ঢাকা, বুধবার, ৩০ শ্রাবণ ১৪৩১, ১৪ আগস্ট ২০২৪, ০৮ সফর ১৪৪৬

কর্পোরেট কর্নার

ট্রাইটেকের সঙ্গে যাত্রা শুরু মবিল হাউসের

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৬ ঘণ্টা, আগস্ট ৩, ২০২৪
ট্রাইটেকের সঙ্গে যাত্রা শুরু মবিল হাউসের

ঢাকা: ট্রাইটেকের সঙ্গে যাত্রা শুরু হলো দেশের অন্যতম পরিবেশবান্ধব ও বিদ্যুৎ সাশ্রয়ী স্থাপনা মবিল হাউসের।

মবিল হাউস, গুলশান অ্যাভিনিউতে অবস্থিত মবিল যমুনা গ্রুপের একটি লিড প্ল্যাটিনাম সার্টিফাইড গ্রিন বিল্ডিং ও দেশের সবচেয়ে এনার্জি এফিসিয়েন্ট সেন্ট্রাল এয়ার কন্ডিশনিং বিল্ডিং হিসেবে সুপরিচিত।

 

এ বিল্ডিংয়ের এয়ার কন্ডিশনিংয়ে ট্রাইটেকের ৪০০ টন স্মারডট অয়েল ফ্রি চিলার ব্যবহার করা হয়েছে, যা প্রচলিত চিলারের তুলনায় ৫০ শতাংশ বিদ্যুৎ সাশ্রয় করে।  

মবিল হাউস গত ৬ বছরে শুধু এয়ার কন্ডিশনিংয়ের এনার্জি বিল থেকে প্রায় ৩ কোটি টাকা সাশ্রয় করেছে। এনার্জি এফিসিয়েন্ট সেন্ট্রাল এয়ার কন্ডিশনিং প্রযুক্তি কার্বন নিঃসরণ কমিয়ে পরিবেশ রক্ষায় সহায়তা করে। মবিল হাউসের সফলতা অন্যান্য প্রতিষ্ঠানের জন্য একটি রোল মডেল ও দেশের এনার্জি খাতে ইতিবাচক পরিবর্তন আনতে সহায়ক।

এনার্জি এফিসিয়েন্ট সেন্ট্রাল এয়ার কন্ডিশনিং প্রযুক্তি কার্বন নিঃসরণ কমিয়ে পরিবেশ রক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। বহিঃবিশ্বে কার্বন ট্যাক্স প্রয়োগ করে সরকার উচ্চ কার্বন নিঃসরণকারী প্রতিষ্ঠানগুলোকে কম কার্বন নিঃসরণে উৎসাহিত করতে পারে। এনার্জি এফিসিয়েন্ট সমাধান গ্রহণ করলে প্রতিষ্ঠানগুলো কার্বন ট্যাক্স থেকে বাঁচতে পারে, যা তাদের অর্থনৈতিকভাবে লাভবান করে।

মবিল হাউসে সফলভাবে সেন্ট্রাল এয়ারকন্ডিশনিং সরবরাহ করে দেশের সর্ববৃহৎ সেন্ট্রাল এয়ারকন্ডিশনিং সরবরাহকারী প্রতিষ্ঠান ট্রাইটেক। ২০১৬ সালে দেশে প্রথম অয়েল ফ্রি চিলার প্রযুক্তি নিয়ে আসে ট্রাইটেক বিল্ডিং সার্ভিসেস লিমিটেড।

মবিল হাউস কর্তৃপক্ষ বিশ্বাস করে যে, এনার্জি এফিসিয়েন্ট সেন্ট্রাল এয়ার কন্ডিশনিং প্রযুক্তির ব্যবহার দেশের এনার্জি খাতে বড় অবদান রাখতে পারে। তারা আশা করে যে, মবিল হাউসের এমন যুগোপযোগী সেন্ট্রাল এয়ার কন্ডিশনিং প্রযুক্তির ব্যবহার দেশের অন্যান্য কমার্শিয়াল ও হাই রাইস বিল্ডিংয়ে এ রূপ এনার্জি এফিসিয়েন্ট সল্যুশন স্থাপনে উৎসাহিত করবে। স্মারডট অয়েল ফ্রি চিলার প্রযুক্তি ব্যবহারে অন্যান্য প্রতিষ্ঠানও বিদ্যুৎ খরচ কমাতে সক্ষম হবে।

মবিল হাউসের সফলতা বাংলাদেশের এনার্জি এফিসিয়েন্ট সেন্ট্রাল এয়ার কন্ডিশনিংয়ের ভবিষ্যতের জন্য একটি উদাহরণ হয়ে থাকবে। ট্রাইটেকের প্রচেষ্টায় মবিল হাউসের মতো আরও অনেক স্থাপনায় এনার্জি এফিসিয়েন্ট সল্যুশন স্থাপন সম্ভব হচ্ছে, যা দেশের বিদ্যুৎ সাশ্রয় ও পরিবেশ রক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। অন্য প্রতিষ্ঠানগুলোও মবিল হাউসের পথ অনুসরণ করে স্মারডট অয়েল ফ্রি চিলার ব্যবহার করতে পারে, যা তাদের অর্থনৈতিকভাবে লাভবান করবে ও পরিবেশের সুরক্ষা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে সহায়তা করবে।

মবিল হাউসের সাফল্য প্রমাণ করে যে, এনার্জি এফিসিয়েন্ট প্রযুক্তির ব্যবহার কীভাবে দেশের অর্থনৈতিক ও পরিবেশগত পরিবর্তন আনতে সক্ষম এবং এটি অন্যদের অনুসরণ করার জন্য একটি অনুপ্রেরণামূলক মডেল হিসেবে কাজ করবে। নতুন এনার্জি এফিসিয়েন্ট প্রযুক্তির ব্যবহার দেশের এনার্জি খাতে বৈপ্লবিক পরিবর্তন আনতে পারে। এনার্জি এফিসিয়েন্ট সমাধানের এ ভবিষ্যতের পথপ্রদর্শক হতে চাইলে এখনই উদ্যোগ নিন, নিজের প্রতিষ্ঠানকে এগিয়ে নিয়ে যান পরিবেশ রক্ষায় ও অর্থনৈতিক উন্নয়নে।

বাংলাদেশ সময়: ১৩২৪ ঘণ্টা, আগস্ট ০৩, ২০২৪
আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।