ঢাকা, সোমবার, ১৮ ভাদ্র ১৪৩১, ০২ সেপ্টেম্বর ২০২৪, ২৭ সফর ১৪৪৬

চট্টগ্রাম প্রতিদিন

ভিন্নমতের মানুষদেরও ভালোবাসতেন ড. হাসান মোহাম্মদ

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৯ ঘণ্টা, মার্চ ১২, ২০২২
ভিন্নমতের মানুষদেরও ভালোবাসতেন ড. হাসান মোহাম্মদ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়: হাসান মোহাম্মদ ছিলেন একজন যুক্তবাদী মানুষ। তিনি কখনও কথা এড়িয়ে যেতেন না৷ ভিন্নমত হলেও সুন্দর করে উত্তর দিতেন৷ ভিন্নমতের রাজনৈতিক মানুষদেরও তিনি ভালোবাসতেন।

উনার জীবন ছিলো পূর্ণ কর্মময়। এরকম মানুষ আমরা আর পাবো না।
জাতি একজন বিদ্বান, নিরংকার ও জ্ঞানী মানুষকে হারিয়েছে।  

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) রাজনীতি বিজ্ঞান বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক মরহুম ড. হাসান মোহাম্মদের স্মরণ সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন ইস্ট ডেল্টা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মুহাম্মদ সিকান্দার খান৷ 

শনিবার (১২ মার্চ) বিকাল ৩টা থেকে রাত সাড়ে ৮টা পর্যন্ত চট্টগ্রাম প্রেস ক্লাবের বঙ্গবন্ধু হলে এ নাগরিক সভা অনুষ্ঠিত হয়।  

চবি আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক ড. মো. কামাল উদ্দিনের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম সিটি করপোরেশনের সাবেক মেয়র এম মনজুর আলম, সভাপতিত্ব করেন চবি দর্শন বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক ড. এম শফিকুল আলম। এসময় বক্তব্য রাখেন, আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক কেএম গোলাম মহিউদ্দিন, অধ্যাপক ড. আ ক ম আবদুল কাদের, অধ্যাপক শামীম আহমেদ, যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সভাপতি শহীদুল্লাহ হক ও সহযোগী অধ্যাপক আবুল কালাম আজাদ।

চবি বিজ্ঞান অনুষদের অবসরপ্রাপ্ত অধ্যাপক ড. আতিকুর রহমান বলেন, তিনি কখনও নিজের মতকে অন্যের ওপর চাপিয়ে দিতেন না৷ আমরা একসঙ্গে বিশ্ববিদ্যালয়ের অনেক পর্ষদে কাজ করেছি। উনি উনার জ্ঞান, মেধা দিয়ে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়কে সমৃদ্ধ করেছেন।  

শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক সজীব কুমার ঘোষ বলেন, স্যারের প্রতি ভালোবাসার টানে আজকে এখানে আসা৷ চবিতে শিক্ষক হিসেবে যুক্ত হওয়ার পর স্যারের সঙ্গে পরিচয়৷ উনার রাজনৈতিক পরিচয় অতটা দেখি না। স্যারকে আমি জানি একজন ভালো গবেষক হিসেবে। স্যার আমাদের জন্য অনুকরণীয় হয়ে থাকবে।  

চবি কেন্দ্রীয় ছাত্র সংসদের (চাকসু) সাবেক ভিপি নাজিম উদ্দিন নাজিম বলেন, ১৯৬৯ সালে গণঅভ্যুত্থানে তিনি ভূমিকা রেখেছেন। মুক্তিযুদ্ধেও তার ভূমিকা ছিলো৷ হাসান মোহাম্মদ স্যারের মাগফিরাত কামনা করছি৷

ড. হাসান মোহাম্মদ একাধারে বিশিষ্ট লেখক, সংগঠক, সম্পাদক, বিশিষ্ট রাষ্ট্রবিজ্ঞানী, শিক্ষাবিদ ও বহুমাত্রিক প্রতিভার অধিকারী ছিলেন। তিনি চবির সিন্ডিকেট সদস্য, এএফ রহমান হলের প্রভোস্ট, শিক্ষক সমিতির সভাপতি, রাজনীতি বিজ্ঞান বিভাগের সভাপতি ও রেজিস্ট্রার সিলেকশন কমিটির সদস্যসহ অনেক পর্ষদে দায়িত্ব পালন করেছেন।  

হাসান মোহাম্মদ এর প্রকাশিত গ্রন্থগুলোর মধ্যে রয়েছে, কমরেড মুজাফফর আহমদ ও বাংলার কমিউনিস্ট আন্দেলন (১৯৮৯)। মোট ৮টি বই লিখেন তিনি। এছাড়াও অনেক বই সম্পাদনা, সহ-সম্পাদনা ও সম্পাদক কমিটির সদস্য ছিলেন৷ ২০২১ সালের ১১ এপ্রিল চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের রাজনীতি বিজ্ঞান বিভাগের এ অধ্যাপক মারা যান।

বাংলাদেশ সময়: ২১৩৯ ঘণ্টা, মার্চ ১২, ২০২২
এমএ/টিসি
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।