ঢাকা, সোমবার, ২৪ আষাঢ় ১৪৩১, ০৮ জুলাই ২০২৪, ০০ মহররম ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

হাত দেওয়া যাচ্ছে না কাঁচা মরিচে, কেজি ৩২০ টাকা

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১৩ ঘণ্টা, জুলাই ৫, ২০২৪
হাত দেওয়া যাচ্ছে না কাঁচা মরিচে, কেজি ৩২০ টাকা ফাইল ছবি

ঢাকা: কাঁচা মরিচের বাজারে অস্থিরতা দেখা দিয়েছে। সপ্তাহ ব্যবধানে কেজিতে ১০০ থেকে ১২০ টাকা বেড়ে প্রকারভেদে ২৮০ থেকে ৩২০ টাকা দরে বিক্রি হচ্ছে কাঁচা মরিচ।

 

চাহিদার তুলনার বাজারে সরবরাহ কমে যাওয়ায় দাম বাড়ছে বলে জানিয়েছেন ব্যবসায়ীরা। শুক্রবার (৫ জুলাই) রাজধানীর শেওড়াপাড়া ও তালতলা বাজারে কথা হয় বিক্রেতাদের সঙ্গে।

বাজার ঘুরে দেখা যায়, প্রকারভেদে ২৫০ গ্রাম কাঁচামরিচ ৭০ থেকে ৮০ টাকা দরে বিক্রি হচ্ছে। ক্রেতারা ১০ টাকার মরিচ কিনতে চাইলে বিক্রেতা বিক্রিতে অপারগতা প্রকাশ করছেন। ব্যবসায়ীরা বলছেন দামের কারণে ১০ টাকার মরিচ বিক্রি করা যায় না। ১০০ গ্রামের নিচে মরিচ বিক্রি করা ব্যবসার জন্য ক্ষতি।

শেওড়াপাড়া এলাকার সবজি বিক্রেতা দেলোয়ার হোসেন বাংলানিউজকে বলেন, দাম দিয়ে এক পাল্লা (৫ কেজি) মরিচ এনে ১০ থেকে ২০ টাকার মরিচ বিক্রি করে পোষায় না। এ রকম দাম থাকলে মরিচ বিক্রি বন্ধ করে দেব।

কাঁচা মরিচের দাম পেতে কৃষক কচি মরিচ বিক্রি করছে। বাজারে যে মরিচগুলো আসছে এতে ঝালও তেমন নেই। ঝাল কম থাকার কারণে পরিমাণ বেশি লাগছে বলে জানালেন তালতলা বাজারে বাজার করতে আসা বেসরকারি প্রতিষ্ঠানে চাকরিজীবী সালাউদ্দিন।  

তিনি বাংলানিউজকে বলেন, এভাবে নিত্যপণ্যের দাম বাড়তে থাকলে জীবন চলবে না। কোনদিন চিন্তাও করিনি কাঁচামরিচ ৩২০ টাকা কেজি দরে খেতে হবে। শুধু তাই নয়, কোনো সবজিই ৮০ টাকা নিচে কেনা যাচ্ছে না। বাজারে সরকারের মনিটরিং না থাকায় ব্যবসায়ীরা সুযোগ নিচ্ছেন।

এদিকে, সপ্তাহ ব্যবধানে রাজধানীর বাজারগুলোতে সব ধরনের মুরগির দাম কমেছে। তবে সবজি ও মাছের বাজার চড়া। গত সপ্তাহের তুলনার প্রতিটি সবজি কেজিতে ২০ থেকে ৬০ টাকা বেড়েছে। পেঁয়াজ কেজিতে ২০ টাকা বেড়ে ১১০ টাকা দরে বিক্রি হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৩০৫ ঘণ্টা, জুলাই ০৫, ২০২৪
এসএমএকে/আরএইচ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।