ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

বিদ্যুৎ ও জ্বালানি

শেভরনের ১০ মিলিয়ন ডলারের সামাজিক কর্মসূচি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩২ ঘণ্টা, সেপ্টেম্বর ১৬, ২০১৪
শেভরনের ১০ মিলিয়ন ডলারের সামাজিক কর্মসূচি

ঢাকা: বৃহত্তর সিলেটের সামাজিক ও অর্থনৈতিক উন্নয়নে শেভরন বাংলাদেশ ১০ মিলিয়ন ডলারের কর্মসূচি ঘোষণা করেছে।

বুধবার পাঁচ বছর মেয়াদী বাংলাদেশ পার্টনারশিপ ইনিশিয়েটিভ (বিপিআই) নামে এই কর্মসূচি ঘোষণা করা হয়।



কর্মসূচিটি হবে বাংলাদেশের বৃহৎ কর্পোরেট সামাজিক বিনিয়োগগুলোর মধ্যে অন্যতম। এ কর্মসুচিতে আগামী পাঁচ বছর ধরে স্থানীয় এনজিও ও আন্তর্জাতিক উন্নয়ন সংগঠনগুলোর সাথে স্থানীয় জনগোষ্ঠীর চাহিদা নিরুপণ করে দক্ষতা উন্নয়নে প্রশিক্ষণ দেওয়া হবে। সে অনুযায়ী উৎপাদনশীল প্রতিষ্ঠান স্থাপনে সহযোগিতা করবে।

শেভরনের কর্ম এলাকার অধিবাসীদের অর্থনৈতিক স্থিতিশীলতা, কর্মসংস্থান এবং টেকসই প্রবৃদ্ধিতে গতিসঞ্চার করাই এই কর্মসূচির মূল উদ্দেশ্য বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।

শেভরনের বাংলাদেশের প্রেসিডেন্ট জেফ স্ট্রং বলেন, ‘টেকসই অর্থনৈতিক উন্নয়নই শেভরনের সামাজিক বিনিয়োগ কর্মসূচিটির মূল লক্ষ্য। ’

তিনি বলেন, শেভরন বাংলাদেশ বিপিআই-এ অন্তর্ভুক্ত প্রকল্পগুলোর সাথে আঞ্চলিক অর্থনৈতিক উন্নয়ন প্রচেষ্টাগুলোর সমন্বয় সাধনে কাজ করে যাচ্ছে। এ অঞ্চলের অর্থনৈতিক উন্নয়নে কাজ করতে আগ্রহী সরকারি ও বেসরকারি উদ্যোগগুলোর সাথে এক হয়ে কাজ করার সুযোগ খুঁজবে।
 
শেভরন বাংলাদেশের সর্বোচ্চ গ্যাস উৎপাদনকারী প্রতিষ্ঠান, যা দেশের মোট ব্যবহৃত গ্যাসের প্রায় ৫০ শতাংশ একাই সরবরাহ করে। দেশের ক্রমবর্ধমান এনার্জি চাহিদা মেটাতে শেভরন প্রাকৃতিক গ্যাস উৎপাদনের পরিমাণ ২০০৫ সালের ৩০০ এমএমসিএফডি থেকে বাড়িয়ে বর্তমানে ১.১ বিসিএফডি তে উন্নীত করেছে।

বাংলাদেশের সর্ববৃহৎ বৈদেশিক বিনিয়োগকারী এবং চার হাজারের বেশি বাংলাদেশির কর্মসংস্থানের সুযোগ করেছে। বিগত তিন বছরে ধারাবাহিকভাবে বাংলাদেশের সর্বোচ্চ করদাতা প্রতিষ্ঠান হিসেবে স্বীকৃতি পেয়েছে বলে জানিয়েছে শেভরন।

বাংলাদেশ সময়: ১৯৩২ ঘণ্টা, সেপ্টেম্বর ১৬, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।