ঢাকা, রবিবার, ২৪ ভাদ্র ১৪৩১, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ০৪ রবিউল আউয়াল ১৪৪৬

শিক্ষা

জবিতে ছাত্র-শিক্ষক রাজনীতি নিষিদ্ধ চায় শিক্ষার্থীরা

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৩ ঘণ্টা, আগস্ট ৮, ২০২৪
জবিতে ছাত্র-শিক্ষক রাজনীতি নিষিদ্ধ চায় শিক্ষার্থীরা

জবি: জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে সব ধরনের ছাত্র-শিক্ষক রাজনীতি নিষিদ্ধ ও অনতিবিলম্বে কেন্দ্রীয় ছাত্র সংসদ গঠনের দাবি জানিয়েছেন অধিকাংশ বিভাগের শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার (৮ আগস্ট) সামাজিক যোগাযোগমাধ্যমে শিক্ষার্থীদের প্রচারিত বিশ্ববিদ্যালয়ের প্যাডে লিখিত এ ধরনের ২০টিরও অধিক বিবৃতি দেখা গেছে।

 

ফেসবুকে শিক্ষার্থীরা ব্যক্তিগত প্রোফাইল ও বিশ্ববিদ্যালয় সংশ্লিষ্ট বিভিন্ন ফেসবুক গ্রুপে পোস্ট দিয়ে এ দাবি জানাচ্ছেন।

বিবৃতিতে বলা হয়, আমরা বিশ্ববিদ্যালয়ে রাজনৈতিক দলভিত্তিক ছাত্ররাজনীতি চাই না। ফ্যাসিস্ট হাসিনা সরকারের বিরুদ্ধে ছাত্র-জনতার মুক্তির ৯ দফা দাবির মধ্যে অন্যতম দাবি ছিল বিশ্ববিদ্যালয়ে দলভিত্তিক ছাত্ররাজনীতি নিষিদ্ধ করা। এই দাবির সঙ্গে সংহতি রেখে আমরা চাই বিশ্ববিদ্যালয়ে দলভিত্তিক ছাত্ররাজনীতি নিষিদ্ধ করা হোক এবং অনতিবিলম্বে জকসু (জগন্নাথ বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ) গঠন করা হোক।

বিবৃতিতে আরও বলা হয়, যদি বিভাগের কোনো শিক্ষার্থী বিশ্ববিদ্যালয়ে রাজনৈতিক দলভিত্তিক ছাত্ররাজনীতিতে জড়িত হন, তবে তাকে বিভাগ থেকে বয়কট করা হবে। পাশাপাশি কোনো বিভাগীয় কার্যক্রমে সে অংশগ্রহণ করতে পারবে না এবং তার সাথে কোনো শিক্ষার্থী ক্লাস-পরীক্ষায় বসবে না।

এ বিষয়ে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের কেন্দ্রীয় সমন্বয়ক ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী স্বর্ণ রিয়া বলেন, আমাদের পাঁচ শতাধিক শিক্ষার্থী জীবন দিয়েছে। এত আত্মত্যাগের পর আমরা আর ক্যাম্পাসে কোনো লেজুড়বৃত্তির দলীয় রাজনীতি চাই না।  সাধারণ শিক্ষার্থীদের প্রতিনিধিত্বের ভিত্তিতে ক্যাম্পাস পরিচালিত হবে। শুধু যে ছাত্র রাজনীতি নই, সব ধরনের লেজুড়বৃত্তির শিক্ষক রাজনীতি বন্ধ চাই। কোনো শিক্ষকের রাজনৈতিক পরিচয় থাকবে না, শিক্ষক হিসেবেই নিজেকে পরিচয় দেবে।

বাংলাদেশ সময়: ২১০১ ঘণ্টা, আগস্ট ০৮, ২০২৪
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।