ঢাকা, মঙ্গলবার, ২৪ আষাঢ় ১৪৩১, ০৯ জুলাই ২০২৪, ০১ মহররম ১৪৪৬

ক্রিকেট

তাইজুলের তিনে ভারত চাপে

স্টাফ করেসপন্ডেন্ট, স্পোর্টস | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩২ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০২২
তাইজুলের তিনে ভারত চাপে তাইজুল উড়ছেন...। ছবি : শোয়েব মিথুন

প্রথম ঘণ্টাতেই ফিরিয়েছিলেন দুই উদ্বোধনী ব্যাটারকে। বড় চ্যালেঞ্জের শুরু এরপর।

ভারতের ব্যাটিংয়ের দুই মূল ভরসা চেতেশ্বর পূজারা ও বিরাট কোহলি এলেন ক্রিজে। তাদের বল উড়ে ফিল্ডারের আশেপাশে পড়ছিল, কিন্তু অল্পের জন্য থেকে যাচ্ছিল নাগালের বাইরে। অবশেষে শর্ট লেগে দারুণ ক্যাচ নিলেন মুমিনুল, তাইজুলের তিনে চাপে পড়লো ভারত।  

মিরপুরের শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে দুই ম্যাচ টেস্ট সিরিজের দ্বিতীয়টিতে মুখোমুখি হয়েছে বাংলাদেশ-ভারত। প্রথম ইনিংসে ২২৭ রানে থেমেছে স্বাগতিকরা। দ্বিতীয় দিনের মধ্যাহ্নভোজের বিরতি অবধি ভারত ৩ উইকেট হারিয়ে ৮৬ রান করেছে ভারত।  

আগের দিনই নিজেদের প্রথম ইনিংসে ব্যাট করতে নামে ভারত। দ্বিতীয় দিনের ষষ্ঠ ওভারে এসে সাফল্য এনে দেন তাইজুল। তার বলে পা বাড়িয়ে ডিফেন্ড করতে গেলে প্যাডে লাগে রাহুলের। কিন্তু আম্পায়ার আউট দেননি। পরে রিভিউ নিলে সাজঘরে ফিরতে হয় রাহুলকে। ১ চারে ৪৫ বল খেলে ১০ রান করে সাজঘরে ফেরত যান তিনি।  

নিজের পরের ওভারেই আরেক উদ্বোধনী ব্যাটার শুভমন গিলকে আউট করেন তাইজুল। সুইপ করতে গেলে তার প্যাডে লাগে। এবার সরাসরি আউটই দেন আম্পায়ার। ১ চার ও ছক্কায় ৩৯ বলে ২০ রান করে আউট হন গিল।  

এরপর ভয় ধরাচ্ছিলেন বিরাট কোহলি ও পূজারা। দুজন মিলে খেলে ফেলেছিলেন ১০০ বল, তারা টিকে গেল বিপদ আনতে পারেন সেটা জানা। তবে ঠিক ১০১তম বলে এসেই ক্যাচ দেন পূজারা। শর্ট লেগে দাঁড়িয়ে সেটি ধরেনও মুমিনুল। এর আগে জাকির দাঁড়িয়ে ছিলেন এই জায়গায়, তার আশেপাশে কয়েকটি বলও এসেছিল কিন্তু মুঠোয় জমাতে পারেননি।  

মুমিনুল ক্যাচ ধরলেও কিছুটা দ্বিধা ছিল। থার্ড আম্পায়ারের শরনাপন্নও হতে হয়। কয়েকটি অ্যাঙ্গেল ও জুম করে দেখে তিনি নিশ্চিত হন, ক্যাচ ধরার সময় তাইজুলের আঙুল ছিল নিচে। কোহলির সঙ্গে ৩৪ রানের জুটি ভাঙে পূজারার। তিনি ২ চারে ৫৫ বলে ২৪ রান করে ফেরেন সাজঘরে।  

প্রথম সেশনের বাকি সময়টুকু পার করেছেন ঋষভ পন্থ ও বিরাট কোহলি। ৬৫ বলে ১৮ রান করেছেন কোহলি, ১৪ বলে ১২ রান এসেছে পন্থের ব্যাট থেকে। সফরকারীদের তিন উইকেটের সবগুলোই নিয়েছেন তাইজুল ইসলাম।   

বাংলাদেশ সময় : ১১৩৪ ঘণ্টা, ২৩ ডিসেম্বর, ২০২২
এমএইচবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।