ঢাকা, বুধবার, ১৬ আশ্বিন ১৪৩১, ০২ অক্টোবর ২০২৪, ২৮ রবিউল আউয়াল ১৪৪৬

পরিবেশ ও জীববৈচিত্র্য

পাথরঘাটায় জালে পেঁচানো অজগর সাপ উদ্ধার

উপজেলা করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৭ ঘণ্টা, অক্টোবর ১, ২০২৪
পাথরঘাটায় জালে পেঁচানো অজগর সাপ উদ্ধার উদ্ধার করা অজগর

‎পাথরঘাটা (বরগুনা): ‎১৪ দিনের ব্যবধানে লোকালয় থেকে আবারও উদ্ধার হয়েছে ১০ ফুট লম্বা একটি অজগর সাপ। জালে পেঁচানো অবস্থায় সাপটিকে উদ্ধার করেছে বন বিভাগ।

 

মঙ্গলবার (১ অক্টোবর) সকাল নয়টার দিকে বরগুনার পাথরঘাটা পৌরসভার ৯ নম্বরের ভাবলাতলা এলাকা থেকে পাথরঘাটা বন বিভাগের সদস্যরা সাপটিকে উদ্ধার করে।

‎এর আগে গত ১৭ সেপ্টেম্বর পাথরঘাটা পৌরসভার ৪ নম্বর ওয়ার্ড থেকেও জালে পেঁচানো অবস্থায় একটি সাপ উদ্ধার করা হয়েছিল। ১৪ দিনের ব্যবধানে পৌরসভায় দুটি সাপ উদ্ধার হওয়ায় আতঙ্ক বিরাজ করছে সাধারণ মানুষের মাঝে।

‎স্থানীয় ফারুক হোসেন বলেন, বাড়িতে সকাল ৭টার দিকে আমার স্ত্রী প্রথমে সাপটিকে জালে পেঁচানো অবস্থায় দেখতে পায়। তখন সাপটি ফোঁস ফোঁস করে শব্দ করতে থাকে। এসময় পার্শ্ববর্তী লোকজনকে জানালে তারা বন বিভাগকে জানায়।

স্থানীয় ‎মনির হোসেন বলেন, হঠাৎ করে লোকালয় থেকে একের পর এক সাপ উদ্ধার হচ্ছে। ছোট ছোট শিশুদের নিয়ে ভয়ে আতঙ্কে দিন কাটছে সাধারণ মানুষের।

‎বন বিভাগের কর্মী জহির হোসেন বলেন, সকালে মোবাইলে কর করে স্থানীয়রা একটি সাপ আটকা পড়ার কথা জানায়। পরে সেখানে গিয়ে সাপটিকে উদ্ধার করা হয়। উদ্ধার হওয়া সাপটি একটি অজগর। পরবর্তী
কালে পাথরঘাটার একটি সংরক্ষিত বনে উদ্ধারকৃত অজগর সাপটিকে অবমুক্ত করা হয়।

‎পরিবেশকর্মী শফিকুল ইসলাম খোকন বলেন, ধারণা করা হচ্ছে জলবায়ু পরিবর্তনের কারণে সাপ জঙ্গল থেকে লোকালয় চলে আসছে। এর আগে ছোট ছোট সাপ ধরা পরলেও গত কিছুদিন ধরে পাথরঘাটায় বড় সাপ ধরা পড়ছে। এ নিয়ে জনমনে আতঙ্ক বাড়ছে।  

‎বন বিভাগে লোকবল বৃদ্ধিসহ বন্যপ্রাণী উদ্ধারে প্রশিক্ষিত কর্মী নিয়োগ দেওয়ার দাবি জানান তিনি।  

বাংলাদেশ সময়: ১৬৩৪ ঘণ্টা, অক্টোবর ০১, ২০২৪
আরএ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।