ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

বিদ্যুৎ ও জ্বালানি

রাত সাড়ে ৮টা

কোথাও আছে কোথাও নেই বিদ্যুৎ!

ডেস্ক রিপোর্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২১ ঘণ্টা, নভেম্বর ১, ২০১৪
কোথাও আছে কোথাও নেই বিদ্যুৎ!

ঢাকা: মাত্র ১০ মিনিটেই দুই শতাধিক উত্তর। কোথায় বিদ্যুৎ আছে কোথায় নেই? সে প্রশ্ন করা হয়েছিলো বাংলানিউজের ফেসবুক পেজে।

রাত সাড়ে আটটা পর্যন্ত বিদ্যুতের সারা দেশের পরিস্থিতি জানা গেলো বাংলানিউজের পাঠকের মন্তব্যে।

ফারহান ফাহিদুর রহিম জানালেন কিশোরগঞ্জ শহরে বিদ্যুৎ আছে। এমডি রিয়েল ম্যান নামে একজন ক্ষোভ ঝাড়লেন এই বলে ‘আমার এলাকায় বিদু্যত নাই। দেশ শাষন করতে এসে যদি দেশের এই অবস্থা করে। এনি আবার কি দেশ শাষন করবে। ‘ রিয়েল ম্যান অবশ্য জানাননি তার এলাকা কোনটি।

ভৈরব থেকে আই অ্যাম ড্রিম লাভার নামে ফেসবুক চালান জনৈক ফেসবুক বন্ধু। লিলেখেন সেখানে বিদ্যুৎ আছে। নড়াইল থেকে পিয়াস খান জানালেন সেখানে বিদ্যুৎ নেই।

চট্টগ্রাম থেকে নুসরাত জাহান লিনা জানালেন তাদের নগরীতে বিদ্যুৎ এসেছে। বরিশাল থেকে খান মনির বললেন, এই মাত্র বিদ্যুৎ এসেছে। সিলেট শাহপরান থানা এলাকা থেকে সাজিদুল ইসলাম মাহী রেসপন্স করেছেন তবে বিদ্যুৎ নিয়ে কিছুই বলেন নি। এই প্রশ্নে রেসপন্স করেছেন ভারতের মুম্বাই থেকে অমিত বিশ্বাস। তিনিও অবশ্য কোনো মন্তব্য দেননি।

ঢাকার মালিবাগ থেকে দেলোয়ার জানালেন তাদের ওখানে বিদ্যুৎ নেই। রংপুর থেকে জিন্নাত বিপাশা জানালেন তাদেরও নেই। চান্দগাঁও চট্টগ্রাম থেকে মোহাম্মদ করিম জানিয়েছেন বিদ্যুৎ পেয়েছেন।

সিলেছেন দিবাংশু পাল দিপু জানালেন তাদের শহরে বিদ্যুৎ আছে। ফেনীর ইমরান খানও জানালে বিদ্যুৎ আছে। তবে বাগের ‍হাটের ডায়মন্ড হিরো বাগের হাটের ফকির হাট থেকে লিখছেন বিদ্যুৎ নেই। টাঙ্গাইলের মাসুদ পারভেজ জানান তাদেরও বিদ্যুৎ নেই। তবে খাগড়াছরির মিরাজ মিরাজি জানালেন তাদের বিদ্যুৎ আছে।   হবিগঞ্জের নবীগঞ্জ থেকে এম এ বাতেন অবশ্য স্পষ্ট করেননি বিদ্যুৎ আছে কি নেই।   যশোরের আরাবপুরের জাফর এস সাদিক জানিয়েছেন তাদের ওখানে নেই। গাজীপুরের টঙ্গী থেকে কামরুল ইসলামও ‍জানালেন তাদের বিদ্যুৎ নেই।   নোয়াখালীর একলা প্রতীক বলেছেন আছে। বাগের হাটের ফল্লামারিতে বিদ্যুৎ আছে বলেই জানান চুয়াডাঙ্গা এক্সপ্রেস নামে এক ফেবু বন্ধু। ফেনীতে আছে বলে জানালেন রাসেল নামে আরও একজন।

বাংলানিউজের এই প্রশ্নে রেসপন্স করেছেন কাতারের দোহা থেকে আজব লাইফ নামে ফেসবুক পরিচালনাকারী একজন।

রাজশাহী থেকে রাফিউ তুরিন নামে এক পাঠক কবিতার ছন্দে লিখেছেন- রাজশাহীতে দুপুর থেকে নাই, এখনো ‍আসেনি ভাই।

চট্ট্গ্রামের পতেঙ্গায় অবশ্য তখন বিদ্যুৎ আসেনি বলে জানান মোহাম্মদ ফোরকান। আর যশোরে নাই বলে জানান রাকিব মামুন।   ওদিকে যশোরের কালিতলা পল্লী বিদ্যুৎ নাকি শুক্রবার রাত থেকেই বিদ্যুৎ দিচ্ছে না বলে জানান সেখানকার বাসিন্দা শামীম রহমান।

নাটোরে বিদ্যুৎ আছে বলে জানান মফিজুর রহমান কঠিন। অসমাপ্ত গল্প নামে ফেবু বন্ধু চট্টগ্রামমের বোয়ালখালী থেকে জানান বিদ্যুৎ আছে।

এদিকে গোপালগঞ্জের নাইমুল ইসলাম পারভেজ জানালেন তাদের শহরে রাত সাড়ে আটটায়ও বিদ্যুৎ পৌঁছেনি। ‍রাজশাহীতে না যাওয়ার কথা আরও নিশ্চিত করেন আওয়াল শুভ।

