ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

বিদ্যুৎ ও জ্বালানি

কর প্রদানে এবারও প্রথম সিলেট গ্যাস ফিল্ড

নাসির উদ্দিন, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০১৪
কর প্রদানে এবারও প্রথম সিলেট গ্যাস ফিল্ড ছবি: প্রতীকী

সিলেট: আয়কর প্রদানকারী প্রতিষ্ঠান হিসেবে এবারও প্রথমস্থান ধরে রেখেছে সিলেট গ্যাস ফিল্ড লিমিটেড। প্রতিষ্ঠানটি ২৩২ কোটি টাকা কর প্রদান করেছে।



দ্বিতীয় সর্বোচ্চ করদাতা প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে জালালাবাদ গ্যাস ডিস্ট্রিবিউশন ট্রান্সমিশন অ্যান্ড সিস্টেমস লিমিটেড। প্রতিষ্ঠানটি ৪৩ কোটি ১০ লাখ টাকা আয়কর দিয়েছে।

প্রথমস্থানে থাকলেও গতবছরের তুলনায় সিলেট গ্যাস ফিল্ড এবার কিছুটা কম কর প্রদান করেছে। অবশ্য এ জন্য মুনাফা কমে যাওয়ার অজুহাত দেখিয়েছেন সংশ্লিষ্টরা।

অন্যদিকে, গত বছরের তুলনায় এবার ১২ শতাংশ বেশি কর দিয়েছে জালালাবাদ গ্যাস ডিস্ট্রিবিউশন ট্রান্সমিশন অ্যান্ড সিস্টেমস লিমিটেড।

সিলেট গ্যাস ফিল্ডের ব্যবস্থাপক (অর্থ) খন্দকার ইকরামুল কবির বাংলানিউজকে বলেন, ২০১৩-১৪ অর্থবছরে ৩৫ শতাংশ অর্থাৎ ২শ’ ৩২ কোটি টাকা কর প্রদান করা হয়েছে। গতবছরের তুলনায় কর প্রদানের পরিমাণ কিছু করেছে।

এ বছর মুনাফা প্রায় ১৪ কোটি টাকা কম হয়েছে দাবি করে তিনি বলেন, ২০১৩-১৪ অর্থবছরে ১ হাজার ৫শ’ ৬ মিলিয়ন ঘনমিটার (এমএমসিএম) গ্যাস বিক্রি করা হয়েছে। গতবছর বিক্রি করা হয় ১ হাজার ৫শ’ ৯১ মিলিয়ন ঘনমিটার গ্যাস।

সিলেট গ্যাস ফিল্ডের ব্যবস্থাপনা পরিচালক ইমাম হোসেন বাংলানিউজকে বলেন, সিলেট গ্যাস ফিল্ড কর আদায়ে সবসময় প্রথম হওয়ার ধারাবাহিকতা অক্ষুন্ন রাখতে সচেষ্ট। তবে মুনাফা কম হওয়াতে গতবছরের তুলনায় এবার কম কর প্রদান হয়েছে। এরপরও আমরা আমাদের অর্জনে সন্তুষ্ট।  

সিলেট জালালাবাদ গ্যাস ডিস্ট্রিবিউশন ট্রান্সমিশন অ্যান্ড সিস্টেমস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মোস্তাফিজুর রহমান বাংলানিউজকে বলেন, গতবছরের তুলনায় ২০১৩-১৪ অর্থবছরে ১২ শতাংশ বেশি অর্থাৎ ৪৩ কোটি ১০ লাখ টাকা আয়কর প্রদান করা হয়েছে।

তিনি বলেন, এবারে গ্যাস বিক্রয় করা হয় ৯৪৪ কোটি ৮২ লাখ টাকা ও আগের বছর ৮৫১ কোটি ৩৮ লাখ টাকার।

সিলেটের উপ কর কমিশনার শান্ত কুমার সিংহ বাংলানিউজকে বলেন, সিলেট গ্যাস ফিল্ড এবার ৩৫ শতাংশ আয়কর প্রদান করেছে। গত বছর এই প্রতিষ্ঠানের প্রদত্ত আয়করের পরিমাণ ছিল সাড়ে ৩৭ শতাংশ, অর্থাৎ ২৪৪ কোটি টাকা। এরমধ্যে ১০৫ কোটি সিলেট কর অঞ্চলে প্রদান করে এবং বাকি ১৩৯ কোটি টাকা ঢাকা ও চট্টগ্রামে প্রদান করেছে প্রতিষ্ঠানটি। তবে যেখানেই প্রদান করুক, তারা বাংলাদেশ সরকারকে কর দিয়েছে।

বাংলাদেশ সময়: ১০৪৬ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।