ঢাকা, সোমবার, ১৪ শ্রাবণ ১৪৩১, ২৯ জুলাই ২০২৪, ২২ মহররম ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

পুঁজিবাজারে সূচক বাড়লেও ডিএসইর লেনদেন কমেছে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৮ ঘণ্টা, অক্টোবর ১০, ২০২৩
পুঁজিবাজারে সূচক বাড়লেও ডিএসইর লেনদেন কমেছে

ঢাকা: সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার (১০ অক্টোবর) পুঁজিবাজারে সূচকের উত্থানের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন কমলেও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বেড়েছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, মঙ্গলবার ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ১৭ পয়েন্ট বেড়ে ৬ হাজার ২৪৭ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ৩ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৫ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১৩৫৩ ও ২১৩৬ পয়েন্টে অবস্থান করছে।

এদিন ডিএসইতে ৩৭২ কোটি ৪০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে, যা আগের কার্যদিবসের চেয়ে ৫৪ কোটি টাকা কমেছে। আগের দিন ডিএসইতে ৪২৬ কোটি ১০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।  

মঙ্গলবার ডিএসইতে ২৮৩টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ১২৪টি কোম্পানির, কমেছে ১৮টির এবং অপরিবর্তিত রয়েছে ১৪১টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০টি প্রতিষ্ঠান হলো- সী পার্ল, ইউনিয়ন ইন্স্যুরেন্স, রিপাবলিক ইন্স্যুরেন্স, লাফার্জহোলসিম, প্রভাতি ইন্স্যুরেন্স, দেশবন্ধু পলিমার, এমারেল্ড অয়েল, ফুওয়াং ফুড, সোনালি আঁশ ও জেমেনী সী ফুড।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক সূচক সিএএসপিআই মঙ্গলবার ১৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৮ হাজার ৪৯০ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ১০৯টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৪৯টির, কমেছে ২২টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৮টি কোম্পানির শেয়ার দর।  

মঙ্গলবার সিএসইতে ৬৭ কোটি ৬৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে ৫৪ কোটি টাকার লেনদেন বেড়েছে। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ১৩ কোটি ৬৩ লাখ টাকার।

বাংলাদেশ সময়: ১৫৫৭ ঘণ্টা, অক্টোবর ১০, ২০২৩
এসএমএকে/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।