ঢাকা, সোমবার, ১৮ ভাদ্র ১৪৩১, ০২ সেপ্টেম্বর ২০২৪, ২৭ সফর ১৪৪৬

বিএনপি

সাহায্য-নির্যাতনে সমর্থন দিয়ে দ্বিচারিতা করছে চীন

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯১৮ ঘণ্টা, সেপ্টেম্বর ২৯, ২০১৭
সাহায্য-নির্যাতনে সমর্থন দিয়ে দ্বিচারিতা করছে চীন

ঢাকা: একদিকে রোহিঙ্গাদের জন্য সাহায্য পাঠানো আবার অন্যদিকে নিরাপত্তা পরিষদে রোহিঙ্গা নির্যাতনকে সমর্থন দিয়ে চীন দ্বিচারিতা করছে বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

শারদীয় দুর্গাপূজা উপলক্ষে শুক্রবার (২৯ সেপ্টেম্বর) রাজধানীর ঢাকেশ্বরী মন্দিরে মণ্ডপ পরিদর্শনের সময় এ মন্তব্য করেন তিনি।  

ওবায়দুল কাদের বলেন, জাতিসংঘের নিরাপত্তা পরিষদের মুক্ত আলোচনা সম্পর্কে আমরা জাতীয় ও আন্তর্জাতিক গণমাধ্যমে জানতে পেরেছি-চীন ও রাশিয়া রোহিঙ্গা সঙ্কট ইস্যুতে মিয়ানমারের পক্ষে অবস্থান নিয়েছে।

এ বিষয়ে আমরা এটা তাদের শেষ পদক্ষেপ হিসেবে মেনে নিতে চাই না।  

‘চীন ও রাশিয়া বৃহৎ শক্তি, তারাও আমাদের বন্ধু রাষ্ট্র। এ মানবিক সঙ্কটে তারা যথাযথ ভূমিকা পালন করবে-এটা আমরা আশা করি। এর মধ্যে চীনও মানবিক সহযোগিতা পাঠাচ্ছে। ’

তিনি বলেন, আমাদের কথা হচ্ছে একদিকে মানবিক সাহায্য অন্যদিকে রোহিঙ্গা নির্যাতনকেও সমর্থন করা দ্বিচারিতা। এটা সমর্থন যোগ্য নয়। আমি আশা করবো তারা (চীন ও রাশিয়া) এই দ্বিচারিতা থেকে সরে আসবে।

ওবায়দুল কাদের বলেন, চীন ও রাশিয়া রোহিঙ্গা ইস্যুর এই মানবিক সঙ্কটে মানবতা, সত্য, ন্যায় ও যুক্তির পক্ষে অবস্থান নেবে।  

‘এ সঙ্কটে আমাদের সাহায্যের অভাব নেই। ভারত আমাদের প্রতিবেশী দেশ, তারাও ত্রাণ পাঠিয়েছে। দেশেও বিভিন্ন উদ্যোগে এতো সাহায্য আসছে যে এখনও সরকারি ত্রাণ ব্যবহারের প্র্রয়োজন হয়নি। ’
 
এ সময় আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদ সদস্য মুকুল বোস, বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের সভাপতি জয়ন্ত সেনগুপ্ত, সাধারণ সম্পাদক তাপস কুমার পাল প্রমুখ উপস্থিত ছিলেন।  

বাংলাদেশ সময়: ১৫০৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২৯, ২০১৭ 
এসকে/এমএ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।