ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

বিদ্যুৎ ও জ্বালানি

দেশের সম্পদ দিয়ে দিচ্ছে সরকার

বাংলানিউজ টিম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৩, ২০১৪
দেশের সম্পদ দিয়ে দিচ্ছে সরকার ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

প্রেসক্লাব থেকে: বঙ্গোপসাগরসহ দেশের সম্পদ ভারত, আমেরিকা, চীন ও জাপানকে আকর্ষণীয় প্যাকেজে সরকার দিয়ে দিচ্ছে বলে মন্তব্য করেছেন অধ্যাপক আনু মুহাম্মদ। তিনি তেল-গ্যাস-খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটির সদস্য সচিব।

  

শনিবার বিকেলে জাতীয় প্রেসক্লাবের সামনে বঙ্গোপসাগর নিয়ে জাতীয় স্বার্থবিরোধী চুক্তি প্রক্রিয়া বন্ধের দাবিতে এক বিক্ষোভ সমাবেশে তিনি এ মন্তব্য করেন। সেইসাথে সমাবেশে সুন্দরবন ধ্বংসী বিদ্যুৎ প্রকল্প বাতিল, ফুলবাড়ী ছয় দফা চুক্তির পূর্ণ বাস্তবায়ন এবং লুণ্ঠন দুর্নীতির দায়মুক্তি আইন বাতিলের দাবি জানানো হয়।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের এই অধ্যাপক বলেন, কম মূল্যে দেশের প্রতিটি ঘরে একশ’ বছরের বিদ্যুৎ দেওয়ার মতো সম্পদ বঙ্গোপসাগরে রয়েছে। সরকার যদি ওইসব দেশের সঙ্গে চুক্তি করে, তাহলে সেসব সম্পদ পুরোপুরি হাতছাড়া হয়ে যাবে। সরকার বিভিন্ন দেশের কাছে সাগরের ব্লক ছেড়ে দিয়ে নিজের গদি রক্ষা করতে চায়।

তিনি বলেন, সুন্দরবন ও পানি সম্পদ রক্ষার বিকল্প নেই। তাই কয়লা আমদানি না করে গ্যাসভিত্তিক বিদ্যুৎ প্রকল্প করতে হবে। নষ্ট বিদ্যুৎ কেন্দ্র মেরামত করে পুনরায় চালু করতে হবে।

বিক্ষোভ সমাবেশের সমাপ্তি ঘোষণা করেন তেল-গ্যাস খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটির আহ্বায়ক প্রকৌশলী শেখ মুহাম্মদ শহীদুল্লাহ। এরপর প্রেসক্লাবের সামনে থেকে একটি মিছিল পল্টন মোড়ে গিয়ে শেষ হয়।
 
বাংলাদেশ সময়: ১৮৫০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৩, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।