ঢাকা, মঙ্গলবার, ৯ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

প্রবাসে বাংলাদেশ

জার্মানিতে ঈদুল ফিতর উদযাপন

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৯ ঘণ্টা, এপ্রিল ২১, ২০২৩
জার্মানিতে ঈদুল ফিতর উদযাপন

ঢাকা: সৌদিআরব, তুরস্কসহ বিশ্বের নানা দেশের সঙ্গে মিল রেখে জার্মানিতে স্থানীয় সময় শুক্রবার (২১ এপ্রিল) উদযাপিত হচ্ছে মুসলিম সম্প্রদায়ের পবিত্র ধর্মীয় উৎসব ঈদুল ফিতর।

এ উপলক্ষে দেশটির রাজধানী বার্লিনসহ অন্যান্য প্রদেশের শহরের মসজিদগুলোতে ঈদের তিনটি করে ঈদ জামাত অনুষ্ঠিত হয়।

 

তবে ঈদের সবচেয়ে বড় জামাত অনুষ্ঠিত হয় রাজধানী বার্লিনের নয়াকোলনের কলিম্বিয়া ডাম ও প্রবাসীদের বায়তুল মোকাররম মসজিদে। সেখানে ঈদের জামাতে ইমামতি করেন অধ্যক্ষ মাওলানা হেলাল উদ্দিন সিরাজী। এদিন সবগুলো ঈদ জামাতে মধ্য প্রাচ্যের বিভিন্ন দেশের ও আফ্রিকার মুসল্লিদের সঙ্গে অংশ নেন সর্বস্তরের প্রবাসী বাংলাদেশিরাও।  

জামাত শেষে প্রবাসীরা একে অপরের সঙ্গে ঈদের শুভেচ্ছা বিনিময় করেন। মঙ্গল কামনা করেন জাতি, ধর্ম-বর্ণ নির্বিশেষে সব দেশবাসীসহ সর্বস্তরের প্রবাসীদের জন্যও।  

তবে ঈদের দিনটিতে নিজ নিজ কর্মক্ষেত্রে ছুটি না থাকায় কিছুটা মন খারাপ হলেও দেশে থাকা পরিবারের সঙ্গে মোবাইল ফোনে কথা বলেন এমনটাই জানান বার্লিনের বিশিষ্ট ব্যবসায়ী মো. শাহ আলম ও সাইফুল ইসলাম।

ঈদ জামাতে অংশ নিয়ে  প্রবাসীদের সঙ্গে কুশল বিনিময় করেন দেশটিতে নিযুক্ত রাষ্ট্রদূত মো. মোশাররফ হোসেন ভূঁইয়া। এ সময় তিনি যেকোন মূল্যে দেশবিরোধী ষড়যন্ত্রকারীদের বিরুদ্ধে সজাগ থাকার পাশাপাশি দেশের ভাবমূর্তি রক্ষার আহ্বান জানান।

বাংলাদেশ সময়: ২০৫৭ ঘণ্টা, এপ্রিল ২১, ২০২৩
আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।