ঢাকা, বৃহস্পতিবার, ৩০ শ্রাবণ ১৪৩১, ১৫ আগস্ট ২০২৪, ০৯ সফর ১৪৪৬

জলবায়ু ও পরিবেশ

কুশিয়ারার পানি বিপৎসীমার ওপরে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১২ ঘণ্টা, আগস্ট ১০, ২০২৪
কুশিয়ারার পানি বিপৎসীমার ওপরে ফাইল ফটো

ঢাকা: ভারতের আসামে বৃষ্টিপাত বাড়ায় পানি বেড়ে কুশিয়ারা নদীর পানি বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এতে নিম্নাঞ্চলে বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়েছে।

পানি উন্নয়ন বোর্ডের বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের নির্বাহী প্রকৌশলী সরদার উদয় রায়হান শনিবার (১০ আগস্ট) এমন তথ্য জানিয়েছেন।

এক পূর্বাভাসে পাউবো জানিয়েছে, বর্তমানে কুশিয়ারার পানি সিলেটের অমলশীদ ও শেওলা পয়েন্টে বিপৎসীমার যথাক্রমে ৪৭ ও ৭ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

বর্তমানে ব্রহ্মপুত্র-যমুনা ও গঙ্গা-পদ্মা নদ-নদীসমূহের পানির সমতল বাড়ছে, যা আগামী তিনদিন পর্যন্ত অব্যাহত থাকতে পারে।

সুরমা ও কংস ব্যতীত দেশের উত্তর-পূর্বাঞ্চলের প্রধান নদীসমূহের পানির সমতল হ্রাস পাচ্ছে, যা অব্যাহত থাকতে পারে। একই সময় কুশিয়ারার পানির সমতল অমলশীদ ও শেওলা পয়েন্টে বিপৎসীমার নিচে নেমে আসতে পারে। দেশের উত্তরাঞ্চলের দুধকুমার ও ধরলা নদীর পানি সমতল বাড়ছে, যা আগামী ২৪ ঘণ্টায় হ্রাস পেতে পারে।

পাউবো জানিয়েছে, বিভিন্ন নদ-নদীতে তাদের পর্যবেক্ষণাধীন ১১০টি পয়েন্টের মধ্যে শনিবার পানির সমতল বেড়েছে ৫৬টিতে, কমেছে ৪৯টিতে। আর পাঁচটি পয়েন্টে পানির সমতল অপরিবর্তিত আছে।

বাংলাদেশ সময়: ২১১১ ঘণ্টা, আগস্ট ১০, ২০২৪
ইইউডি/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।