ঢাকা, রবিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

প্রবাসে বাংলাদেশ

জার্মানিতে মহান স্বাধীনতা দিবস উদযাপিত 

জার্মানি প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৮ ঘণ্টা, মার্চ ২৭, ২০২৩
জার্মানিতে মহান স্বাধীনতা দিবস উদযাপিত 

বাংলাদেশের ৫৩তম মহান স্বাধীনতা দিবস উদযাপন করেছে বার্লিনের বাংলাদেশ দূতাবাস। রোববার সকালে রাষ্ট্রদূত মো. মোশাররফ হোসেন ভূঁইয়ার নেতৃত্বে দূতাবাস প্রাঙ্গণে জাতীয় সংগীত সুরে জাতীয় পতাকা উত্তোলন করা হয়।

এরপর রাষ্ট্রদূত সবাইকে নিয়ে যথাযোগ্য মর্যাদা ও ভাবগাম্ভীর্যের সাথে জাতির পিতা ও জাতীয় স্মৃতি সৌধের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন।  

জাতীয় দিবসের আলোচনা কর্মসূচিতে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, মহান নেতা ও স্বাধীন বাংলাদেশের স্থপতি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, শহিদ জাতীয় চার নেতা, মুক্তিযুদ্ধের সব শহিদ ও জীবিত বীর মুক্তিযোদ্ধা, সব বীরাঙ্গনা মুক্তিযোদ্ধা মা-বোনের অপরিসীম ত্যাগের কথা উল্লেখ করে তাদের শ্রদ্ধাভরে স্মরণ করা হয়। মহান স্বাধীনতা ও জাতীয় দিবস ২০২৩ উপলক্ষ্যে পাঠানো জাতীয় নেতাদের বাণী পাঠ করা হয়।

অনুষ্ঠানে বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের ইতিহাস ও স্বাধীনতার জন্য জাতির পিতার আদর্শিক, রাজনৈতিক ভূমিকা বিষয় আলোচিত হয়, যেখানে বঙ্গবন্ধুর নেতৃত্বে পরিচালিত মুক্তির সংগ্রামের ঐতিহাসিক প্রেক্ষাপট, অর্জিত স্বাধীনতা এবং বাংলাদেশের অসামান্য অর্জনের বিষয় আলোচিত হয়। মান্যবর রাষ্ট্রদূত মো. মোশাররফ হোসেন ভূঁইয়া ১৯৪৭ সালের দেশ বিভাগ হতে শুরু করে বাঙালির মুক্তির সংগ্রামের প্রেক্ষাপট ও সেখানে জাতির পিতার রাজনৈতিক দূরদর্শিতার বিষয়ে আলোকপাত করেন। তিনি আরও বলেন যে, স্বাধীনতার জন্য বাংলাদেশ যে মূল্য দিয়েছে তা বিশ্বের ইতিহাসে বিরল ও অভূতপূর্ব। এই অর্জিত স্বাধীনতাকে আমাদের রক্ষা করতে হবে এবং স্বাধীনতার প্রকৃত মূল্য অনুধাবন করে সততার সাথে দেশ ও দেশের মানুষের জন্য একসাথে কাজ করে যেতে হবে।  

রাষ্ট্রদূত উল্লেখ করেন, বঙ্গবন্ধুর আদর্শ ও নেতৃত্বের গুণাবলী ধারণ করে তার কন্যা বাংলাদেশের প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা অর্থনৈতিক উন্নয়ন, বলিষ্ঠ ও নিরপেক্ষ কূটনীতি, অভ্যন্তরীণ স্থিতিশীলতা ইত্যাদির মাধ্যমে বাংলাদেশের মর্যাদাকে অনন্য উচ্চতায় প্রতিষ্ঠিত করেছেন।

বাংলাদেশ সময়: ১৭২৪ ঘণ্টা, মার্চ ২৭, ২০২৩
নিউজ ডেস্ক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।