ঢাকা, বৃহস্পতিবার, ২৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৩ জুন ২০২৪, ০৫ জিলহজ ১৪৪৫

প্রবাসে বাংলাদেশ

জার্মানিতে নিজস্ব জমিতে বাংলাদেশ দূতাবাসের ভবন নির্মাণ উদ্বোধন 

অতিথি করেসপন্ডেন্ট, জার্মানি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১১১ ঘণ্টা, মে ১৮, ২০২৪
জার্মানিতে নিজস্ব জমিতে বাংলাদেশ দূতাবাসের ভবন নির্মাণ উদ্বোধন 

জার্মানিতে বাংলাদেশ দূতাবাসের নিজস্ব জমিতে নিজেদের অর্থায়ানে ভবন নির্মাণের কাজ অবশেষে শুরু হয়েছে।  

শুক্রবার (১৭ মে) জার্মানির রাজধানী বার্লিনে বাংলাদেশ দূতাবাস ভবন নির্মাণ প্রকল্পের ‘গ্রাউন্ড ব্রেকিং’ কাজের শুভ উদ্বোধন করা হয়।

 

নির্মিতব্য দূতাবাসের প্লটটি বার্লিনের ডিপ্লোম্যাটিক জোন টিয়ারগার্টেনস্ট্রাসেতে অবস্থিত। গ্রাউন্ড ব্রেকিং উপলক্ষে বাংলাদেশ দূতাবাসের কর্মকর্তা-কর্মচারী ছাড়াও বার্লিনের মেয়র অফিসের প্রতিনিধি, ইন্দোনেশিয়া, ভারত, কসোভো, মালদ্বীপ, নেপাল ও শ্রীলংকার রাষ্ট্রদূত ও কূটনীতিকরা, প্রতিবেশী ফ্ল্যাট মালিক সমিতির প্রেসিডেন্ট ও অন্যান্য স্টেকহোল্ডাররা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে সমবেত কূটনীতিক ও সুধীদের উদ্দেশ্যে উদ্‌বোধনী বক্তব্যে রাষ্ট্রদূত মো. মোশাররফ হোসেন ভুঁইয়া এনডিসি ভবন নির্মাণের বিভিন্ন কাজের সহযোগিতার জন্য বার্লিন সিনেট এবং প্রকল্পের ডিজাইন ও সুপারভিশন কনসাল্টেন্ট ফার্ম ‘পিটার রুগে আর্কিটেকটেন’-কে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান।

বাংলাদেশের দরপত্র মূল্যায়ন কমিটি কর্তৃক নির্বাচিত নির্মাণ প্রতিষ্ঠান ‘মেবিটেক্স গ্রুপ’ নির্ধারিত দুই বছর সময়ের মধ্যে প্রকল্পের নির্মাণ কাজ শেষ করবে বলে আশাবাদ ব্যক্ত করেন রাষ্ট্রদূত।  

উল্লেখ্য, এ প্রতিষ্ঠানের সঙ্গে গত বছরের ডিসেম্বরে বাংলাদেশ সরকার নির্মাণ চুক্তি স্বাক্ষর করে। এই দূতাবাস ভবন নির্মাণ সম্পন্ন হলে এটিই হবে ইউরোপীয় ইউনিয়নে বাংলাদেশের প্রথম নির্মিত দূতাবাস।

সবশেষে রাষ্ট্রদূত মোশাররফ হোসেন ভুঁইয়া অনুষ্ঠানে আগত গণ্যমান্য অতিথিদের গ্রাউন্ড ব্রেকিং ঘুরে দেখান।

বাংলাদেশ সময়: ০১০৮ ঘণ্টা, মে ১৭, ২০২৪
এসএএইচ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।