ঢাকা, সোমবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৯ জুলাই ২০২৪, ২২ মহররম ১৪৪৬

নারীর স্বাধীনতা

দেশে নারীরা স্বাধীনতায় এখনো পিছিয়ে: দিলারা জামান

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৯ ঘণ্টা, মার্চ ২১, ২০১৯
দেশে নারীরা স্বাধীনতায় এখনো পিছিয়ে: দিলারা জামান দিলারা জামান

দীর্ঘদিন চমৎকার অভিনয় আর ব্যক্তিত্ব দিয়ে সবার মন জয় করেছেন প্রিয় অভিনেত্রী দিলারা জামান। সব সময়ই তাকে নিয়ে মিডিয়া এবং দর্শকদের রয়েছে আগ্রহ। তাইতো এখনো দিলারা জামানকে আমরা এখনো ম্যাগাজিনের মডেল হতেও দেখি। 

নারীদের অভিনয় করার সুযোগ নিয়ে কথা বলেন প্রবীণ অভিনেত্রী দিলারা জামান। তিনি বলেন, আমরা যখন ষাটের দশকে কাজ শুরু করি, তখনকার সঙ্গে আজকের সময়ের অনেক পার্থক্য।

এখন শুধু অভিনয়কেই একটি ছেলে বা মেয়ে পেশা হিসেবে নিতে পারেন। কিন্তু তখন এটা চিন্তাই করা যেত না। তবে সিনেমার ক্ষেত্রে বিষয়টি কিছুটা ভিন্ন ছিল।  

তার মতে নারীরা এখনো সব বিষয়ে পুরো স্বাধীন না। তবে আগের তুলনায় দেশের নারীরা অনেক এগিয়ে গেছেন। তিনি বললেন, যে মেয়েটি অর্থনৈতিকভাবে স্বাধীন ও সক্ষম, তার মতামত পরিবারের কাছে যতটুকু গুরুত্ব পায়; অন্য ক্ষেত্রে তা কম দেখা যায়। অর্থনৈতিকভাবে স্বাবলম্বী নারীরা অন্যদের চেয়ে বেশি স্বাধীনতা পান।

শহরে কাজের সুযোগ অনেক বেশি থাকলেও গ্রামে এখনো সেভাবে নারীদের কাজের সুযোগ কম বলে মনে করেন দিলারা জামান। পাশাপাশি গ্রামের নারীদের নিরাপত্তা কম বলেও মনে করেন তিনি। নানা সময় পত্রিকায় নারীদের নির্যাতনের খবর দেখি। এখনো অনেক জায়গায় গ্রামের মেয়েরা নিরাপদে স্কুলে যেতে পারে না, পড়াশোনা করতে পারে না। গ্রামের ক্ষমতাবানদের হাতে নির্যাতিত হয়।  

সবশেষে আশাবাদ ব্যক্ত করে দিলারা বলেন, ‘নারীর ক্ষমতায়নকে আমি সাধুবাদ জানাই। বহু বাধার মধ্যেও নারীরা দুর্বার গতিতে এগিয়ে যাচ্ছে। সেটা আসলেই অনেক ভালো লাগে। তবে আমি চাই, নারীদের যাতে আরও স্বাধীন ও নিরাপদভাবে কাজ করার সুযোগ তৈরি হয়। দেশের অর্থনীতিতে আরও অবদান রাখতে পারেন।

এসআইএস/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।