ঢাকা, বুধবার, ৩০ শ্রাবণ ১৪৩১, ১৪ আগস্ট ২০২৪, ০৮ সফর ১৪৪৬

শিক্ষা

প্রতিরোধ সপ্তাহ: আজ শিক্ষার্থীদের শাহবাগ অবস্থান কর্মসূচি

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫১ ঘণ্টা, আগস্ট ১৪, ২০২৪
প্রতিরোধ সপ্তাহ: আজ শিক্ষার্থীদের শাহবাগ অবস্থান কর্মসূচি

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি): সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিচার চেয়ে রাজধানীর শাহবাগ চত্বরে অবস্থান কর্মসূচি পালন করবে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন।

বুধবার (১৪ আগস্ট) বিকেল সাড়ে ৪টার দিকে এ কর্মসূচি পালনের কথা রয়েছে।

এ কর্মসূচির আওতায় শিক্ষার্থীরা কোটা সংস্কার আন্দোলনের সময় আওয়ামী লীগ সরকারের হামলায় শহীদদের স্মরণে শাহবাগ থেকে রাপা প্লাজা অভিমুখে পদযাত্রা, মোমবাতি প্রজ্বলন ও দোয়া কর্মসূচি পালন করবেন।

মঙ্গলবার (১৩ আগস্ট) মধ্যরাতে এ কর্মসূচি ঘোষণা করেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক আবু বাকের মজুমদার।

তিনি বলেন, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ব্যানারে সপ্তাহব্যাপী প্রতিরোধ সপ্তাহের অংশ হিসেবে শাহবাগে অবস্থান কর্মসূচি ও শহীদদের স্মরণে শাহবাগ থেকে রাপা প্লাজা অভিমুখে পদযাত্রা, মোমবাতি প্রজ্বলন ও দোয়ার কর্মসূচি আয়োজন করা হয়েছে। ঢাকার সকল ছাত্র ও জনতাকে এ কর্মসূচিতে অংশগ্রহণের আহ্বান জানানো হচ্ছে।

সারা দেশে যেসব স্থানে আমাদের ভাইরা শহীদ হয়েছেন, সেসব স্থানে পদযাত্রা, মোমবাতি প্রজ্বলন ও দোয়া কর্মসূচি পালনের আহ্বান জানানো হচ্ছে।

শিক্ষার্থীরা চার দফা দাবিতে সপ্তাহব্যাপী মাঠে থাকার ঘোষণা দিয়েছেন। সেগুলো হলো-

১. ফ্যাসিবাদী কাঠামোকে ব্যবহার করে যেসব হত্যাকাণ্ড ঘটানো হয়েছে, সেগুলোর দ্রুত বিচার নিশ্চিত করতে বিশেষ ট্রাইব্যুনাল গঠন করতে হবে।
২. সংখ্যালঘুদের ওপর আওয়ামী লীগ ও চৌদ্দ দলসহ যারা পরিকল্পিত ডাকাতি ও লুণ্ঠনের মাধ্যমে গণ-অভ্যুত্থানকে বিতর্কিত করার প্রচেষ্টায় যারা অংশগ্রহণ করেছে, তাদের বিচার নিশ্চিত করতে হবে।
৩. প্রশাসন ও বিচার বিভাগে যারা ছাত্র-জনতার অভ্যুত্থানে হামলা, মামলা, এবং হত্যাকাণ্ডকে বৈধতা দিয়েছে এবং ফ্যাসিবাদ বারবার কায়েমের চেষ্টা করেছে, তাদের দ্রুততম সময়ে অপসারণ ও বিচার নিশ্চিত করতে হবে।
৪. প্রশাসন ও বিচার বিভাগে যারা এতদিন বৈষম্যের শিকার হয়েছে, তাদের জন্য সমান সুযোগ-সুবিধা নিশ্চিত করতে হবে।

বাংলাদেশ সময়: ১৫৫২ ঘণ্টা, আগস্ট ১৪, ২০২৪
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।