্যান্ড টুবরো লিমিটেডের মধ্যে শিকল বাহা ২২৫ মেগাওয়াট (ডুয়েল ফয়েল) পাওয়ার প্ল্যান্ট স্থাপনের চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

রোববার দুপুরে বিদ্যুৎ ভবনে এ চুক্তি স্বাক্ষরিত হয়।


 
বিদ্যুৎ কেন্দ্রটি নির্মাণে ব্যয় হবে এক হাজার ৭০৭ কোটি ৭৫ লাখ টাকা। আগামী ১৮ মাসের মধ্যে সিম্পল সাইকেল অংশের কাজ শেষ হবে। আর কম্পাইল সাইকেলের কাজ ৩০ মাসের মধ্যে শেষ হবে বলে চুক্তিতে উল্লেখ করা হয়েছে।

এ প্রকল্প বাস্তবায়নে অর্থায়ন করছে সৌদি ফান্ড ফর ডেভেলপমেন্ট কুয়েত, আবুধাবি ও ওপেক।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে বিদ্যু‍ৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসর‍ুল হামিদ বলেন, ভারতের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক অটুট রয়েছে এবং দিনদিন তা বৃদ্ধি পাচ্ছে।

প্রতিমন্ত্রী বলেন, মেঘের ওপর যেমন সূর্য আসে আমরা তেমন অন্ধকার থেকে আলোর পথে চলেছি। এখন উন্নত বিশ্বের মাঝপথ দিয়ে যাচ্ছি। দক্ষিণ এশিয়ার মধ্যে বাংলাদেশের মতো এতো সুন্দর বিনিয়োগের অবস্থা ও পরিবেশ কোথাও নেই।

তিনি বলেন, বাংলাদেশ এখন পর্যন্ত ঋণের অর্থ পরিশোধ করতে ব্যর্থ হয়নি। এ কারণে বাংলাদেশের ওপর সবার আস্থা তৈরি হয়েছে। বাংলাদেশের জিডিপি খুব বেশি না হলেও একটা ধারাবাহিকতা রয়েছে। এটা কিন্তু বিশাল চ্যালেঞ্জ।

এটাই আস্থার বহিঃপ্রকাশ বলে মন্তব্য করেন প্রতিমন্ত্রী।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন, বিদ্যুৎ বিভাগের সচিব মনোয়ার ইসলাম, পেট্রোবাংলা চেয়ারম্যান ড. হোসেন মুনসুর, কুয়েত দূতাবাসের চার্ড অ্যাফেয়ার্স নাসের আল ওনাজি, নাসের অ্যান্ড টুবরো লিমিটেডের ভাইস প্রেসিডেন্ট সৌরভ কিনোয়ার।

বাংলাদেশ সময়: ১৩৩৫ ঘণ্টা, আগস্ট ২৪, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।