ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

বিদ্যুৎ ও জ্বালানি

বিদ্যুৎ ও জ্বালানির দ্রুত সরবরাহ বৃদ্ধি আইনের মেয়াদ বাড়লো

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪৬ ঘণ্টা, আগস্ট ২৫, ২০১৪
বিদ্যুৎ ও জ্বালানির দ্রুত সরবরাহ বৃদ্ধি আইনের মেয়াদ বাড়লো ছবি: সংগৃহীত

ঢাকা: বিদ্যুৎ ও জ্বালানির দ্রুত সরবরাহ বৃদ্ধির জন্য বিদ্যমান একটি আইনের মেয়াদ আরো চার বছর বাড়িয়েছে সরকার।
 
সোমবার সচিবালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে ‘বিদ্যুৎ ও জ্বালানির দ্রুত সরবরাহ বৃদ্ধি (বিশেষ বিধান) (সংশোধন) আইন, ২০১৪’ এর খসড়া ভেটিং সাপেক্ষে চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়।



বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ মোশাররাফ হোসাইন ভূইঞা সাংবাদিকদের জানান, বিদ্যুৎ ও জ্বালানির চাহিদা বাড়ছে। সে তুলনায় যদি উৎপাদন বৃদ্ধি করতে হয়, তাহলে প্রকিউরমেন্টের যে স্বাভাবিক আইন-কানুন আছে তা সময় সাপেক্ষ ব্যাপার।  

বর্তমান প্রকিউরমেন্টের নিয়ম-কানুনে উৎপাদন বৃদ্ধি করতে হলে অনেক সময় ব্যয় হয়। এজন্য ২০১০ সালে আগ্রহী প্রতিষ্ঠানের নেগোসিয়েশন করে চুক্তি সম্পাদনের ভিত্তিতে আইনটি দু’বছরের জন্য করা হয়েছিল। পরবর্তীতে আরো দু’বছর বৃদ্ধি করা হয়।

চলতি বছরের ১১ অক্টোবর আইনের মেয়াদ শেষ হবে। এজন্য বিদ্যুৎ বিভাগ থেকে চার বছর সময় বাড়ানোর প্রস্তাব করা হয়।

‘বিদ্যুৎ ও জ্বালানির দ্রুত সরবরাহ বৃদ্ধি (বিশেষ বিধান) আইন, ২০১০’ এর সংশোধনের ফলে আরো চার বছর বেড়ে ২০১৮ সালের ১১ অক্টোবর পর্যন্ত আইনটির কার্যকরিতা থাকবে।

চুক্তির বিষয়ে আদালতে কোনো প্রশ্ন করা যাবে না, আইনে এমন বিধান আছে কী না- জানতে চাইলে মন্ত্রিপরিষদ সচিব বলেন, ২০১০ সালের আইনে ৭ নম্বর ধারায় এটি আছে।
 
বাংলাদেশ সময়: ১২৩৫ ঘণ্টা, আগস্ট ২৫, ২০১৪/আপডেট: ১৪০৮ ঘণ্টা

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।