ঢাকা, সোমবার, ২৪ আষাঢ় ১৪৩১, ০৮ জুলাই ২০২৪, ০০ মহররম ১৪৪৬

নির্বাচন ও ইসি

উপজেলা ভোটে জামানত কমানোর দাবি

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০০ ঘণ্টা, মার্চ ৩১, ২০২৪
উপজেলা ভোটে জামানত কমানোর দাবি

ঢাকা: উপজেলা পরিষদ নির্বাচনের জামানত লাখ টাকা থেকে কমিয়ে বিধি সংশোধনের দাবি জানিয়েছে বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তিজোট (ছড়ি প্রতীক)।

রোববার (৩১ মার্চ) দলটির প্রধান আবু লায়েস মুন্না এ দাবি জানিয়ে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালকে চিঠি দেন।

চিঠিটি গ্রহণ করেন নির্বাচন কমিশন (ইসি) সচিব মো. জাহাংগীর আলম।

এতে তিনি বলেন,  নির্বাচনি  বিধি সংশোধন করে সম্প্রতি উপজেলা চেয়ারম্যান পদে নির্বাচনের ক্ষেত্রে ১০ হাজার টাকার পরিবর্তে ১ লাখ টাকা, উপজেলা ভাইস চেয়ারম্যান পদে নির্বাচনের ক্ষেত্রে ৫ হাজার থেকে ৭৫ হাজার টাকা জামানত ধার্য করা হয়েছে। মুক্তিজোটের বিবেচনায় গেজেটে নির্ধারিত জামানত কোনোভাবেই আমাদের দেশের বাস্তবতার সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নয়।

আবু লায়েস মুন্না বলেন, যেখানে সদ্য শেষ হওয়া দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থীদের জামানত ছিল ২০ হাজার টাকা, সেখানে কীভাবে কোন বিবেচনায় উপজেলা নির্বাচনে চেয়ারম্যান পদে ১ লাখ টাকা এবং ভাইস চেয়ারম্যান পদে ৭৫ হাজার টাকা জামানত করা হলো। এটা কি দেশকে বিরাজনীতিকরণেরই আরেক কৌশল। এজন্য উপজেলা নির্বাচনের সংশোধিত বিধি পুনরায় সংশোধন করে দেশকে বিরাজনীতিকরণের হাত থেকে রক্ষার দাবি করছে মুক্তিজোট।

আগামী ৮ মে থেকে দেশের সাড়ে চার শতাধিক উপজেলায় নির্বাচনের ভোটগ্রহণ করবে নির্বাচন কমিশন (ইসি)।

বাংলাদেশ সময়: ১৯০০ ঘণ্টা, মার্চ ৩১, ২০২৪
ইইউডি/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।