ঢাকা, বৃহস্পতিবার, ৩১ শ্রাবণ ১৪৩১, ১৫ আগস্ট ২০২৪, ০৯ সফর ১৪৪৬

বিনোদন

বরিশালে ধারণকৃত ‘ইত্যাদি’ দেখা যাবে আজ

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৫ ঘণ্টা, জুলাই ৭, ২০২৩
বরিশালে ধারণকৃত ‘ইত্যাদি’ দেখা যাবে আজ

জীবনানন্দ দাশের কবিতায় আঁকা চিত্রে যে রূপসী বাংলা বা বাংলার মুখ শেরে বাংলার বরিশালে ধারণ করা হয়েছিল ‘ইত্যাদি’ একটি বিশেষ পর্ব। ২০১২ সালের ২০ নভেম্বর কীর্তনখোলা নদীর ওপর নির্মিত ভাসমান মঞ্চের সামনে উপস্থিত কয়েক হাজার দর্শক নিয়ে ধারণ করা হয়েছিলো এই পর্বটি।

বিষয় বৈচিত্র্যে ভরপুর ইত্যাদির এই পর্বে রয়েছে কিছু মানবিক, অনুসন্ধানী, সচেতনতা ও শিক্ষামূলক প্রতিবেদন।

এবারের ইত্যাদিতে মূল গান রয়েছে একটি। প্রয়াত শিল্পী খালিদ হাসান মিলুর সঙ্গে তার বড় ছেলে প্রতীক হাসানকে ইত্যাদিতে উপস্থাপন করা হয়েছিল মিলুর অসুস্থ অবস্থায় তার জীবনের শেষ গানটিতে। আর সেই থেকে শিল্পী হিসেবে যাত্রা শুরু প্রতীকের।  
আর এই অনুষ্ঠানে প্রতীক হাসানের সঙ্গে খালিদ হাসান মিলুরই আরেক সন্তান প্রীতম হাসানকে প্রথমবারের মত উপস্থাপন করা হয়। তাদের গাওয়া দ্বৈত সংগীতটি লিখেছেন মোহাম্মদ রফিকউজ্জামান, সুর করেছেন আলী আকবর রুপু।

এছাড়াও রয়েছে পুরনো দিনের জনপ্রিয় তিনটি গান নিয়ে একটি মিউজিক্যাল ড্রামা। গান তিনটিতে বিভিন্ন চলমান অসঙ্গতি তুলে ধরা হয়েছে। রয়েছে স্থানীয় শতাধিক নৃত্যশিল্পী’র পরিবেশনায় বরিশালকে নিয়ে একটি মৌলিক গানের সঙ্গে নৃত্য।

এবার ইত্যাদির দর্শক বাছাই করা হয়েছে বৃহত্তর বরিশালকে ঘিরে করা বিভিন্ন প্রশ্নের মাধ্যমে। নির্বাচিত দর্শকদের দিয়ে করা হয় ২য় পর্ব। এই পর্বে অতিথি হিসাবে অংশগ্রহণ করেছেন জনপ্রিয় অভিনেতা মীর সাব্বির ও অভিনেত্রী তানিয়া আহমেদ। তাদের সঙ্গে ছিলেন বরিশালের গীতিকার লিটন অধিকারী রিন্টু।

রয়েছে মামা-ভাগ্নে, নানি-নাতি, চিঠিপত্রসহ বিভিন্ন সমসাময়িক ঘটনা নিয়ে বেশ ক’টি নাট্যাংশ। ইত্যাদি রচনা, পরিচালনা ও উপস্থাপনা করেছেন হানিফ সংকেত। শুক্রবার (০৭ জুলাই) রাত ৮টার বাংলা সংবাদের পর একযোগে পুনঃপ্রচার হবে বিটিভি ও বিটিভি ওয়ার্ল্ড-এ।  

বাংলাদেশ সময়: ১৬৫৫ ঘণ্টা, জুলাই ০৭, ২০২৩
এনএটি 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।