ঢাকা, সোমবার, ১৮ ভাদ্র ১৪৩১, ০২ সেপ্টেম্বর ২০২৪, ২৭ সফর ১৪৪৬

চট্টগ্রাম প্রতিদিন

বঙ্গমাতা ‘স্কোয়াশে’ চ্যাম্পিয়ন মিশরের ইয়াসিন ও মালয়েশিয়ার ভিনিকাশেনি 

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৯ ঘণ্টা, মার্চ ২২, ২০২২
বঙ্গমাতা ‘স্কোয়াশে’ চ্যাম্পিয়ন মিশরের ইয়াসিন ও মালয়েশিয়ার ভিনিকাশেনি 

চট্টগ্রাম: বর্ণিল আয়োজনে শেষ হলো বঙ্গমাতা ইন্টারন্যাশনাল স্কোয়াশ টুর্নামেন্ট। ছেলেদের বিভাগে ভারতের অভিষেক আগরওয়ালকে পরাজিত করে চ্যাম্পিয়ন হয়েছেন মিশরের ইয়াসিন ইলশাফি।

মেয়েদের বিভাগে শ্রীলংকার ফাথমকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছেন মালয়েশিয়ার ভিনিকাশেনি।

এসএ গ্রুপের পৃষ্ঠপোষকতায় আয়োজিত এ টুর্নামেন্টে বাংলাদেশ, ভারত, পাকিস্তান, শ্রীলংকা, ইরান, কানাডা, মালয়েশিয়া, অস্ট্রেলিয়া, কুয়েত ও মিশরের খ্যাতিমান খেলোয়াড়রা অংশ নেন।

 

মঙ্গলবার (২২ মার্চ) বিকেলে চিটাগং ক্লাবের স্কোয়াশ কোর্টে নারী ও পুরুষ ইভেন্টের ফাইনাল খেলা অনুষ্ঠিত হয়। এরপর সন্ধ্যায় সুইমিং পুল সাইটে অনুষ্ঠিত হয় পুরস্কার বিতরণ ও জমকালো সাংস্কৃতিক অনুষ্ঠান।

প্রধান অতিথি ছিলেন একুশে পদকে ভূষিত দৈনিক আজাদী সম্পাদক এমএ মালেক। তিনি বলেন, এ টুর্নামেন্টে ১০টি দেশ অংশ নিয়েছে৷ ভবিষ্যতে আরও দেশ অংশ নেবে। নন ট্র্যাডিশনাল খেলা স্কোয়াশ। স্পন্সর পাওয়াটা দুষ্কর।  

তিনি বলেন, সরকারি প্রণোদনা, মাসোহারা পেলে খেলোয়াড়রা ভালো করবে, প্রেরণা পাবে, উদ্যমী হবে। বেশিরভাগ ভালো খেলোয়াড় মধ্যবিত্ত পরিবার থেকে আসে।  

এসএ গ্রুপের চেয়ারম্যান শাহাবুদ্দিন আলম বলেন, করোনা মহামারির পর আমরা আন্তর্জাতিক টুর্নামেন্ট আয়োজনে সফল হয়েছি। আমরা আনন্দিত। আমার ছেলেরা স্কোয়াশ খেলে। তারা এ খেলা নিয়ে বাসায় গল্প করে। আমি ব্যাডমিন্টন খেলতে পছন্দ করি।

তিনি বলেন, বঙ্গবন্ধু সম্পর্কে আমরা অনেক কিছু জানি। সম্প্রতি বঙ্গমাতাকে নিয়ে লেখা তিনটি বই পড়েছি। তিনি মহীয়সী ক্ষণজন্মা নারী। তাঁকে ছাড়া বাংলার স্বাধীনতার ইতিহাস অসম্পূর্ণ। তাঁর নামে একটি আন্তর্জাতিক টুর্নামেন্টে থাকতে পেরে আমরা গৌরবান্বিত।  

বক্তব্য দেন বাংলাদেশ স্কোয়াশ ফেডারেশনের ভাইস প্রেসিডেন্ট সালমান ইস্পাহানী, সাধারণ সম্পাদক ব্রিগেডিয়ার জেনারেল (অব.) জিএম কামরুল ইসলাম, চিটাগং ক্লাবের স্কোয়াশ কমিটির মেম্বার ইনচার্জ আজিজুল হাকিম, চিটাগং ক্লাবের সাবেক চেয়ারম্যান ডা. ওমর ফারুক ইউসুফ প্রমুখ।  

সালমান ইস্পাহানী বলেন, চট্টগ্রামে সফল আন্তর্জাতিক স্কোয়াশ টুর্নামেন্ট হয়েছে। বিভিন্ন দেশের স্কোয়াশ খেলোয়াড়দের ধন্যবাদ জানাই অংশগ্রহণের জন্য। এছাড়া সাংবাদিকদের সহযোগিতা ছাড়া এ টুর্নামেন্ট সফল হতো না।  

ব্রিগেডিয়ার জিএম কামরুল ইসলাম বলেন, চিটাগং ক্লাব, বিকেএসপি, টুর্নামেন্টের পৃষ্ঠপোষক এসএ গ্রুপ, অংশগ্রহণকারী খেলোয়াড়দের ধন্যবাদ জানাই টুর্নামেন্ট সফল করার জন্য। আমরা স্কুল পর্যায়ে স্কোয়াশকে জনপ্রিয় করতে চাই। তরুণদের আগামী দিনের স্কোয়াশ খেলোয়াড় হিসেবে গড়ে তুলতে চাই।

আমাদের তিনটি লক্ষ্য পূরণ হয়েছে। আন্তর্জাতিক খেলোয়াড়দের সঙ্গে আমাদের নারী ও পুরুষ খেলোয়াড়রা খেলেছে। স্কোয়াশকে দেশে ও বাইরে দৃশ্যমান করতে পেরেছি। ছোট খেলা হলেও স্কোয়াশে আমাদের ফিউচার ভালো। আমরা মনে করি টুর্নামেন্ট সফল হয়েছি।  

গত ১৮ মার্চ এ টুর্নামেন্ট শুরু হয়েছিল।

বাংলাদেশ সময়: ১৯৪২ ঘণ্টা, মার্চ ২২, ২০২২
এআর/টিসি
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।