ঢাকা, সোমবার, ১৮ ভাদ্র ১৪৩১, ০২ সেপ্টেম্বর ২০২৪, ২৭ সফর ১৪৪৬

বিএনপি

‘দেশের স্বার্থ জলাঞ্জলি দিয়ে ক্ষমতা চিরস্থায়ী হবে না’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৩ ঘণ্টা, জুন ২২, ২০১৬
‘দেশের স্বার্থ জলাঞ্জলি দিয়ে ক্ষমতা চিরস্থায়ী হবে না’ ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: দেশের স্বার্থ জলাঞ্জলি দিয়ে ক্ষমতা চিরস্থায়ী হবে না বলে মন্তব্য করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়।

ঐতিহাসিক পলাশী ট্র্যাজেডির ২৫৯তম বার্ষিকীতে বুধবার (২২ জুন) সকালে জাতীয় প্রেসক্লাবের কনফারেন্স লাউঞ্জে আয়োজিত এক সেমিনারের প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

‘পলাশীর শিক্ষা ও আমাদের করণীয়’ শীর্ষক এ সেমিনারের আয়োজন করে জাতীয় স্মরণ মঞ্চ নামে একটি সংগঠন।

গয়েশ্বর বলেন, একমাত্র ক্ষমতায় টিকে থাকার জন্য দেশের স্বার্থ জলাঞ্জলি দিয়ে ক্ষমতা চিরস্থায়ী হবে না, একবার ক্ষমতা চলে গেলে ক্ষমতায় আসার পথ চিরস্থায়ীভাবে বন্ধ হয়ে যাবে।

তিনি আরও বলেন, এদেশে জনগণের ভোট অধিকার থাকবে না, দেশে আওয়ামী লীগ ছাড়া অন্য কোনো দল ক্ষমতায় থাকতে পারবে না, খালি হাসিনাকেই প্রধানমন্ত্রী রাখতে হবে। এটাই তো আওয়ামী সরকারের গণতন্ত্র।

‘ষড়যন্ত্র দেশের বিরুদ্ধে আছে, রাজনীতির বিরুদ্ধে আছে, রাজনীতিবিদের বিরুদ্ধে আছে, গোটা দেশের অর্থনীতিকে কুণ্ঠিগত করার ষড়যন্ত্র আছে। ‘

ভারতের সঙ্গে বন্ধুত্ব নিয়ে গয়েশ্বর চন্দ্র রায় বলেন, আমাদের সঙ্গে ভারতের বন্ধুত্ব অব্যশই থাকবে। কিন্তু যদি বিশেষ কোনো ব্যক্তি বা দলের সঙ্গে শুধু বন্ধুত্ব থাকে, তাহলে এটা দেশের সঙ্গে, দেশের জনগণের সঙ্গে বন্ধুত্ব নয়।  

এখন ভারতকে নিয়ে ভাবতে হবে মন্তব্য করে তিনি বলেন, বিদেশিরা যদি বাণিজ্য করতে এসে দেশ লুণ্ঠন করে, আমাদের কাছ থেকে সুযোগ-সুবিধা নেয়, সুযোগ-সুবিধায় বাধা এলে তারা যে আমাদের ছোবল দেবে না, এটা তো হলফ করে বলা যায় না।

‘ভুলে গেলে চলবে না ইস্ট ইন্ডিয়ার কথা। আমাদের দেশ ছোট হলেও এদেশে মার্কেট অনেক বড়। তাই সবার লক্ষ্য এদেশের বাজার দখল করা। ’

তিনি দলের নেতাকর্মীদের উদ্দেশ্য করে বলেন, যারা দলে থাকে, দলের পরিচয় দেয়, কিন্তু মামলার ভয়ে আওয়ামী সরকারের বিরুদ্ধে সোচ্চার হয় না এরা মীরজাফর। এদের নিয়ে আন্দোলন হবে না।  

যারা সর্বহারা, যাদের কোনো কিছু হারানোর ভয় নাই তাদের সবাইকে একসঙ্গে হয়ে কঠিন আন্দোলনে নামার আহ্বান জানান তিনি।

সেমিনারে ‘দেশ বাঁচাও মানুষ বাঁচাও আন্দোলন’র সভাপতি কেএম রাকিবুল ইসলাম রিপন, রাজনীতিবিদ ও সাবেক ছাত্রনেতা হাসান মনজুর, মনিরুজ্জামান মনির, কবি ও সাংবাদিক আব্দুল হাই শিকদার প্রমুখ বক্তব্য রাখেন।

বাংলাদেশ সময়: ১৫২৯ ঘণ্টা, জুন ২২, ২০১৬
এএস/এএটি/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।