ঢাকা ডিওএইচএস এ সারাদিনই বিদ্যুৎ নেই সেটা জানান রুবাইয়াত আহসান। ওদিন শরীফ শাহ নামে এক ফেবু বন্ধু উত্তর না দিয়ে প্রশ্ন করেছেন না থাকলে কি ব্যবস্থা নেবেন আগে বলুন?। তবে তার স্থানের কথা উল্লেখ করেননি শরীফ।

কুষ্টিয়াতে এসেও চলে গেছে বলে জানান রায়ান বাপ্পি।

পীরগঞ্জে নেই বলে জানিয়েছেন মো. সাতিল। চট্টগ্রামের রাওজান থেকে সাব্বির হাসান উত্তর দিয়েছেন তবে বিদ্যুতের ব্যাপারে কিছু বলেন নি। ফেনীতে আছে বলে নিশ্চিত করেছেন মো. মামুনও।

অনিতা আক্তার লিখেছেন চট্টগ্রামে বিদ্যুত এসে আবার চলেও গেছে। ঢাকার মানিকনগর থেকে রাজু আহমেদ বলেছেন তাদের বিদ্যুৎ নেই। চট্টগ্রামের মোহাম্মদ মজিবও নিশ্চিত করেন সেখানে বিদ্যুৎ গেছে।

ভৈরব থেকে এরশাদ আকন্দ লিখেন হ্যা আমরা প্রায় ৩ ঘন্টা যাবত নিরবিচ্ছিন্নভাবে বিদ্যুত পাচ্ছি।

রাজধানীর শ্যামপুর থেকে অ্যাডভোকেট মবিনুল ইসলাম জানান সেখানে রাত ৮টা ১৫ মিনিটে বিদ্যুৎ আসে। নরসিংদির খ. ফাহিম জানিয়েছেন তাদের শহরে বিদ্যুৎ যায়নি।   কুমিল্লার বড়ুরা থেকে মো. রাজ্জাক বিদ্যুৎ পেয়েছেন বলে জানান। সীতাকুণ্ডের ইফরান হোসেন রেসপন্স করেছেন তবে জানাননি সেখানে বিদ্যুতের পরিস্থিতি ঠিক কি।

ময়মনসিংহের গফরগাঁও থেকে আল রিয়াদ বলেছেন সেখানে সকাল ১০টা থেকে বিদ্যুৎ নেই।

পাবনা থেকে সজীব বলেছেন, সেখানে বিদ্যুৎ আছে। গাজীপুরে নেই সেটি নিশ্চিত করেন সাখাওয়াত হোসেনও। তবে নারায়ণগঞ্জে আছে বলে জানান অঝর ধারা বৃষ্টি। সিলেটের গোলাপগঞ্জ থেকে রোকনুজ্জামান রাসেল জানিয়েছেন সেখানে নেই। নাটোরে মাত্র আসলো বলে আরও জানান রকিবুল বাপ্পী।

চট্টগ্রামের হাটহাজারি থেকে রায়হান জানান এসেই আবার চলে গেছে। কুমিল্লার তিতাস কদমতলীতেও বিদ্যুৎ আছে বলে জানান আসো পালাই নামের ফেবু বন্ধু।

পাবনার ভাঙ্গুরার ময়দানদিঘী গ্রাম থেকে নষ্ট ছেলে নামের ফেসবুক পরিচালনাকারী জানালেন তখনই তারা বিদ্যুৎ পেয়েছেন। বাগেরহাটে বিদ্যুৎ নেই সেটি নিশ্চিত করেন আবদুল্লাহ আল মামুনও। সিলেটের কানাইঘাটের গাছবাড়িতে বিদ্যুৎ নেই জানিয়েছেন আরিফুল।

পাঠকের তথ্যে আরও জানা গেছে বিদুৎ আছে চাপাইনবাবগঞ্জে, বান্দরবানে, ঢাকার সাভারে,  মৌলভীবাজারে,  বরিশালের মেহেন্দিগঞ্জে সারাদিন ছিল না কিন্তু সন্ধা ৭.৩০থেকে ৮.১৫পর্যন্ত বিদ্যুৎ ছিল। এছাড়া আছে মেহেরপুরের গাংনি, লক্ষীপুর, কিশোরগঞ্জ, কক্সবাজার, পাবনা, 

নেই ভেড়ামাড়া- কুষ্টিয়ায়,  ঢাকার গুলশান, মিরপুরে,  মোহাম্মদপুর, পশ্চিম ধানমণ্ডি, উত্তরা, বগুড়ার সোনাতলা,  সিরাজগঞ্জ,  জয়পুরহাট, মুণ্সিগঞ্জ,  চাঁদপুর, দিনাজপুর, জামালপুর, জয়পুরহাট,  সাতক্ষীরা, ঝিনাইদহ,  লালমনিরহাট, ফরিদপুর,  কক্সবাজার,

ইশা ইবনাত লিখেছেন আপনাদের বলে ভুল করলাম, আবার চলে গেলো। তবে তিনি কোথা থেকে লিখেছেন জানা যায়নি।

রওশন জামির তানভীর লিখেছেন, আলহামদুলিল্লাহ। আমাদের এলাকায়সন্ধ্যা সাড়ে সাতটায় বিদ্যুৎচলে এসেছে। আপনাদের এলাকায়কি অবস্থা? তবে তানভীর জানাননি তার এলাকা কোনটি। শান্তিনগরের ফাহমিদা সুলতানা লিখেছেন আসেনি, আমাদের জন্য কিছু করুন। দুবাই থেকে মেহেদী হাসান জানিয়েছেন তিনি সেখানে থাকেন ১০ বছর, এক বারও বিদ্যুৎ যেতে দেখেননি।

বাংলাদেশ সময় ২১১৭ ঘণ্টা, নভেম্বর ০১, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।