ঢাকা, শুক্রবার, ১ ভাদ্র ১৪৩১, ১৬ আগস্ট ২০২৪, ১০ সফর ১৪৪৬

পরিবেশ ও জীববৈচিত্র্য

হঠাৎ ‘শঙ্খিনী’ ঢুকে পড়েছিল ঘরে

ডিভিশনাল সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৫ ঘণ্টা, আগস্ট ১৩, ২০২৪
হঠাৎ ‘শঙ্খিনী’ ঢুকে পড়েছিল ঘরে

মৌলভীবাজার: মৌলভীবাজারের শ্রীমঙ্গল শহরের শ্যামলী আবাসিক এলাকার একটি বসতঘর থেকে বিষধর শঙ্খিনী সাপ উদ্ধার করেছে শ্রীমঙ্গলে অবস্থিত বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশন।

শ্রীমঙ্গল শহরের শ্যামলী আবাসিক এলাকায় গতকাল সোমবার (১২ আগস্ট) সন্ধ্যায় হঠাৎ করে দেখা দেয় সাপ আতঙ্ক।

এতে করে আতঙ্কিত হয়ে পড়েন এলাকাবাসী। আতঙ্কিত এলাকাবাসীরা বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনে যোগাযোগ করেন।

খবর পেয়ে রাতে বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের পরিচালক স্বপন দেব সজল শ্যামলী আবাসিক এলাকার বাসিন্দা আকরাম হোসেনের বাসা থেকে সেই শঙ্খিনী সাপটিকে উদ্ধার করেন।

মঙ্গলবার (১৩ আগস্ট) এ বিষয়ে স্বপন দেব সজল বলেন, শ্রীমঙ্গল শহরের শ্যামলী এলাকার বসতঘরে হঠাৎ একটি শঙ্খিনী সাপ ঢুকে পড়েছিল। হঠাৎ  সাপটিকে দেখতে পেয়ে বাসার লোকজন আতঙ্কিত হয়ে পড়েন। পরে আমাকে খবর দিলে আমি সাপটিকে অক্ষত অবস্থায় উদ্ধার করে বন বিভাগের কাছে হস্তান্তর করি।

বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ, মৌলভীবাজার এর বন্যপ্রাণী রেঞ্জ কর্মকর্তা শহিদুল ইসলাম জানায় সাপটিকে লাউয়াছড়া বনে অবমুক্ত করা হয়েছে।

‘শঙ্খিনী’ সাপের ইংরেজি নাম Banded Krait। এরা নিশাচর প্রাণী। রাতের আধারে খাদ্যের সন্ধানে বের হয়। সাপটি বিষধর হওয়ায় রাশেল ভাইপার জাতীয় অন্যান্য বিষধর সাপকে খেয়ে ফেলে।

আন্তর্জাতিক প্রকৃতি ও প্রাকৃতিক সম্পদ সংরক্ষণ সংঘের (আইইউসিএন) রেড লিস্ট গ্রন্থে সাপটিকে ‘বিপন্ন’ ঘোষণা করা হয়েছে। বন্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইন-২০১২ অনুযায়ী এ সাপটি সংরক্ষিত।

বাংলাদেশ সময়: ১৬৪৪ ঘণ্টা, আগস্ট ১৩, ২০২৪
বিবিবি/এমজেএফ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।