ঢাকা, সোমবার, ১৮ ভাদ্র ১৪৩১, ০২ সেপ্টেম্বর ২০২৪, ২৭ সফর ১৪৪৬

চট্টগ্রাম প্রতিদিন

‘জ্ঞান বিতরণ নয়, জ্ঞান সৃষ্টি করাও বিশ্ববিদ্যালয়ের কাজ’

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৬ ঘণ্টা, মার্চ ১২, ২০২২
‘জ্ঞান বিতরণ নয়, জ্ঞান সৃষ্টি করাও বিশ্ববিদ্যালয়ের কাজ’

চট্টগ্রাম: প্রিমিয়ার ইউনিভার্সিটির বোর্ড অব ট্রাস্টিজের সঙ্গে ইউনিভার্সিটির শিক্ষক-কর্মকর্তা-কর্মচারীদের সঙ্গে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।  

শনিবার (১২ মার্চ) দুপুরে প্রিমিয়ার ইউনিভার্সিটির কেন্দ্রীয় অডিটোরিয়ামে এ সভা অনুষ্ঠিত হয়।

এতে সভাপতিত্ব করেন শিক্ষা উপমন্ত্রী ও বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল।  

তিনি বলেন, শুধু জ্ঞান বিতরণ নয়, জ্ঞান সৃষ্টি করাও বিশ্ববিদ্যালয়ের কাজ।

এজন্য গবেষণার প্রয়োজন। আমাদের শিক্ষার মান ঊর্ধ্বমুখী করার চেষ্টা আমরা করছি। বস্তুত এই শিক্ষার মান বাড়াতে যথাযত মনিটরিং খুবই গুরুত্বপূর্ণ। এক্ষেত্রে সিলেবাসও হতে হবে আন্তর্জাতিক।

নওফেল বলেন, শিক্ষার্থীদের অবশ্যই কর্ম উপযোগী শিক্ষা প্রদান করতে হবে। তাদের নতুন কিছু শেখার মানসিকতা অর্জন করতে হবে। তাদেরকে কর্ম উপযোগী হওয়ার জন্য প্রেজেন্টেশন ও যোগাযোগসহ বিভিন্ন দক্ষতাও আয়ত্তে আনতে হবে। ভবিষ্যতে শিক্ষকদের নিয়ে বিভাগভিত্তিক ও ক্লাস্টারভিত্তিক মতবিনিময় সভা আয়োজন করা হবে।

সভায় বোর্ড অব ট্রাস্টিজের সদস্য হিসেবে উপস্থিত ছিলেন সমাজবিজ্ঞানী ও প্রিমিয়ার ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. অনুপম সেন, হাসিনা মহিউদ্দিন, রেমন্ড আরেং ও বোরহানুল হাসান চৌধুরী সালেহিন, প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া ও ভিডিও কনফারেন্সের মাধ্যমে সংযুক্ত ছিলেন নাট্যব্যক্তিত্ব নাসির উদ্দিন ইউসুফ।  
সভায় স্বাগত বক্তব্য রাখেন প্রিমিয়ার ইউনিভার্সিটির রেজিস্ট্রার খুরশিদুর রহমান।

বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক ড. অনুপম সেন বলেন, পৃথিবীতে বিশ্ববিদ্যালয়ের যাত্রা শুরু হয় বেসরকারিভাবে। ইতালির বোলনা শহরে সর্বপ্রথম বেসরকারিভাবে বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হয়েছিল। তারপর থেকে আজ পর্যন্ত বিশ্বের মধ্যে বহু বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হয়েছে। বিশ্ববিদ্যালয়সমূহের কাজ হলো জ্ঞান বিতরণ করা আর এই জ্ঞান হলো সভ্যতার ভিত্তি।  

এসময় আরও উপস্থিত ছিলেন প্রিমিয়ার ইউনিভার্সিটির ট্রেজারার অধ্যাপক একেএম তফজল হক, কলা ও সমাজবিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মোহীত উল আলম, প্রকৌশল ও বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. তৌফিক সাঈদ, ব্যবসা-শিক্ষা অনুষদের সহকারী ডিন এম. মঈনুল হক প্রমুখ।  

বাংলাদেশ সময়: ১৭৩৫ ঘণ্টা, মার্চ ১২, ২০২২
এমআর/টিসি
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।