ঢাকা, শুক্রবার, ১০ শ্রাবণ ১৪৩১, ২৬ জুলাই ২০২৪, ১৯ মহররম ১৪৪৬

জলবায়ু ও পরিবেশ

বৈশ্বিক জলবায়ু ঝুঁকি মোকাবিলায় আস্থার পরিবেশ সৃষ্টি করতে হবে: পরিবেশমন্ত্রী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১১ ঘণ্টা, জুলাই ২৪, ২০২৪
বৈশ্বিক জলবায়ু ঝুঁকি মোকাবিলায় আস্থার পরিবেশ সৃষ্টি করতে হবে: পরিবেশমন্ত্রী পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী সাবের হোসেন চৌধুরী। 

ঢাকা: জলবায়ু ঝুঁকি মোকাবিলায় প্রতিশ্রুত অর্থায়নের মাধ্যমে বিশ্বে আস্থার পরিবেশ সৃষ্টি করতে হবে বলে জানিয়েছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী সাবের হোসেন চৌধুরী।  

তিনি বলেন, জলবায়ু কর্মকাণ্ডের জন্য ঝুঁকিপূর্ণ উন্নয়নশীল দেশগুলোকে উন্নত বিশ্ব প্রয়োজনীয় অর্থায়ন না করায় এক ধরনের আস্থাহীনতার পরিবেশ সৃষ্টি হয়েছে।

এ বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার জন্য শিল্পোন্নত ধনী দেশগুলোকে এগিয়ে আসতে হবে।  

বুধবার (২৪ জুলাই) পরিবেশ বন ও জলবায়ু মন্ত্রনালয়ের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।  

মঙ্গলবার (২৩ জুলাই) চীনের উহানে দুই দিনব্যাপী অনুষ্ঠিত অষ্টম মিনিস্টিরিয়াল অন ক্লাইমেট একশন শীর্ষক সম্মেলনের দ্বিতীয় দিনের সেশনে প্রদত্ত বক্তব্যে পরিবেশমন্ত্রী এ কথা বলেন।  

মন্ত্রী সাবের চৌধুরী জলবায়ু ঝুঁকি মোকাবিলায় বাংলাদেশ সরকার গৃহীত জাতীয় অভিযোজন পরিকল্পনা, মুজিব ক্লাইমেট প্রসপারিটি প্ল্যান, ন্যাশনালি ডিটারমাইন্ড কন্ট্রিবিউশান প্রভৃতি বাস্তবায়নের উল্লেখ করেন।  

তিনি বলেন, বাংলাদেশ নিজস্ব তহবিলের মাধ্যমে বাংলাদেশ ক্লাইমেট চেইঞ্জ ট্রাস্ট ফান্ড গঠন করেছে। কিন্তু এটি পর্যাপ্ত নয়। বাংলাদেশ বিশ্বের সবচাইতে ঝুঁকিপূর্ণ দেশগুলোর অন্যতম হওয়ায় উন্নত বিশ্বকে বাংলাদেশে জলবায়ু অর্থায়ন বাড়াতে হবে।  

পরিবেশমন্ত্রীর আগে ৮ম মিনিস্টিরিয়াল অন ক্লাইমেট একশনের ১ম দিনে সাইডলাইনে কপ২৮ এর প্রেসিডেন্ট ড সুলতান আহমেদ আল জাবের এবং চীনের মিনিস্টার ফর ইকোলজি অ্যান্ড এনভায়রনমেন্ট ড হুয়াং রুংকির সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করেন।  

বৈঠকে তারা পরিবেশ ও জলবায়ু পরিবর্তন সংক্রান্ত বিভিন্ন বিষয়ে আলোচনা করেন এবং একসাথে কাজ করার প্রতিশ্রুতি ব্যক্ত করেন।

পরিবেশমন্ত্রীর সঙ্গে জলবায়ু সম্মেলনে উপস্থিত বাংলাদেশ প্রতিনিধিদলের অন্যান্য সদস্যরা হলেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (জলবায়ু পরিবর্তন) ইকবাল আব্দুল্লাহ হারুন, পরিবেশ অধিদপ্তরের পরিচালক (বায়ুমান ব্যবস্থাপনা) মো. জিয়াউল হক, উপপরিচালক (আন্তর্জাতিক কনভেনশন) মো. হারুন-অর-রশিদ প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৫১০ ঘণ্টা, জুলাই ২৪, ২০২৪
জিসিজি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।