ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

প্রবাসে বাংলাদেশ

জার্মানির কেন্দ্রীয় মসজিদে মাইকে আজানের অনুমতি

জার্মানি প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০০ ঘণ্টা, অক্টোবর ১৫, ২০২২
জার্মানির কেন্দ্রীয় মসজিদে মাইকে আজানের অনুমতি মসজিদটি

জার্মানির ওয়েস্ট ফালেন অঙ্গরাজ্যের কোলন শহরে নির্মিত কেন্দ্রীয় মসজিদে মাইকে আজান দেওয়ার অনুমতি দিয়েছে নগর প্রশাসন।

শুক্রবার (১৪ অক্টোবর) জুমার নামজের দিন মাইকে আজান দেন ইমাম মুস্তাফা কাদের।

তিনি ২৯ বছর ধরে মসজিদে ইমামতি করছেন।

আজানের পর মসজিদে নামাজ আদায় করতে আসেন মুসল্লিরা।

শহরের মেয়র হেনরিয়েটে রেকার এ মসজিদটিতে সংস্কৃতির পাইলট প্রকল্পের আওয়তায় আসছেন দু’বছরের জন্য। শর্ত সাপেক্ষে প্রতি শুক্রবার দুপুর ১২টা থেকে ৩টার মধ্যেই মাত্র ৫মিনিট আজান দেওয়া যাবে এ মসজিদে। তবে শব্দের মাত্রা যেন ৬০ ডেসিবেলের উপরে না যায় সে বিষয়েও খেয়াল রাখার কথা শর্তে উল্লেখ করা হয়।

মেয়র রেকার গণমাধ্যমকে বলেন, মসজিদের মাইকে আজান প্রচারের মাধ্যমে এদেশে বসবাসরত অভিবাসী মুসলিম সম্প্রদায় ও স্থানীয়দের মধ্যে সম্প্রীতির বন্ধন তৈরি হবে।

এদিকে, নগর প্রশাসনের এমন সিদ্ধান্তে খুশি অঞ্চলটিতে বসবাসরত সাধারণ ধর্মপ্রাণ মুসলিমরা। তবে এমন সিদ্ধান্তে দেশটির সাধারণ নাগরিকসহ রাজনৈতিক দলগুলোর মধ্যে অনাস্থাও রয়েছে। বিশেষ করে রক্ষণশীল ও উগ্র চরমপন্থী রাজনৈতিক দলগুলো মসজিদে আজান দেওয়ার এ মডেল প্রকল্পকে দেশের মূল্যবোধ ও সংস্কৃতি বিরোধী বলে আখ্যা দিয়েছে।

তাছাড়া অন্যান্য রাজনৈতিক দলগুলো জানিয়েছে, এ সিদ্ধান্তের ফলে জার্মানিতে মুসলিমরা ভবিষ্যতে শক্তি প্রদর্শনের চেষ্টা করবে। যা সমাজের মধ্যে বিভেদ সৃষ্টি করতে পারে।

এর আগে, ২০১৮ সালে জার্মানির পশ্চিমের একটি শহরে আজান দেওয়া নিষিদ্ধ করেছিলেন আদালত। তবে গত বছরের সেপ্টেম্বরে তুরস্কের মুসলিম অভিবাসীদের ধর্মীয় সংগঠন দিতিব দেশটির উচ্চ আদালতে আপিল করলে নিম্ম আদালতের দেওয়া সে সিদ্ধান্ত বতিল করা হয়।

ওই সময় আদালত জানান, মসজিদে আজান ধর্মীয় অধিকার। রাষ্ট্র সেখানে হস্তক্ষেপ করতে পারে না এবং এ অধিকার অন্য ধর্মের অধিকারেও হস্তক্ষেপ করে না।

জার্মানির ওই আদালত জানিয়ে দিয়েছেন, সপ্তাহে একদিন সেখানে যেভাবে আজান দেওয়া হতো, সেভাবেই চলবে।

আগে ওই মসজিদে সপ্তাহে একদিন ২ মিনিট ধরে আজান দেওয়া হতো।

২০১৮ সালে প্রতিষ্ঠিত কোলন কেন্দ্রীয় মসজিদটির উদ্বোধন করতে এসেছিলেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান। অপূর্ব সৌন্দর্যের কারুকাজ করা এটিই জার্মানির বৃহত্তম মসজিদ।

বাংলাদেশ সময়: ১৪০০ ঘণ্টা, অক্টোবর ১৫, ২০২২
জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।