ঢাকা, সোমবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৯ জুলাই ২০২৪, ২২ মহররম ১৪৪৬

নির্বাচন ও ইসি

একে অপরের প্রার্থিতা বাতিল চান এ কে আজাদ-শামীম হক

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৮ ঘণ্টা, ডিসেম্বর ৯, ২০২৩
একে অপরের প্রার্থিতা বাতিল চান এ কে আজাদ-শামীম হক

ঢাকা: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ফরিদপুর-৩ আসনে বাংলাদেশ আওয়ামী লীগের প্রার্থী শামীম হক ও স্বতন্ত্র প্রার্থী ব্যবসায়ী আবদুল কাদের আজাদ (এ কে আজাদ) একে অপরের প্রার্থিতা বাতিলের জন্য নির্বাচন কমিশনে (ইসি) আপিল আবেদন করেছেন। ইসি কর্মকর্তারা বিষয়টি নিশ্চিত করেছেন।

কর্মকর্তারা বলছেন, শুক্রবার এ কে আজাদ আপিল আবেদন করেন আইনজীবী মো. গোলাম কিবরিয়ার মাধ্যমে। এতে শামীম হকের বিরুদ্ধে দ্বৈত নাগরিকত্বের (নেদারল্যান্ডস) অভিযোগ আনা হয়।

অন্যদিকে শনিবার (০৯ ডিসেম্বর) শামীম হকও এ কে আজাদের প্রার্থিতা বাতিলের আবেদন করেন।

ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ জানিয়েছেন, ৩০০ আসনে মনোনয়নপত্র দাখিল হয়েছিল দুই হাজার ৭১৬টি। এর মধ্যে বাছাইয়ের সময় রিটার্নিং কর্মকর্তারা বাতিল করেছেন ৭৩১টি, যা মোট দাখিলকৃত মনোনয়নপত্রের ২৬ দশমিক ৯২ শতাংশ বা ২৭ শতাংশ। আর বৈধ হয়েছে এক হাজার ৯৮৫টি মনোনয়নপত্র, যা দাখিলকৃত মনোনয়নপত্রের ৭৩ দশমিক ০৮ শতাংশ বা ৭৩ শতাংশ।

ইসি সচিব মো. জাহাংগীর আলম জানিয়েছেন, শনিবার শেষদিন পর্যন্ত রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে ৫৬১টি আপিল আবেদন জমা পড়েছে। আর ১০ থেকে ১৫ ডিসেম্বর শুনানি আপিল আবেদনগুলো নিষ্পত্তি করবে নির্বাচন কমিশন।

ইসি ঘোষিত তফসিল অনুযায়ী, প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ১৭ ডিসেম্বর। রিটার্নিং কর্মকর্তারা প্রতীক বরাদ্দ করবেন ১৮ ডিসেম্বর। নির্বাচনি প্রচার চলবে ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত। আর ভোটগ্রহণ হবে ৭ জানুয়ারি (রোববার)।

বাংলাদেশ সময়: ২০৫৬ ঘণ্টা, ডিসেম্বর ০৯, ২০২৩
ইইউডি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।