ঢাকা, সোমবার, ১৮ ভাদ্র ১৪৩১, ০২ সেপ্টেম্বর ২০২৪, ২৭ সফর ১৪৪৬

বিএনপি

‘ভিশনে জামায়াত ইস্যুর প্রয়োজন নেই’

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০০২ ঘণ্টা, মে ১৪, ২০১৭
‘ভিশনে জামায়াত ইস্যুর প্রয়োজন নেই’ বক্তব্যে মির্জা ফখরুল ইসলাম আলমগীর, ছবি: রানা

ঢাকা: ২০ দলীয় জোটের অন্যতম শরিক স্বাধীনতাবিরোধী জামায়াতের সঙ্গে বিএনপির সম্পর্কের বিষয়টি ‘ভিশন ২০৩০’-এ আসার প্রয়োজন নেই বলে মন্তব্য করেছেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

রোববার  (১৪ মে) দুপুরে জাতীয় প্রেসক্লাব মিলনায়তনে ‘সেন্টার ফর ন্যাশনাল অ্যান্ড রিজিওনাল রিসার্চ স্ট্যাডিজ’ আয়োজিত ‘ভিশন অব বিএনপি ২০৩০’ শীর্ষক এক গোল টেবিল আলোচনায় তিনি এ মন্তব্য করেন।
 
গোল টেবিল আলোচনায় অন্যদের মধ্যে বক্তব্য দেন গণস্বাস্থ্য কেন্দ্রের ট্রাস্টি ড. জাফরউল্লাহ চৌধুরী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক ড. মাহবুব উল্লাহ, নাগরিক ঐক্যর আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না, বাংলাদেশ কল্যাণ পার্টির চেয়ারম্যান সৈয়দ মোহাম্মদ ইবরাহিম, বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ইসমাইল জবিউল্লাহ, সাংবাদিক নেতা রুহুল আমিন গাজী প্রমুখ।


 
আলোচকদের মধ্যে মাহমুদুর রহমান মান্না ও জাফরউল্লাহ চৌধুরী বিএনপির ভিশন ২০৩০-তে জামায়াত সম্পর্কে কোনো কথা না থাকায় প্রশ্ন তোলেন।
 
এরই পরিপ্রেক্ষিতে মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, একটি বিষয় পরিষ্কার হওয়া দরকার। জামায়াতের সঙ্গে সম্পর্কের বিষয়টি ভিশন ২০৩০’তে বোধহয় আসার প্রয়োজন নেই। কারণ, জামায়াতসহ ২০ দলের যে ঐক্য-সেটা সম্পূর্ণভাবেই আন্দোলন কেন্দ্রিক। ২০ দলের মেনুফেস্ট বা ঘোষণাপত্র দেখলেই বিষয়টি বোঝা যায়।
 
তিনি বলেন, যখন ২০ দল গঠন করা হয়, সেসময় গঠনতন্ত্রে বলা হয়েছিল, আওয়ামী লীগের এক নায়কতন্ত্র, ফ্যাসিবাদ ও স্বৈরাচারের বিরুদ্ধে লড়াই করে জনগণের সরকার প্রতিষ্ঠা করার জন্য আন্দোলন সৃষ্টি করাই হচ্ছে ২০ দলের লক্ষ্য। সুতরাং ২০৩০ সালে জামায়াতের সঙ্গে আমাদের সম্পর্ক কী হবে, সেটি নিয়ে ভিশন ২০৩০’তে কথা বলার অবকাশ নেই।  
 
‘ভিশন ২০৩০’কে একটি স্বপ্ন হিসেবে উল্লেখ করে বিএনপির মহাসচিব বলেন, এই স্বপ্নই তো আমরা দেখতে চাই। বার বার সেই অন্ধকারে আমরা ফিরে যেতে চাই না। আমরা অন্ধকার গহ্বরের শেষে একটা আলোর রেখা দেখতে চাই। সেই আলোর রেখা আমরা মনে করি দেশনেত্রীর এই ‘ভিশন ২০৩০’।
 
‘‘আমাদের জীবন এখন সায়াহ্নে পৌঁছে গেছে। দেশনেত্রী তার জীবনের সায়াহ্নে এসে গেছেন। এখন তিনি জাতির সামনে কিছু দিতে চান। ভবিষ্যৎ প্রজন্মের সামনে কিছু রেখে যেতে চান। ভিশন ২০৩০’তে অর্ধেক অংশজুড়ে তিনি যুবকদের কথা বলেছেন’’, বলেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর।
 
বিএনপি চিন্তার ক্ষেত্রে, কাজের ক্ষেত্রে ঘুরে দাঁড়াতে শুরু করেছে উল্লেখ করে তিনি বলেন, এর প্রমাণ হলো নির্বাচন কমিশন গঠনে একটি নীতিমালা দেওয়া, ভিশন ২০৩০ দেওয়া, শিক্ষার ওপর একটি জাতীয় সেমিনার আয়োজন করা।

অরফানেজ মামলার বিচারিক আদালত ফের পরিবর্তন

বাংলাদেশ সময়: ১৫৫৬ ঘণ্টা, মে ১৪, ২০১৭/আপডেট ১৭০০ঘণ্টা
এজেড/আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।