ঢাকা, বুধবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৭ এপ্রিল ২০২৪, ০৭ শাওয়াল ১৪৪৫

প্রবাসে বাংলাদেশ

পর্তুগালে বাংলাদেশিদের ঈদুল আজহা উদযাপন

শাহ মোহাম্মদ তানভীর, পর্তুগাল  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৮ ঘণ্টা, জুন ২৮, ২০২৩
পর্তুগালে বাংলাদেশিদের ঈদুল আজহা উদযাপন

আল্লাহর নৈকট্য লাভের আশায় পর্তুগালের রাজধানী লিসবনে যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব ঈদুল আজহা।  

বুধবার (২৮ জুন) সকাল ৮টার দিকে বাংলাদেশি অধ্যুষিত এলাকা লিসবনের মার্তিমুনিজ পার্কে সর্ব বৃহৎ ঈদ জামাতটির পাশাপাশি আলামেদা পার্কে সকাল ৭টায় আরেকটি বড় জামাত অনুষ্ঠিত হয়েছে।

 

এদিকে, পর্তুগালে কেন্দ্রীয় চাঁদ দেখা কমিটির সিদ্ধান্ত অনুযায়ী ঈদের জামাত ছিল আগামীকাল বৃহস্পতিবার (২৯ জুন)। কিন্তু বাংলাদেশি কমিউনিটির উদ্যোগে একদিন আগে বুধবার দেশটির বিভিন্ন অঞ্চলে পালিত হয়েছে ঈদুল আজহা। এনিয়ে বাংলাদেশি অভিবাসীসহ বিশ্বের বিভিন্ন দেশের মুসলমানদের মধ্যে কিছুটা ধোঁয়াশা সৃষ্টি হয়েছে।  

এ সময় সবচেয়ে বৃহৎ ঈদ জামাতটির ইমামতি করেন মুফতি আবু সাইদ।

অন্যদিকে, সেন্ট্রাল মসজিদের উদ্যোগে বন্দরনগরী পর্তু, আলগার্ভ, সেতুবাল, সান্তারাই, ভিলা দি কন্ডে, অধিভিলাস, আমাদোরা ও দ্বীপ শহর পন্টা ডেলগাদাসহ মোট ২২টি মসজিদে একাধিক জামাত অনুষ্ঠিত হবে আগামীকাল বৃহস্পতিবার।

এ বিষয়ে পর্তুগাল অধিকাংশ বাংলাদেশিদের মতামত জানতে চাইলে তারা ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানান। তারা এ সময় বলেন, পার্শ্ববর্তী দেশ স্পেনসহ ইউরোপের সব দেশে সৌদি আরবের সঙ্গে মিল রেখে ঈদ উদযাপন করছে। শুধু এবারই ঈদুল ফিতর ও ঈদুল আজহায় এর কিছুটা ব্যতিক্রম পাওয়া গেল।

এদিকে, ঈদ উপলক্ষে বুধবার, বৃহস্পতিবার ও শুক্রবার তিনদিন বাংলাদেশ দূতাবাস লিসবনের সব সেবা বন্ধ থাকবে বলে ঘোষণা করেন।

পর্তুগালে প্রতি বছরই বাংলাদেশি পরিবারের সংখ্যা বাড়ছে, সেই সঙ্গে বাড়ছে বিশেষ দিনগুলোতে উৎসব ও উদযাপনের আমেজ। প্রবাসী বাংলাদেশিদের ঈদ উদযাপনে অংশ নিচ্ছেন স্থানীয় পর্তুগিজদেরও কেউ কেউ।

বাংলাদেশ সময়: ২১৪৫ ঘণ্টা, জুন ২৮, ২০২৩
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।